Indigestion Home Remedies: উৎসবের মরশুমে গ্যাস-অ্যাসিডিটির মতো সমস্যা থেকে বাঁচতে এই ৫টি ঘরোয়া টোটকা মেনে চলুন

Indigestion Home Remedies: গ্যাস, অ্যাসিডিটির সমস্যাকে প্রশমিত করতে অ্যান্টাসিড খাওয়ার বদলে কয়েকটি ঘরোয়া টোটকাতেই উপকার পাবেন

হাইলাইটস:

  • সামনেই বাঙালির শ্রেষ্ঠ উৎসব
  • উৎসবের মরশুমে মুখোরোচক খাওয়া-দাওয়ার ফলে অনেকেই পেটের সমস্যায় পড়েন
  • পেটের সমস্যা থেকে মুক্তি পেতে কয়েকটি ঘরোয়া টোটকা মানুন

Indigestion Home Remedies: সামনে বাঙালির শ্রেষ্ঠ উৎসব। আর উৎসব মানেই জমিয়ে খাওয়া-দাওয়া। কবজি ডুবিয়ে মাছ, মাংস, মিষ্টি খাওয়ার দিন। আর এসব মুখোরোচক খাবার খেয়েই গ্যাস, অ্যাসিডিটি এবং বদহজমের মতো সমস্যায় পড়েন অনেকে। আর তারপর সেই খাবার হজম করে খেয়ে ফেলেন অ্যান্টাসিড।

তবে এই প্রায়শই ওষুধ খাওয়ার অভ্যাসটা কিন্তু শরীরের জন্য একেবারেই ভালো না। তাই সুস্থ থাকতে হলে কয়েকটি ঘরোয়া টোটকাতেই গ্যাস, অ্যাসিডিটির মতো সমস্যার সমাধান করতে হবে। আসুন সেই বিষয়ে বিস্তারিত জানা যাক।

১. মুখে রাখুন আদার কুঁচি

গ্যাস, অ্যাসিডিটির সমস্যা থেকে দ্রুত নিস্তার পেতে চাইলে কয়েকটি আদার কুঁচি মুখে রাখুন। আদায় রয়েছে এমন কিছু উপাদান যা হজমে সাহায্য করে।

২. মৌরির উপর ভরসা রাখুন

মৌরিতে উপস্থিত অ্যান্টিস্প্যাসমোটিক উপাদান যা গ্যাস-অ্যাসিডিটি, পেট ফাঁপার মতো একাধিক সমস্যা থেকে মুক্তি দিতে পারে। তাই গ্যাস অম্বল হলেই তৎক্ষণাৎ একটু মৌরি খেয়ে ফেলুন

৩. লেবু জলে চুমুক দিন

লেবু জলে রয়েছে অ্যালকালাইন এফেক্ট যা পাকস্থলীর অ্যাসিডকে নিউট্রিলাইজ করতে সিদ্ধহস্ত। ফলে গ্যাস, অ্যাসিডিটির সমস্যা কমতে সময় লাগে না। কিন্তু সারাদিনে এক গ্লাসের বেশি লেবু জল পান করবেন না।

​৪. জোয়ান​ হল মহৌষধি

অ্যাসিডিটির মতো সমস্যা থেকে মুক্তি পেতে আপনাকে সাহায্য করবে জোয়ান। তাই গ্যাস, অ্যাসিডি মতো পেটের সমস্যায় পড়লে এক চামচ জোয়ান দ্রুত খেয়ে ফেলুন। এতেই আপনার সমস্যা কমবে নিমেষে।

৫. জলের বিকল্প হবে না

গ্যাস, অ্য়াসিডিটি এবং পেট ফাঁপার মতো সমস্যা থেকে মুক্তি পেতে হলে সারাদিন অল্প অল্প করে জলপান করতে থাকুন। এতেই আপনার সমস্যা প্রশমিত হবে।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.