Side Effects Of Dark Chocolate: ডার্ক চকলেট শরীরের জন্য উপকারী, কিন্তু অতিরিক্ত খেলে জীবনে ঘনিয়ে আসবে অন্ধকার!

Side Effects Of Dark Chocolate: মাত্রারিক্ত ডার্ক চকলেট ডেকে আনে শরীরের একাধিক সমস্যা

হাইলাইটস:

  • ডার্ক চকলেট শরীরের জন্য উপকারী
  • তবে কোন কিছুই অতিরিক্ত ভালো না
  • অধিক ডার্ক চকলেট খেলে দেখা দেয় দেহের নানান সমস্যা

Side Effects Of Dark Chocolate: আমাদের দেহের জন্য একটি অত্যন্ত উপকারী খাবার হল ডার্ক চকলেট। এর মধ্যে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্টের ভান্ডার। এই কারণে চিকিৎসকেরা ডার্ক চকোলেট খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। যাঁরা ওজন কমানোর চেষ্টায় রয়েছেন বা যাদের ফ্যাটি লিভার রয়েছে তাঁরাও ডার্ক চকলেট খেতে পারেন। তবে কোনও কিছুই অতিরিক্ত মাত্রায় ভাল নয়। প্রয়োজনের তুলনায় অতিরিক্ত চকোলেট খেলে সমস্যা বাড়তে পারে।

অতিরিক্ত ডার্ক চকোলেট খেলে অ্যালার্জির সমস্যা দেখা দিতে পারে। এই চকলেটে উপস্থিত দুগ্ধজাত উপাদান থেকে সমস্যা তৈরী হয়। এছাড়াও অধিক মাত্রায় সোয়া মিল্ক থাকলে সেখান থেকেও অ্যালার্জি হওয়ার সম্ভবনা থাকে।

মাইগ্রেনের সমস্যায় ভুক্তভোগীদের একেবারেই ডার্ক চকোলেট খাওয়া চলবে না। খেলেই সমস্যা বৃদ্ধি পাবে অবধারিত।

ডার্ক চকোলেটে উপস্থিত থিওব্রোমাইন। যা কিডনির জন্য খুবই ক্ষতিকর। তাই কিডনি বা লিভারের সমস্যা ভুক্তভুগীদের খুব বুঝে ডার্ক চকোলেট খেতে হবে। নচেৎ জটিল পরিস্থিতির সম্মুখীন হতে পারেন তাঁরা।

চিকিৎসকরা জানাচ্ছেন ৪ বছরের কম বয়সী শিশুদের একদমই এই ডার্ক চকোলেট খাওয়ানো উচিত নয়। এই চকলেটের মধ্যে থাকা ক্যাফিন বাচ্চাদের শরীরে ক্ষতিকর প্রভাব ফেলে।

এছাড়াও ডার্ক চকোলেট খেলে ব্রণ-অ্যালার্জির সমস্যা বাড়তে পারে। আর অতিরিক্ত মাত্রায় খেলে সেখান থেকে অনিদ্রার সমস্যাও দেখা দিতে পারে।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.