Loose Motion Home Remedies: শীতে জমিয়ে খাওয়া-দাওয়া করলেই পড়তে পারেন পেট খারাপের খপ্পরে! তবে এইসব ঘরোয়া টোটকার গুণেই মিটবে সমস্যা

Loose Motion Home Remedies: পেট খারাপের সমস্যা হলে অ্যান্টিবায়োটিক খাওয়ার বদলে কিছু ঘরোয়া টোটকার সাহায্যেই তা নিরাময় করা সম্ভব

 

হাইলাইটস:

  •  শীতের দিনে অনেকেই জমিয়ে ভূরিভোজ করে পেট খারাপের ফাঁদে পড়েন
  •  আর অনেকেই তারপর অ্যান্টিবায়োটিক খেয়ে ফেলেন, আর তাতেই অ্যান্টিবায়োটিক রেজিস্টেন্সের ফাঁদে পরার আশঙ্কা তৈরী হয়
  •  তাই সুস্থ-সবল জীবন কাটাতে চাইলে কিছু হোম রেমেডিজের সাহায্যে এই সমস্যার সমাধানে করুন

Loose Motion Home Remedies: শীতের দিনে অনেকেই জমিয়ে খাওয়া-দাওয়ার পর পেট খারাপের ফাঁদে পড়েন, তবে মুশকিল হল, অনেকেই আবার পেট খারাপ হওয়ার পরপর চট করে অ্যান্টিবায়োটিক খেয়ে নেন। আর এই ভুলটা করেন বলেই অ্যান্টিবায়োটিক রেজিস্টেন্সের মতো ভয়াবহ বিপদের ফাঁদে পড়ার আশঙ্কা তৈরী হয়। তাই সুস্থ-সবল জীবন কাটাতে চাইলে কথায় কথায় অ্যান্টিবায়োটিক খাওয়ার বদলে ঘরোয়া টোটকার সাহায্যে এই সমস্যার সমাধানে করতে হবে। তাই আর দেরি না করে লুজ মোশান বা পেট খারাপের কিছু ঘরোয়া টোটকা সম্পর্কে জেনে নিন।

We’re now on WhatsApp – Click to join

১. পর্যাপ্ত জলপান করুন:

পেট খারাপ হলে মলের সাথে অনেকটা পরিমাণে জলও শরীর থেকে বেরিয়ে যায়। আর সেই কারণে ডিহাইড্রেশনের ফাঁদে পড়ার আশঙ্কা বাড়ে। তাই সুস্থ থাকতে হলে লুজ মোশান শুরু হওয়ার পর অবশ্যই পর্যাপ্ত পরিমাণে জলপান করুন। তাতেই উপকার পাবেন।

২. নুন-জল হল মহৌষধি: 

পেট খারাপের সমস্যায় মহৌষধি হল নুন-জল। এক্ষেত্রে এক গ্লাস জলে এক চিমটে নুন আর অল্প পরিমাণ চিনি ভালো করে মিশিয়ে নিয়ে কিছুক্ষণ অন্তর অন্তর এই জলপান করতে থাকুন। তাতেই শরীরে জলের ঘাটতি মিটবে। এমনকী দেহে সোডিয়াম-পটাশিয়ামের ভারসাম্যও বজায় থাকবে। তবে ইচ্ছা হলে নুন-চিনির জলের পরিবর্তে ওআরএস জলও পান করতে পারেন। তাতে আরও দ্রুত সুস্থ হয়ে উঠতে পারবেন।

​৩. দইয়ের বিকল্প নেই:

পেট খারাপের সমস্যা হলে অন্ত্রে উপস্থিত অসংখ্য উপকারী ব্যাকটেরিয়া বেঘোরে প্রাণ হারায়। তাই এই সময় কোলোনে ভালো ব্যাকটেরিয়ার সংখ্যা বাড়াতে হবে। আর এই কাজে আপনাকে সাহায্য করবে টক দই। তাই পেট খারাপ শুরু হওয়ার পর টক দই খাওয়া জরুরি। তবে প্যাকেটজাত ফ্যাট বর্জিত টক দই খেতে হবে। তাতেই আপনি দ্রুত সুস্থ হয়ে উঠবেন।

৪. সমস্যার সমাধান করবে আদা চা:

​আদা চায়ের কাপে চুমুক দিলে ব্যাকটেরিয়ার সংক্রমণ থেকে দ্রুত সেরে ওঠা সম্ভব। তবে ভুলেও আদা চায়ে দুধ মিশিয়ে খাবেন না। তাহলে লুজ মোশান আরও বেড়ে যেতে পারে।

​৫. মৌরি খেলেও উপকার​ হবে:

মৌরি হজমশক্তি বাড়ানোর কাজে সিদ্ধহস্ত। তাই পেট খারাপ হলে যত দ্রুত সম্ভব এই ভেষজ সেবন করুন। তাতেই অন্ত্র এবং পাকস্থলীর কার্যক্ষমতা বাড়তে শুরু করবে। ফলে অচিরেই পেট খারাপের সমস্যা থেকে মুক্তি মিলবে।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.