Fever Home Remedies: বারবার জ্বরে পড়ে জীবন জেরবার? এই ৫টি ঘরোয়া টোটকা মানতে পারলেই উপকার মিলবে হাতেনাতে

Fever Home Remedies: বর্ষায় সক্রিয় হয়ে ওঠা ভাইরাসের খপ্পরে পড়ে অনেকেই জ্বরজ্বালায় ভুগছেন, জ্বরের কষ্ট প্রশমিত করতে কয়েকটি ঘরোয়া টোটকা মেনে চলুন

হাইলাইটস:

  • বর্ষার দিনগুলিতে সক্রিয় হয়ে ওঠেছে একাধিক প্রাণঘাতী ভাইরাস
  • অনেকেই এইসব ভাইরাসের খপ্পরে পরে ভাইরাল ফিভারে আক্রান্ত হচ্ছেন
  • জ্বরের কষ্টকে প্রশমিত করতে নিম্নে আলোচিত কয়েকটি ঘরোয়া টোটকা মেনে চলুন

Fever Home Remedies: বর্ষার দিনগুলিতে সক্রিয় হয়ে ওঠেছে একাধিক প্রাণঘাতী ভাইরাস। অনেকেই এইসব ভাইরাসের খপ্পরে পরে জ্বরজ্বালায় ভুগছেন।

কিন্তু সমস্যা হল, দেহের তাপমাত্রা বাড়া মাত্র অনেকেই তড়িঘড়ি প্যারাসিটামল খেয়ে ফেলেন। এর ফলে সাময়িকভাবে জ্বর কমে ঠিকই, কিন্তু সমস্যার গোড়া থেকে সমাধান হয় না। তাই সুযোগ পেলেই ফের চেপে ধরে ভাইরাল ফিবার! তাই আজ এমন কিছু ঘটয়া টোটকা নিয়ে আলোচনা করব যা এই ভাইরাস দমন করে দ্রুত সেরে উঠতে সাহায্য করবে।

​১. জলের বিকল্প ​হবে না

জ্বরে পড়লে অবশ্যই পর্যাপ্ত পরিমাণ জলপান করতে হবে। এতে দেহের তাপমাত্রা কমবে ও তার সাথে ডিহাইড্রেশনের ফাঁদ থেকেও পাস কাটিয়ে চলা যাবে।

২. জলপট্টি দেওয়া প্রয়োজন

শরীরের তাপমাত্রা ১০১, ১০২-এর গণ্ডি টপকালেই মাথায় জলপট্টি দিতে হবে। জ্বরের সময় বারেবারে জলপট্টি দিলে দ্রুত শরীরের তাপমাত্রা নিম্মমুখী হবে। পাশাপাশি গোটা শরীরেই ঠান্ডা জল স্পঞ্জ করা গেলেও উপকার মিলবে।

৩. জ্বরের সময় গরম জলে স্নান করুন

জ্বর হলে অনেকেরই হাত-পা ব্যাথা করে। তাই গরম জলে স্নান করলে সেই ব্যাথা দ্রুত গতিতে প্রশমিত হবে। তাই এবার থেকে অবশ্যই জ্বরের সময় ঈষদুষ্ণ জলে স্নান করার চেষ্টা করুন। তাতেই ফল পাবেন।

​৪. ডায়েটে থাকুক ভিটামিন সি​

শরীরে অক্সিডেটিভ স্ট্রেস কমায় কমাতে সিদ্ধহস্ত ​ভিটামিন সি। পাশাপাশি ইমিউনিটিকেও বাড়িয়ে দিতে এর জুড়ি মেলা ভার। সুতরাং জ্বরে আক্রান্ত রোগীর ডায়েটে লেবু জতীয় ফল রাখা খুবই জরুরি।

৫. সুষম খাবার পাতে রাখুন

জ্বর থেকে দ্রুত সুস্থ হয়ে উঠতে চাইলে মরশুমি ফল, শাক, সবজি, ডিম, মাছ, মাংস, দুধ, ওটস, ওআটার রুটির মতো সুষম খাবার খাওয়া অত্যন্ত জরুরি। সেই সঙ্গে চিকেন বা ফিস সুপ করে খেলেও উপকার মিলবে।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.