Banana Flower Benefits: বানানোর ঝামেলা বলে মোচাকে দূরে সরিয়ে রাখছেন? কিন্তু একাধিক রোগভোগ দূরে রাখবে এই উপকারী সবজি!

Banana Flower Benefits: বাঙালির হেঁশেলে আজকাল মোচার দেখা কম মেলে, তবে মোচার গুণাগুণ জানলে আজ থেকেই খাওয়া চালু করবেন

 

হাইলাইটস:

  • সুষম ফল কলার মতো তার ফুলও ভিটামিন মিনারেলস-এ ভরপুর
  • যার পরিচিত নাম মোচা
  • মোচা খেলে কি কি উপকার মিলবে জেনে নিন আজকের প্রতিবেদনে

Banana Flower Benefits: পুষ্টিগুণের ভান্ডার মোচা। সুষম ফল কলার মতো তার ফুলও ভিটামিন মিনারেলস-এ ভরপুর। যার পরিচিত নাম মোচা। বাঙালির হেঁশেলে আজকাল মোচার দেখা কম মেলে। অথচ মা ঠাকুমাদের দরাজ সার্টিফিকেটে বহু আগেই পুষ্টিকর খাবারের তালিকায় জায়গা পেয়েছে এটি। তাই মোচার পুষ্টিগুণ জেনে নিয়ে ফের মেনুতে রাখুন এই খাবার।

We’re now on WhatsApp – Click to join

মোচা খেলে কি কি উপকার মিলবে?

মোচায় রয়েছে কার্বোহাইড্রেট, প্রোটিন, ফাইবার, গুড ফ্যাট, এছাড়াও রয়েছে, ক্যালশিয়াম, ম্যাগনেশিয়াম, কপার, ভিটামিন ই, জিঙ্ক। পাতে মোচা থাকলেই পুষ্টিগুণে ঘাটতি পড়বে না। ফলে হার্টের সমস্যা, অস্টিওপোরোসিস, ডায়াবিটিস, স্থূলতা, এমনকী ক্যানসারকে ঠেকিয়ে রাখতেও মোচার জুড়ি মেলা ভার।

ব্লাড সুগার নিয়ন্ত্রণেও মোচার দারুণ ভূমিকা রয়েছে

মোচায় রয়েছে মিনারেলস, যা রক্তে সুগারের মাত্রা নিয়ন্ত্রণে রাখে। ফলে ডায়াবিটিসে ভুক্তভুগিদের জন্য এটি দারুন উপকারী। এছাড়াও রক্তে কোলেস্টেরলের মাত্রাকে নিয়ন্ত্রণে রাখার কাজেও সাহায্য করে এই সবজি।

হাড় হবে মজবুত

ক্যালশিয়ামের উৎস হল মোচা। তাই হাড়কে শক্তিশালী করতে এবং গাঁটের ব্যথা কমাতেও এর দারুণ ভূমিকা রয়েছে। অস্টিওপোরোসিসের সমস্যায় ভুক্তভুগিরা যদি নিয়মিত মোচা পাতে রাখেন তাহলে সমস্যার অনেকটাই উপশম হবে। এছাড়াও এই সবজিতে রয়েছে প্রচুর আয়রন যা অ্যানিমিয়ার রোগীদের জন্যে মহৌষধী।

পুরুষরা অবশ্যই নিয়মিত খান

বিশেষজ্ঞদের মতে, প্রোস্টেট সমস্যা থেকে দূরে থাকতে হলে সাহায্য করবে মোচা। বয়স ৫০-এর গন্ডি পেরোলেই অনেক পুরুষ প্রস্রাবের সমস্যায় ভোগেন। এই বয়সে প্রোস্টেট বেড়ে যাওয়াও কমন সমস্যা। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, মোচার মধ্যে রয়েছে অ্যান্টি ইনফ্লেমেটরি গুণ, যা এই রোগের থাবা থেকে রক্ষা করে। তাই প্রৌঢ়দের পাতে মোচা থাকা একেবারে মাস্ট।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.