Cashew Benefits: ওজন বাড়ার ভয়ে কাজু এড়িয়ে যাচ্ছেন? এই বাদামের গুণাগুণ জেনে আজই নিজের ভুল শুধরে নিন, তাতেই উপকার হবে

Cashew Benefits: ড্রাই ফ্রুটসের মধ্যে সবথেকে পছন্দের এবং জনপ্রিয় হল কাজু বাদাম

হাইলাইটস:

  •  অনেকেই মনে করেন কাজু বেশি খেলে স্বাস্থ্যহানি হতে পারে
  •  তাই তাঁরা কাজুর বদলে অন্য বাদাম খান
  •  তবে এই উপকারী বাদামে যে লাভ লুকিয়ে আছে তা না জানলে আদতে ঠকবেন, জেনে নিন কাজুর স্বাস্থ্যগুণ

Cashew Benefits: ড্রাই ফ্রুটস বলতে প্রথমেই মাথায় আসে কাজুর নাম। এই বাদাম খেতে সিংহভাগ মানুষই সবথেকে বেশি ভালোবাসেন। কেউ আবার খেতে ভালোবাসলেও ভাবেন কাজু খেলে ওজন বাড়ে। তাই কাজু এড়িয়ে চলেন। তবে পুষ্টিবিদরা জানাচ্ছেন, কাজুর যা গুণাগুণ রয়েছে তাতে একে ভুল ধারণাবশত বাদ দেওয়া হবে আদতে বোকামি। আসুন জেনে নেওয়া যাক কাজুর ফায়দা।

পুষ্টিগুণে ভরপুর

কাজু বাদাম আসলে পুষ্টির খনি। হেলদি ফ্যাটে ভরপুর। প্রোটিনের সেরা উৎস হল এই কাজু। এছাড়াও কাজুতে রয়েছে ম্যাঙ্গানিজ, ম্যাগনেশিয়াম, ফসফরাস, ভিটামিন বি৬, ভিটামিন কে এবং জিঙ্ক। যা স্বাস্থ্যের জন্য খুবই উপকারী।

We’re now on WhatsApp – Click to join

কোলেস্টরলকে রাখে বশে 

রক্তে কোলেস্টেরলের মাত্রাকে নিয়ন্ত্রণে রাখতে কাজু বাদামের দারুণ ভূমিকা রয়েছে। এতে থাকা স্যাচুরেটেড ফ্যাট রক্তে কোলেস্টেরলের মাত্রাকে কন্ট্রোলে রাখে। এই কারণেই প্রতিদিনের ডায়েটে কাজুকে রাখার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

হার্টের বন্ধু

কোলেস্টেরল নিয়ন্ত্রণে থাকলে যে অনায়াসেই হার্টের সমস্যা থেকে দূরে থাকা যাবে, তা তো বলাই বাহুল্য! তাই কাজুর হাতযশে দূরে থাকে হার্টের রোগভোগও । এছাড়াও ম্যাগনেশিয়ামের ভান্ডার কাজু, যা স্ট্রোকের সম্ভাবনাকে কমায়।

কন্ট্রোলে থাকবে ডায়াবিটিসও 

পুষ্টিবিদদের মতে, ডায়াবিটিসে ভুক্তভুগিদের জন্যেও কাজু খাওয়া খুব ভালো। কাজুর গুণে সুগারও থাকে বশে। বিশেষত টাইপ ২ ডায়াবিটিস রোগীদের জন্য এটা মহৌষধীর সমান বললে ভুল হবে না।

কাজু বাদাম খাওয়ার সেরা উপায় জেনে নিন

পুষ্টিগুণের খনি কাজু কী ভাবে খেলে সব থেকে বেশি লাভ হবে জানেন? সাধারণত কাঁচা কাজু রোস্ট করে খেলেই বেশি টেস্ট পাবেন। এছাড়া রান্নায় কাজু পেস্ট করে মেশালেও খাবারের পুষ্টিগুণ বাড়বে। স্যালাড কিংবা মুখরোচক হিসেবেও অনেকে কাজু খান।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.