Side Effects of Eating Butter in Summer: গ্রীষ্মকালে প্রতিদিন খাওয়া যাবে না মাখন, নইলেই কষে ধরবে একাধিক রোগব্যাধির বাঁধন

Side Effects of Eating Butter in Summer: গ্রীষ্মকালে নিয়মিত মাখন খেলে পিছু নিতে পারে একাধিক কঠিন অসুখ

হাইলাইটস:

  • আমাদের মধ্যে অনেকেই গরমকালে প্রতিদিন সকালে পাউরুটিতে মাখন মাখিয়ে খান
  • আর প্রতিদিন এই ভুলটার কারণেই তাঁদের পিছু নেয় একাধিক শারীরিক সমস্যা
  • গরমের দিনে নিয়মিত মাখন খেলেই সমস্যার ফাঁদে পড়ার আশঙ্কা থাকে সবথেকে বেশি

Side Effects of Eating Butter in Summer: আমাদের মধ্যে অনেকেই প্রতিদিন সকালে পাউরুটিতে মাখন মাখিয়ে খান। এমনকী অনেকের তো আবার রান্নার বিভিন্ন পদে, এমনকী গরম ভাতের পাতেও মাখন মাখিয়ে খাওয়ার অভ্যাস রয়েছে। আর প্রতিদিন এই ভুলটার কারণেই তাঁদের পিছু নেয় একাধিক শারীরিক সমস্যা। বিশেষ করে, গরমের দিনে নিয়মিত মাখন খেলেই সমস্যার ফাঁদে পড়ার আশঙ্কা থাকে সবথেকে বেশি। কিন্তু গ্রীষ্মকালে প্রতিদিন মাখন খেলে কোন কোন শারীরিক সমস্যা পিছু নিতে পারে? সেই বিষয়ে বিশদে জেনে নিন আজকের প্রতিবেদনে।

We’re now on WhatsApp – Click to join

​পড়তে হবে পেটের সমস্যা​য়

মাখন হল একটি ফ্যাট সর্বস্ব দুগ্ধজাত খাদ্য। আর এই ফ্যাট হজম করা কিন্তু বেশ কঠিন কাজ। আর এই কারণেই রোজ রোজ মাখন খেলে গ্যাস-অ্যাসিডিটি থেকে শুরু করে পেটে ফাঁপার মতো সমস্যার খপ্পরে পড়ার আশঙ্কা কয়েকগুণে বাড়বে। তাই এই গরমের দিনে ভুলেও প্রতিদিন মাখন খাবেন না।

এলডিএল ​(LDL) বাড়বে

আমাদের রক্তে এলডিএল কোলেস্টেরল নামক একটি ক্ষতিকর উপাদান রয়েছে। আর এই উপাদান বিপদসীমা ছাড়িয়ে গেলেই পিছু নিতে পারে হার্টের সমস্যা। তাই যে কোনও উপায়ে কোলেস্টেরলকে নিয়ন্ত্রণে আনতে হবে। আর এই কাজে সাফল্য পেতে চাইলে প্রথমে মাখন খাওয়া ছাড়ুন। কারণ মাখনে রয়েছে স্যাচুরেটেড ফ্যাট যা কিনা এলডিএল কোলেস্টেরলকে বাড়িয়ে দিতে পারে।

ঊর্ধ্বমুখী হবে ওজন

দেহের বাড়তি ওজন কমাতে চাইলে আপনাকে যেন তেন প্রকারেণ মাখন খাওয়া ছাড়তে হবে। আশা করছি, বিশেষজ্ঞদের এই পরামর্শ মেনে চললেই আপনার ওজন বশে থাকবে। এমনকী একাধিক ক্রনিক অসুখও এড়িয়ে চলতে পারবেন।

বিপদের আর এক নাম ফ্যাটি লিভার

ফ্যাটি লিভারের মতো একটি জটিল রোগ থেকে দূরত্ব বাড়াতে চাইলে আপনাকে স্যাচুরেটেড ফ্যাট সমৃদ্ধ মাখান খাওয়ার লোভ সামলে নিতেই হবে। তাই আজ থেকেই মাখন খাওয়া ত্যাগ করুন।

আর যাঁরা ইতিমধ্যেই ফ্যাটি লিভারের ফাঁদে পড়ে কষ্ট পাচ্ছেন, তাঁরা একেবারেই মাখন খাবেন না। ব্যস, তাতেই হাতেনাতে উপকার পাবেন।

মাঝে মধ্যে খাওয়া যেতেই পারে

মাখন যে একেবারেই খাওয়া যাবে না, তা কিন্তু নয়। মাসে এক-আধবার মাখন খাওয়া যেতেই পারে। তবে যাঁদের কোলেস্টেরল, ব্লাড প্রেশার, ডায়াবিটিসের মতো সমস্যা রয়েছে, তাঁদের মাখন খাওয়ার আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.