Vitamin D: কত ভিটামিন ডি প্রয়োজনীয়? অতিরিক্ত পরিপূরকগুলি বিষাক্ততার কারণ হতে পারে, জেনে নিন বিস্তারিত

Vitamin D
Vitamin D

Vitamin D: কত ভিটামিন ডি প্রয়োজনীয়? সম্পূরকগুলি কীভাবে বিষাক্ততার কারণ হতে পারে তা বুঝুন

Vitamin D: ভিটামিন ডি একটি অত্যাবশ্যকীয় পুষ্টি উপাদান যা হাড়ের ফিটনেস বজায় রাখতে, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এবং মেজাজ নিয়ন্ত্রণে একটি গুরুত্বপূর্ণ কাজ করে। যদিও পুষ্টি ডি এর নির্দিষ্ট পরিমাণ গ্রহণ করা অত্যন্ত গুরুত্বপূর্ণ, তবে এটি স্বীকার করা সমানভাবে গুরুত্বপূর্ণ যে অতিরিক্ত পরিমাণে ভিটামিন ডি খারাপ প্রভাব ফেলতে পারে। সাম্প্রতিক বছরগুলিতে, ভিটামিন ডি বিষাক্ততার বিষয়ে একটি ক্রমবর্ধমান চ্যালেঞ্জ দেখা দিয়েছে, বিশেষত অপ্রত্যাশিত পরিপূরক থেকে। আসুন জেনে নেওয়া যাক কীভাবে প্রচুর পরিমাণে ভিটামিন ডি একটি অত্যধিক পরিমাণ এবং কীভাবে সম্পূরকগুলি বিষাক্ততার কারণ হতে পারে।

একদিকে, এটি অবশ্যই স্বীকৃত যে পুষ্টির উপর ভিটামিন ডি-এর বিষাক্ততা বিরল যা শুধুমাত্র একটি নিয়ম হিসাবে অত্যন্ত উচ্চ মাত্রার পরিপূরক গ্রহণের সাথে ঘটে। অনলাইন সংস্থান: আইওএম ব্যক্তির বয়স এবং লিঙ্গের উপর ভিত্তি করে দৈনিক ভিটামিন ডি গ্রহণের নির্দেশিকা অফার করে, সাধারণত বেশিরভাগ প্রাপ্তবয়স্কদের জন্য ৬০০-৮০০ IU দেয়। কিন্তু, সম্ভবত কিছু বিশেষজ্ঞরা মনে করেন যে উচ্চ মাত্রায় কিছু থেরাপিউটিক প্রভাব বয়স্ক ব্যক্তিদের বা নির্দিষ্ট কিছু চিকিৎসা সমস্যায় আক্রান্ত ব্যক্তিদের উপর হতে পারে।

এই পরামর্শগুলি সত্ত্বেও, অনেক মানুষ ভিটামিন ডি খাদ্যতালিকাগত পরিপূরক গ্রহণ করতে বেছে নেয়, বিশেষত শীতের মাসগুলির জন্য যখন সৌর এক্সপোজার সীমাবদ্ধ থাকে। যদিও খাদ্যতালিকাগত পরিপূরকগুলি ভিটামিন ডি এর মাত্রা বাড়ানোর একটি শক্তিশালী উপায় হতে পারে, তবে তারা যদি অত্যধিক পরিমাণে গ্রহণ করে তবে বিষাক্ততার ঝুঁকি বাড়িয়ে তুলতে পারে।

তাহলে, ভিটামিন ডি কত বেশি? সমাধানটি বয়স, সর্বজনীন ফিটনেস এবং স্বতন্ত্র সহনশীলতার সীমা সহ বিভিন্ন কারণের উপর নির্ভর করে। যদিও বেশিরভাগ প্রাপ্তবয়স্কদের জন্য দিনের সাথে মিল রেখে ভিটামিন ডি গ্রহণের উচ্চ সীমা ৪০০০ IU, কিছু গবেষণা প্রস্তাব করে যে ডোজ হ্রাস করার সময়ও বিষাক্ততা ঘটতে পারে, বিশেষত অন্তর্নিহিত ফিটনেস পরিস্থিতি বা প্রতিবন্ধী কিডনি সমস্যাযুক্ত ব্যক্তিদের মধ্যে।

ভিটামিন ডি বিষাক্ততার লক্ষণগুলি হালকা থেকে তীব্র পর্যন্ত হতে পারে এবং বমি বমি ভাব, বমি, দুর্বল দাগ, বিভ্রান্তি এবং এমনকি চরম ক্ষেত্রে কিডনির ক্ষতি হতে পারে। এটি লক্ষ করা গুরুত্বপূর্ণ যে ভিটামিন ডি বিষাক্ততা বিরল এবং সাধারণত অতিরিক্ত মাত্রার পরিপূরকগুলির দীর্ঘায়িত এক্সপোজারের সাথে সবচেয়ে কার্যকরভাবে ঘটে।

We’re now on WhatsApp- Click to join

একটি উদ্দেশ্য, কেন ডায়েট ডি সম্পূরকগুলি বিষাক্ততার কারণ হতে পারে, তা হল ভিটামিনের অতিরিক্ত স্তরগুলি নিয়ন্ত্রণ করতে শরীরের অক্ষমতা। জলে দ্রবণীয় ভিটামিনের বিপরীতে, যা অতিরিক্ত খাওয়ানো হলে প্রস্রাবে নির্গত হতে পারে, ভিটামিন ডি ফ্যাট-দ্রবণীয়, যার অর্থ এটি দীর্ঘ সময়ের জন্য শরীরের চর্বি কোষগুলিতে সংরক্ষণ করা যেতে পারে।

ফলস্বরূপ, ভিটামিন ডি খাদ্যতালিকাগত পরিপূরকগুলির অত্যধিক ব্যবহার বছরের পর বছর ধরে শরীরে পুষ্টির বৃদ্ধি ঘটাতে পারে, বিষাক্ততার ঝুঁকি বাড়ায়। উপরন্তু, হাইপারপ্যারাথাইরয়েডিজম বা সারকোইডোসিসের সাথে ইতিবাচক ক্লিনিকাল অবস্থা, ডায়েট ডিকে সুন্দরভাবে বিপাক করার শরীরের ক্ষমতাকে ক্ষতিগ্রস্ত করতে পারে, আরও বিষাক্ততার ঝুঁকি বাড়ায়।

পুষ্টি ডি বিষাক্ততা থেকে দূরে থাকার জন্য, পরিপূরকের জন্য উৎসাহিত ইঙ্গিতগুলি মেনে চলা এবং কোনও নতুন ভিটামিন রেজিমেন শুরু করার আগে একজন স্বাস্থ্যসেবা পেশাদারের সাথে পরামর্শ করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। আপনি যদি মনে করেন যে আপনি বমি বমি ভাব, বমি বা দুর্বল দাগ সহ ডায়েট ডি বিষাক্ততার লক্ষণ এবং উপসর্গগুলি অনুভব করছেন, তাহলে সরাসরি বৈজ্ঞানিক দৃষ্টি আকর্ষণ করা অপরিহার্য।

এইরকম আরও স্বাস্থ্য সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.