Benefits Of Cranberries: একটি স্বাস্থ্যকর ফল হিসাবে ক্র্যানবেরির স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে জানুন

Benefits Of Cranberries: ক্র্যানবেরির ৫টি আশ্চর্যজনক স্বাস্থ্য উপকারিতা জানুন

হাইলাইটস:

  • ক্র্যানবেরি অক্সিডেটিভ স্ট্রেস প্রতিরোধ করে যা প্রদাহের পথ
  • ক্র্যানবেরি হজমের উন্নতি ঘটায়
  • ক্র্যানবেরিগুলির একটি অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে যা দাঁতের ক্ষয় রোধ করতে সহায়তা করে

Benefits Of Cranberries: ক্র্যানবেরিগুলি শুধুমাত্র অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ নয় তবে এগুলি ফাইবার, ভিটামিন এবং খনিজগুলির অন্যতম সেরা উৎস যা অবশ্যই পুরো শরীরের জন্য উপকারী। এটিতে বিশেষ উদ্ভিদের একটি যৌগও রয়েছে যা ইউটিআই, হৃদরোগ এবং পাকস্থলীর ক্যান্সারও প্রতিরোধ করে। এছাড়াও, ক্র্যানবেরি ফলক গঠন প্রতিরোধ করে। তারা আপনার মুখের অ্যাসিডের পরিমাণকে নিরপেক্ষ করে এবং আপনার দাঁতে জমা হতে বাধা দেয়। আপনার দাঁতে ব্যাকটেরিয়া আসা প্রতিরোধ করবে এইভাবে, এটি গহ্বর এবং দাঁতের ক্ষয় চিকিৎসার জন্য কার্যকর হতে পারে। এখানে এই নিবন্ধে, আমরা ক্র্যানবেরির স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে আরও জানবো।

ভালো মৌখিক স্বাস্থ্য

ক্র্যানবেরিগুলির একটি অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে যা দাঁতের ক্ষয় রোধ করতে সহায়তা করে। এটি আপনার মুখের অম্লতা কমায়। তাছাড়া, এগুলি জৈব পদার্থ দ্বারা পরিপূর্ণ হয় যা আপনার দাঁতে ব্যাকটেরিয়া তৈরির বিরোধিতা করে। এর মাধ্যমে ক্যাভিটি, মাড়ির সমস্যা, দাঁতের ক্ষয় এমনকি জিহ্বার ক্যান্সারও এড়ানো যায়।

ক্র্যানবেরি হজমের উন্নতি ঘটায়

ক্র্যানবেরি ব্যবহার বিভিন্ন উপায়ে ভালো অন্ত্রের স্বাস্থ্যের দিকে পরিচালিত করতে পারে। উদাহরণস্বরূপ, তারা শরীরকে পিত্ত অ্যাসিড থেকে মুক্তি পেতে সহায়তা করে যা অন্ত্র এবং পাকস্থলীর ক্যান্সারের সাথে যুক্ত। আপনি যদি পশুপ্রেমী হন তবে প্রচুর পরিমাণে মাংস, দুগ্ধজাত পণ্য এবং চিনি খান, এই সামান্য সুপার ফলগুলির কিছু খাওয়া আপনাকে পাচনতন্ত্রে ভালো ব্যাকটেরিয়া ফিরিয়ে আনবে। এছাড়াও, ক্র্যানবেরি হেলিকোব্যাক্টর পাইলোরি ব্যাকটেরিয়ার বিরুদ্ধে কাজ করতে পারে যা আলসার সৃষ্টি করে। অন্যদিকে, চূড়ান্ত করার জন্য আরও গবেষণা প্রয়োজন।

ইউটিআই সংক্রমণের জন্য ক্র্যানবেরি

অবশ্যই, ক্র্যানবেরি একবার এটি বিকশিত হয়ে গেলে ইউটিআই নিরাময় করতে পারে না। তবুও, অধ্যয়নগুলি দেখায় যে ক্র্যানবেরিগুলি ইউটিআই প্রতিরোধে সহায়তা করে, এমনকি যারা সাধারণত তাদের দ্বারা ভোগেন তাদের ক্ষেত্রেও। এটি ঘটে কারণ ক্র্যানবেরিতে থাকা প্রোঅ্যান্থোসায়ানিডিনগুলি কিছু ব্যাকটেরিয়াকে আপনার মূত্রাশয়ের সাইডে লেগে থাকতে বাধা দেয়। আপনি যদি ঘন ঘন ইউটিআই-এ ভুগে থাকেন, তাহলে আপনার ডাক্তার আপনাকে সাপ্লিমেন্ট হিসাবে মাঝে মাঝে সেগুলি খাওয়ার পরামর্শ দিতে পারেন বা কিছু ক্র্যানবেরি জুস পান করার জন্য কিছু সময় ব্যয় করতে পারেন।

We’re now on WhatsApp- Click to join

জীবাণুর বিরুদ্ধে সুরক্ষা

ক্র্যানবেরি রোগ প্রতিরোধক কোষগুলির জন্য পথগুলিকে মুক্ত রাখে, যা সাধারণ ব্যাকটেরিয়া যেমন Escherichia coli (E. coli) এবং Listeria monocytogenes এর বিরুদ্ধে লড়াই করতে পারে। কিছু গবেষক বিশ্বাস করেন যে তারা এমনকি ভাইরাসের বিরুদ্ধে লড়াই করতে পারে।

প্রদাহ হ্রাস

ক্র্যানবেরি অক্সিডেটিভ স্ট্রেস প্রতিরোধ করে যা প্রদাহের পথ। দীর্ঘস্থায়ী প্রদাহ দ্বারা চিহ্নিত দীর্ঘস্থায়ী রোগগুলির বিরুদ্ধে লড়াই করার একটি উপায় হল নিম্ন স্তরের প্রদাহ বজায় রাখা।

এইরকম আরও গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

1 Comment

Leave a Reply

Your email address will not be published.