Best Foods For Fatty Liver Diet: নিয়মিত এই ৫টি খাবার খেলে ওষুধ ছাড়াই নিয়ন্ত্রণ করা যাবে ফ্যাটি লিভার! জেনে নিন এই খাবারগুলির গুনাগুন সম্পর্কে

Best Foods For Fatty Liver Diet: এই ৫টি খাবার খেলে সুস্থ থাকবে আপনার লিভার

হাইলাইটস:

• মানবদেহের একটি জীবনঘাতী অসুখ ফ্যাটি লিভার

• লিভারে ফ্যাটের আস্তরণ পড়লে লিভার কার্যক্ষমতা হারিয়ে ফেলে

• নিয়মিত এই ৫টি খাবার খেলে ওষুধ ছাড়াই বাগে আনা যাবে ফ্যাটি লিভারের মত অসুখকে

Best Foods For Fatty Liver Diet: মানব শরীরের একটি জটিল অসুখ হল ফ্যাটি লিভার। ফ্যাটি লিভারে আক্রান্ত হলে দেহের লিভারে জমে ফ্যাটের আস্তরণ। যার কারণে যকৃত নিজের কাজগুলি ঠিকমতো করতে পারে না। ফলে একাধিক সমস্যা দেখা দেওয়ার আশঙ্কা তৈরি হয় শরীরে।

বিশেষজ্ঞদরা বলছেন, লিভার দেহের একাধিক গুরুত্বপূর্ণ কাজে নিযুক্ত। প্রসঙ্গত, লিভার দেহের বিভিন্ন উৎসেচক তৈরি থেকে শুরু করে, হজমে সাহায্য করা ও দেহ থেকে ক্ষতিকারক টক্সিন বের করে দেওয়া সহ একাধিক জটিল কাজের দায়িত্ব বহন করে। কিন্তু অনেক ক্ষেত্রে আমাদের কিছু অসতর্কতার কারণে লিভারে জমতে শুরু করে ফ্যাট। যার ফলে লিভারে একাধিক সমস্যা দেখা দেয়।

ফ্যাটি লিভার অসুখটিকে প্রথম পর্যায়েই নিয়ন্ত্রণ করা প্রয়োজন। নাহলে লিভার ফাইব্রোসিস, সিরোসিস অফ লিভারের মতো মারণ অসুখ পিছু নেওয়ার আশঙ্কা থাকে। তাই সুস্থ সবল জীবন যাপন করতে হলে লিভারকে সুরক্ষিত রাখা অত্যন্ত প্রয়োজনীয়। এক্ষেত্রে গুরুত্বপূর্ণ পদক্ষেপ হল ডায়েটে পরিবর্তন আনা। আমাদের চোখের সামনেই এমন কিছু খাবার রয়েছে যেগুলি ফ্যাটি লিভারকে সহজে নিয়ন্ত্রণ করতে সক্ষম। আসুন জেনে নেওয়া যাক সেই সকল খাবারগুলি সম্পর্কে।

১.ওমেগা থ্রি যুক্ত খাবার খেতে হবে:

এমন কিছু খাবার রয়েছে যেগুলি ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিডের ভাণ্ডার। উল্লেখ্য, শরীরের জন্য উপকারী ভূমিকা পালন করে এই ধরনের ফ্যাট। এই ফ্যাট স্বাস্থ্যের উন্নতি ঘটায়। পাশাপাশি কমাতে পারে ফ্যাটি লিভারের সমস্যা। তাই নিয়মিত ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড যুক্ত খাবার খাওয়া শুরু করে দিন। এক্ষেত্রে আমন্ড, ওয়ালনাটের মতো বাদামে রয়েছে ওমেগা থ্রি। এছাড়াও বেশ কিছু সামুদ্রিক মাছেও, যেমন- স্যালমন, সার্ডিনের মতো বিদেশি মাছেও অধিক পরিমাণে ওমেগা থ্রি বর্তমান।

২. কফি খেলেও সুস্থ থাকবেন:

শরীরের জন্য কফির মতো উপকারী পানীয় খুব কমই রয়েছে। দিনে এক কাপ কিংবা দুই কাপ কফি পান করলে শরীরের একাধিক উপকার পাওয়া যাবে। এমনকী কফি পান করলে কমে ফ্যাট ও কোলেস্টেরলের মাত্রাও। তাই সারাদিনে এক-দু কাপ কফি খেতে পারেন। কিন্তু অত্যধিক মাত্রায় চিনি বা ফ্যাট যুক্ত দুধ মিশিয়ে কফি খেলে তেমন কিছু লাভ পাওয়া যাবে না। উফোড়ন্ত এই দুই খাবার যৌথভাবে বাড়তে পারে লিভারে ফ্যাটের মাত্রা। তাই সুস্থ থাকতে চাইলে ব্ল্যাক কফি পান করুন।

৩. ফ্যাটি লিভার নিয়ন্ত্রন করবে আদা:

ফ্যাটি লিভার নিয়ন্ত্রণ করার ক্ষেত্রে আদার জুড়ি মেলা ভার। মেডিক্যাল নিউজ টুডের এক রিপোর্টে জানা গিয়েছে, নিয়মিত আদা খেলে ফ্যাটের পরিমাণ কমে লিভার থেকে। অতএব ফ্যাটি লিভার থেকে বাঁচতে হলে নিয়মিত আদা খাওয়ার চেষ্টা করুন। এক্ষেত্রে কয়েকটি আদার কুঁচি চুষে চুষে খেতে পারেন প্রতিদিন। এছাড়াও আদা চা খেলেও উপকার মিলবে আপনার।

৪. ব্রকোলি খেলেও উপকার পাবেন:

বিভিন্ন গবেষণায় প্রমাণিত, শরীর থেকে ফ্যাটের আস্তরণ কমাতে সক্ষম ব্রকোলি। এমনকী এই সবজি ফ্যাটি লিভারের রোগীদের জন্যও অত্যন্ত উপকারী। এক্ষেত্রে নিয়মিত ব্রকোলি খেলে লিভারে ফ্যাট জমে না। প্রসঙ্গত, এই সবজিতে অ্যান্টিঅক্সিডেন্ট ও ফাইবারের ভাণ্ডার রয়েছে। এই দুই উপাদান মিলিত ভ্যানে লিভারে ফ্যাটের পরিমাণ কমায়।

৫. গ্রিন টি খেলেই সমস্যার হবে সমাধান:

গ্রিন টি- তে রয়েছে অনেকটা পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট। তাই এই চা খেলেও ফ্যাটি লিভারকে নিয়ন্ত্রণে রাখা যায়। গ্রীন টি-তে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট শরীরের জন্য অত্যন্ত উপকারী। এমনকী এই উপাদান বিপাকের হারও বাড়িয়ে দেয়। যার ফলে ফ্যাট কমে লিভার থেকে। তাই ভালো থাকতে চাইলে প্রতিদিন এক থেকে দুই কাপ গ্রিন টি খাওয়ার অভ্যাস করুন।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.