Eggs for Diabetics: ডায়াবেটিস আছে বলে ডিম খাচ্ছেন না? নিজের ভুল ধারণা থেকে বেড়িয়ে আসুন

Eggs for Diabetics: ডায়াবেটিসে আক্রান্ত রোগীরা কী ডিম খেতে পারেন না? এই প্রতিবেদনটি পড়ে জেনে নিন আসল সত্য

হাইলাইটস:

  • দিনের পর দিন ভারতে বাড়তে থাকছে ডায়াবেটিসে আক্রান্তের পরিমান
  • অনেকেই সুগার বেড়ে যাওয়ার ভয়ে ডিম খাওয়া বন্ধ করে দিয়েছেন
  • একজন ডায়াবেটিক রোগীর জন্য ডিম কতটা উপযোগী, তা জেনে নেওয়া প্রয়োজন

Eggs for Diabetics: এ দেশে দিন-দিন বেড়ে চলেছে ডায়াবেটিসে আক্রান্ত রোগীর সংখ্যা। দেহে সুগার বাসা বাঁধলে অনেক ধরনের খাবার খাওয়া যায় না। কিন্তু ডায়াবেটিসে আক্রান্ত হলে কি ডিম খাওয়া যায়? আসুন আজ সেই বিষয়েই বিস্তারিত জেনে নেওয়া যাক।

ডিমে রয়েছে হাই প্রোটিন, ফোলেট, ক্যালশিয়াম, ভিটামিন ডি, ভিটামিন বি১২ ও বি৬। সুতরাং, ডিম হল পুষ্টিতে ভরপুর। তবু একজন ডায়াবেটিক রোগীর জন্য এটি কতটা উপযোগী, তা জেনে নেওয়া প্রয়োজন।

রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে গেলে সীমিত পরিমাণে কার্ব‌োহাইড্রেটেড গ্রহণ করা খুব দরকারি। অর্থাৎ ‘লো-কার্ব‌’ ডায়েট মেনে চলা প্রয়োজন। আর ডিম হল ‘লো-কার্ব‌’ ডায়েটের এক অবিচ্ছেদ্য অংশ।

বিভিন্ন গবেষণায় প্রমাণিত হয়েছে, ডিম খেলে রক্তে শর্করার মাত্রার উপর কোনোরকম প্রভাব পড়ে না। সুতরাং, যাঁরা ব্লাড সুগার বৃদ্ধি পাওয়ার ভয়ে ডিম খান না, তাঁরা নেহাতই ভুল করছেন।

ডিম খেলে শরীরের ইনসুলিন সংবেদনশীলতা বাড়ে। রক্তে শর্করার মাত্রাকে নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে এটি। সোজা ভাষায়, ডায়াবেটিসে ডিম খাওয়ার একদিক উপকারীতা রয়েছে।

চিকিৎসকরা কোলেস্টেরল বেড়ে গেলে ডিম খেতে মানা করেন। আবার ডায়াবেটিস থাকলে দেহে কোলেস্টেরলের মাত্রা বৃদ্ধি পাওয়ার আশঙ্কাও থাকে। তাই অনেকেই সেই কারণে ডিম খেতে চান না।

‘আমেরিকান ডায়াবিটিস অ্যাসোসিয়েশন’-এর একটি গবেষণা থেকে জানা গেছে, প্রতিদিন একটি করে ডিম খাওয়া যেতে পারে। ডিমের পরিমাণের উপর লক্ষ্য রাখলে এটি আপনার হৃদয়ের উপর একেবারেই প্রভাব ফেলবে না।

ডিম খেয়ে দেহে সহজেই পুষ্টির ঘাটতি পূরণ করা সম্ভব। ডিমের মধ্যে প্রচুর পরিমাণে প্রোটিন রয়েছে। পাশাপাশি ডিম কার্বোহাইড্রেট ফ্রি। এমনকী ভিটামিন ডি সমৃদ্ধ এই ডিম। তাই ডায়াবেটিসে আক্রান্তরা নির্দ্বিধায় ডিম খান।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.