Improve Your Digestion In Summers: গ্রীষ্মকালে এই প্রাকৃতিক উপায়গুলির মাধ্যমে আপনার হজমশক্তি উন্নত করতে সাহায্য করুন

Improve Your Digestion In Summers: এই গ্রীষ্মে আপনার হজমশক্তি উন্নত করতে এই প্রাকৃতিক উপায়গুলি ব্যবহার করে দেখুন

হাইলাইটস:

  • ডিহাইড্রেশন ফলস্বরূপ খনিজগুলির অভাব ঘটায় এবং হজম প্রক্রিয়াকে আরও ব্যাহত করে
  • চর্বিযুক্ত খাবারের মাত্রাতিরিক্ত সেবনের ফলে ফুলে যাওয়া এবং অ্যাসিডিটিও হতে পারে
  • নিয়মিত শারীরিক ক্রিয়াকলাপ হজম এবং নির্বাসন ব্যবস্থাকে স্বাভাবিকভাবে কাজ করে

Improve Your Digestion In Summers: প্রচণ্ড গরম শুধু আপনার জন্য নয়, সবার জন্যই সবচেয়ে মারাত্মক সমস্যা হতে পারে। গ্রীষ্মকালে অনেকেই যে সমস্যার সম্মুখীন হন তার মধ্যে একটি হল বদহজম। বদহজমের সবচেয়ে সাধারণ কারণ হল খাদ্যতালিকাগত সমস্যা, শরীরে জলের অনুপস্থিতি বা নিয়ন্ত্রিত তাপমাত্রার সাথে অভ্যন্তরীণ তাপ তৈরি করা, সেইসাথে বাহ্যিক তাপের সংস্পর্শে আসা। সময়ে সময়ে আমাদের সকলেরই বিভিন্ন গ্যাস্ট্রোইনটেস্টাইনাল উপসর্গ থাকে যেমন পেটে অস্বস্তি, গ্যাস, রিফ্লাক্স, বমি বমি ভাব, ডায়রিয়া বা কোষ্ঠকাঠিন্য। অনিদ্রা, ক্লান্তি এবং বমি বমি ভাবের মতো অবিরাম লক্ষণগুলি একজনের জীবিকার সাথে গুরুতর সমস্যা সৃষ্টি করতে পারে। তবে এখানে প্রাকৃতিক উপায় রয়েছে যা আপনাকে গ্রীষ্মকালে হজমের উন্নতি করতে এবং আপনার অন্ত্রের স্বাস্থ্যকে উন্নত করতে সাহায্য করতে পারে।

১. ডিহাইড্রেশন থাকুন 

গ্রীষ্মে আপনি প্রায়শই ঘামেন এবং ফলস্বরূপ, প্রচুর আর্দ্রতা হারান। এর ফলে ডিহাইড্রেশন হতে পারে যদি না আপনি যে পরিমাণ জল হারিয়েছেন তা প্রতিস্থাপন না করেন। ডিহাইড্রেশন ফলস্বরূপ খনিজগুলির অভাব ঘটায় এবং হজম প্রক্রিয়াকে আরও ব্যাহত করে। ডিহাইড্রেশন এড়াতে আমাদের দিনে কমপক্ষে ২.৫-৩ লিটার জল পান করা উচিত। জলের পাশাপাশি আমরা নিজেদের হাইড্রেটেড রাখতে লেবুর জল, নারকেল জল, বাটারমিল্ক এবং আম পান্না খাওয়ার পছন্দ পেয়েছি

২. চর্বিযুক্ত খাবার এবং ক্যাফেইনযুক্ত পানীয় এড়িয়ে চলুন

চা, কফি এবং ফিজি পানীয় ডিউরিসিস সৃষ্টি করে যা জল শূন্যতার প্রধান সমস্যা। চর্বিযুক্ত খাবারের মাত্রাতিরিক্ত সেবনের ফলে ফুলে যাওয়া এবং অ্যাসিডিটিও হতে পারে। আপনার অন্ত্রের স্বাস্থ্যের উন্নতির জন্য, চর্বিযুক্ত ভাজা খাবার এবং ক্যাফিনযুক্ত পানীয় থেকে দূরে থাকুন।

