Egg Side Effects: পুষ্টিগুণে ডিমের জুড়ি মেলা ভার, তবে এই সব সমস্যা থাকলে এই সুষম আহারও বিষ হয়ে উঠবে!

Egg Side Effects: পুষ্টির ভান্ডার ডিম, কিন্তু কিছু কিছু ক্ষেত্রে এই ডিমই আবার শরীরের নানা বিপত্তির কারণ হয়ে দাঁড়ায়

 

হাইলাইটস:

  •  পুষ্টিগুণে দুধের সঙ্গে তুলনা করা হয় ডিমের
  •  কিন্তু কিছু কিছু ক্ষেত্রে এই ডিমই হয়ে উঠতে পারে শরীরের নানা বিপত্তির কারণ
  •  কারণ জানিয়ে দিলেন পুষ্টিবিদ ও চিকিৎসকেরা

Egg Side Effects: প্রোটিন, ভিটামিন এবং মিনারেলের অভূতপূর্ব উৎস হল ডিম। তবে কারও কারও ক্ষেত্রে ডিম হল বিষের সমান। সেই তালিকায় কি আপনিও রয়েছেন? আজকের প্রতিবেদন থেকে জেনে নিন বড় কোনও বিপদ ঘটার আগেই।

We’re now on WhatsApp – Click to join

• দেহে কোলেস্টেরলের মাত্রা বিপদসীমার কাছেপিঠে অথবা সামান্য উপরে থাকলে ভুলেও ডিম খাবেন না। এতে কোলেস্টেরলের মাত্রা আরও বৃদ্ধি পেতে পারে।

• রক্তে শর্করার মাত্রা বাড়লে স্বাভাবিকভাবে হার্ট ও মস্তিষ্কের বড় কোনও ক্ষতি হয়ে যাওয়ার আশঙ্কা তৈরী হয়। বিশেষ করে বাড়তি কোলেস্টেরল ধমনী, শিরায় পরত হিসেবে জমাট বাঁধে, যা রক্ত চলাচলে বাধা দেয়। এর ফলে গোটা দেহের ব্লাড সার্কুলেশন ব্যাহত হওয়ায় একাধিক রোগের ফাঁদ তৈরী হয়। বিশেষ করে হার্ট অ্যাটাক ও স্ট্রোকের আশঙ্কা বাড়ে। তাই এমন পরিস্থিতিতে ভেবেচিন্তে ডিম খান।

• ডায়াবেটিস হল এমন এক রোগ, যা সব অঙ্গে একাধিক রোগের পথ প্রশস্থ করে। এই ক্রনিক সমস্যায় চিকিৎসকের পরামর্শ ছাড়া ডিম খাওয়া একেবারেই উচিত নয়। সম্প্রতি একটি গবেষণায় এক চাঞ্চল্যকর তথ্য সামনে এসেছে। তা থেকে জানা গেছে, যেসব ডায়াবেটিক রোগীরা প্রতিদিন ডিম খান, তাদের হার্টের অবস্থা দ্রুত খারাপ হওয়ার আশঙ্কা থাকে। তাই ডায়াবেটিসে ভুক্তভুগিদের সপ্তাহে তিনটির বেশি ডিম খাওয়া উচিত নয়।

• শরীরে ইউরিক অ্যাসিডের মাত্রা বৃদ্ধি পেলেও ডিম খাওয়া থেকে দূরত্ব রাখতে হবে। আসলে ডিম হল এক উৎকৃষ্ট মানের প্রোটিনের উৎস। এদিকে আবার ইউরিক অ্যাসিডে আক্রান্ত রোগীদের হাই প্রোটিন ডায়েট খেতে বারণ করেন চিকিৎসকরা। তাই ভুলেও ইউরিক অ্যাসিডে আক্রান্ত রোগীদের ডিম খাওয়া চলবে না।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.