৩. প্রোবায়োটিকের জন্য যান

প্রোবায়োটিকগুলি অন্ত্রের স্বাস্থ্যের জন্য ভালো। দই, বাটার মিল্ক, কাঞ্জি এবং কম্বুচা-এর মতো ল্যাকটিক অ্যাসিডযুক্ত খাবার খাওয়া প্রোবায়োটিক-সমৃদ্ধ খাবারের উদাহরণ যা আমাদের স্বাস্থ্যের জন্য উপকারী হতে পারে। গবেষণায় দেখা গেছে যে প্রোবায়োটিকগুলির একটি ভূমিকা হল যে তারা মানুষের মধ্যে গ্যাস, ফোলাভাব এবং ব্যথার লক্ষণগুলিকে উন্নত করতে প্রমাণিত হয়েছে। তারা কোষ্ঠকাঠিন্য এবং ডায়রিয়ার লক্ষণগুলিও উন্নত করতে পারে। প্রোবায়োটিকগুলি গাঁজানো খাবার যেমন বাঁধাকপি (সাউরক্রট), কোরিয়ান গাঁজন করা শাকসবজি (কিমচি) এবং মিসোতে উপস্থিত থাকে। এছাড়াও, লাইভ এবং সক্রিয় সংস্কৃতি সহ টক দইতে প্রোবায়োটিক রয়েছে।

We’re now on WhatsApp – Click to join

প্রোবায়োটিকগুলি হল ভাল ব্যাকটেরিয়া যা খাদ্যতালিকাগত বা সম্পূরক পুষ্টি হিসাবে খাওয়া হলে একটি স্বাস্থ্যকর পাচনতন্ত্রকে উন্নত করতে পারে। প্রোবায়োটিকগুলি হজম প্রক্রিয়ার জন্য দায়ী অপাচ্য ফাইবারগুলি ভেঙে যা অন্যথায় গ্যাস বা ফোলা হতে পারে।

৪. হালকা খান

কুল্যান্ট, আধা-তরল হিসাবে পরিচিত খাবারগুলিতে মনোনিবেশ করুন এবং পেটে বোঝা চাপবেন না। এখন প্রচুর স্টার্চি কার্বোহাইড্রেট সহ সাধারণ ফার্ম ডিনার না করা যাক। স্যালাড, ঠাণ্ডা উদ্ভিজ্জ স্যুপ, সেইসাথে কিছু রসালো ফল গ্রীষ্মে ঐতিহ্যবাহী – আপনি অবশ্যই এগুলি পছন্দ করবেন কারণ আপনি ভালো অনুভব করবেন। PITTA-Pacifying DIET অবশ্যই চেষ্টা করার মতো, যদি আপনি মিষ্টি, তেতো, সেইসাথে কষাকষি-স্বাদযুক্ত খাবার খেতে আগ্রহী হন যার ভূমিকা শরীরের হজম শক্তিকে কমিয়ে দেয় কিন্তু একই সময়ে, গরম করার কোনো জটিলতা নেই। এই খাবারগুলি তরমুজ এবং জুচিনি খাওয়া থেকে আসা প্রশান্তিদায়ক সংবেদনের জন্য দায়ী হতে পারে, যা আপনার অন্ত্রের স্বাস্থ্যকে উন্নত করবে।

৫. কুলিং ব্যায়াম বেছে নিন

নিয়মিত শারীরিক ক্রিয়াকলাপ হজম এবং নির্বাসন ব্যবস্থাকে স্বাভাবিকভাবে কাজ করে। তাছাড়া, আপনি যে তাপমাত্রায় আছেন তা নিয়ন্ত্রণ করতে সক্ষম হতে চান কারণ উচ্চ তাপমাত্রা সুপারিশ করা হয় না। খুব ভোরে ঘুম থেকে ওঠা উপকারী, বিশেষ করে যখন সূর্যের নিয়ন্ত্রক প্রভাব সবচেয়ে তীব্র কিন্তু খুব বেশি গরম নয়। তাই খুব সকালে হাঁটার চেষ্টা করুন। সাঁতার একটি ক্রিয়াকলাপ যা অবশ্যই গ্রীষ্মকালীন কার্যকলাপ হওয়া উচিত, তবে সূর্যের বাইরে থাকুন।

গ্রীষ্মে আপনার হজমশক্তি বজায় রাখতে হবে নাহলে আপনাকে মোটা দেখাবে এবং আপনি নিজের মতো অনুভব করবেন না। এর জন্য নিজেকে হাইড্রেটেড রাখা এবং আপনার অন্ত্রের স্বাস্থ্য উন্নত করার জন্য হালকা খাবার খাওয়ার উচিৎ। গ্রীষ্মের অলস দিনগুলির সাথে মিলিত হয়ে, আপনি নিজেকে ধীরে ধীরে পানীয় পান করতে, কম খেতে এবং স্বাভাবিকের চেয়ে বেশি দুপুরের ঘুমাতে দেখতে পারেন। তাপের পাশাপাশি, আপনার পরিপাকতন্ত্র কম কার্যকরী হয়ে ওঠে, তাই আপনাকে আরও সচেতন হতে হবে। প্রোবায়োটিক খাওয়ার মাধ্যমে, আইবিএস লক্ষণগুলি উন্নত হতে পারে।

এইরকম স্বাস্থ্য বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.