Benefits Of Rajma: রাজমা খাওয়ার আশ্চর্যজনক সুবিধাগুলি জেনে নিন

Benefits Of Rajma: মটরশুঁটির রানী রাজমার উপকারিতাগুলি জানুন

হাইলাইটস:

  • এই গ্রীষ্মে ওজন কমাতে সাহায্য করতে পারে রাজমা
  • মটরশুঁটির রানী রাজমা খাওয়ার অনেক উপকারিতা রয়েছে
  • এখানে মটরশুঁটির রানী রাজমা খাওয়ার সুস্বাদু উপায়গুলি জানুন

Benefits Of Rajma: রাজমা, মটরশুঁটির রানী সেইসাথে সমস্ত আরামদায়ক খাবার, শুধুমাত্র একটি অতুলনীয় স্বাদই নয়, এটি আপনার স্বাস্থ্যের জন্য বিস্ময়কর সুবিধাও দেয়। লালচে বাদামী কিডনি মটরশুঁটি বিশ্বের অন্যান্য অংশেও জনপ্রিয় এবং সাধারণত স্যুপ, স্যালাড, কাটলেট থেকে তরকারি পর্যন্ত বিভিন্ন রেসিপিতে ব্যবহৃত হয়। মেক্সিকোর অধিবাসী, রাজমা এশিয়া ও আফ্রিকায় স্প্যানিশ এবং পর্তুগিজ ব্যবসায়ীদের দ্বারা প্রবর্তিত হয়েছিল।

রাজমা-চাওয়াল একটি জনপ্রিয় রেসিপি যা এমনকি বিশ্বব্যাপী অনুমোদন পেয়েছে। আশ্চর্যের কিছু নেই যে এটি স্ট্রিট এবং গুরমেট খাবার হিসাবে উভয়ই উপভোগ করা হয়। রাজমা দ্রবণীয় ফাইবারে বেশি এবং কোলেস্টেরল কমাতে এবং ওজন কমাতে সাহায্য করে। উদ্ভিদ-ভিত্তিক প্রোটিনের সেরা উৎসগুলির মধ্যে একটি, এটি আয়রন, পটাসিয়াম, ম্যাগনেসিয়াম এবং ফোলেটের মতো পুষ্টিতে ভরপুর।

রাজমা, যদিও উচ্চ ফাইবার সামগ্রীর কারণে হজমের জন্য কিছুটা ভারী বলে মনে করা হয়, গ্রীষ্মে স্যালাড, চাট, স্যুপ এবং অন্যান্য অন্ত্র-বান্ধব খাবারে উপভোগ করা যেতে পারে। রাজমাকে রাতারাতি ভিজিয়ে রাখুন যাতে এর অ্যান্টি-নিউট্রিয়েন্টস থেকে মুক্তি পাওয়া যায় এবং ভালো করে রান্না করুন যাতে এটি নরম এবং আরও সুস্বাদু হয়। গ্রীষ্মে রাজমা খাওয়া নিশ্চিত করতে পারে যে আপনি ঋতুতে পর্যাপ্ত প্রোটিন পাবেন।

“রাজমা উত্তর ভারতের অন্যতম জনপ্রিয় খাবার যা প্রোটিন-সমৃদ্ধ। অনেকের জন্য, রাজমা এবং ভাতের স্বাদ গ্রহণ করা তাদের প্রধান খাবারের একটি অংশ। কিন্তু শুধুমাত্র এর স্বাদ ছাড়াও, আরও বেশ কিছু উপকারিতা রাজমাকে তৈরি করে। সত্যিই চমৎকার খাবার আছে,” বলেছেন ডাঃ শ্রীকান্ত এইচএস, সিনিয়র নেচারোপ্যাথ, জিন্দাল নেচারকিউর ইনস্টিটিউট।

We’re now on Telegram- Click to join

রাজমার উপকারিতা

ডাঃ শ্রীকান্ত হার্টের স্বাস্থ্য এবং ওজন ব্যবস্থাপনার জন্য রাজমার উপকারিতা শেয়ার করেন।

১. প্রোটিনে ভরা: রাজমা উদ্ভিদ-ভিত্তিক প্রোটিনের একটি চমৎকার উৎস, যা পেশী তৈরি এবং মেরামতের জন্য অপরিহার্য।

২. ফাইবার বেশি: এতে প্রচুর পরিমাণে খাদ্যতালিকাগত ফাইবার রয়েছে যা হজমে সাহায্য করে, অন্ত্রের স্বাস্থ্য বজায় রাখতে সাহায্য করে এবং কোষ্ঠকাঠিন্য প্রতিরোধ করতে পারে।

৩. পুষ্টিকর-ঘন: রাজমা আয়রন, পটাসিয়াম, ম্যাগনেসিয়াম এবং ফোলেটের মতো প্রয়োজনীয় পুষ্টিতে ভরপুর, যা সামগ্রিক স্বাস্থ্য এবং মঙ্গলকে সমর্থন করে।

৪. হার্টের স্বাস্থ্য: রাজমায় থাকা ফাইবার, অ্যান্টিঅক্সিডেন্ট এবং ম্যাগনেসিয়াম কোলেস্টেরলের মাত্রা কমিয়ে এবং রক্তচাপ কমিয়ে হার্টের স্বাস্থ্যে অবদান রাখে।

We’re now on WhatsApp- Click to join

৫. ওজন ব্যবস্থাপনা: তাদের উচ্চ প্রোটিন এবং ফাইবার সামগ্রীর কারণে, কিডনি বিন আপনাকে দীর্ঘ সময়ের জন্য পূর্ণ রাখতে সাহায্য করে, যা সামগ্রিক ক্যালোরি গ্রহণ কমিয়ে ওজন নিয়ন্ত্রণে সহায়তা করতে পারে।

এই গ্রীষ্মে রাজমা রেসিপি 

১. রাজমা স্যালাড: শসা, টমেটো, পেঁয়াজ এবং গোলমরিচের মতো তাজা সবজির সাথে ভাপানো রাজমা মেশান। একটি রিফ্রেশিং গ্রীষ্মের স্যালাডের জন্য লেবুর রস, জলপাই তেল, লবণ এবং মরিচের হালকা ড্রেসিং যোগ করুন।

Read More- বানানোর ঝামেলা বলে মোচাকে দূরে সরিয়ে রাখছেন? কিন্তু একাধিক রোগভোগ দূরে রাখবে এই উপকারী সবজি!

২. রাজমা চাট: ভাপানো রাজমা, কাটা পেঁয়াজ, টমেটো, কাঁচা মরিচ, ধনে পাতা, এবং একটি তেঁতুল বা পুদিনা চাটনি দিয়ে একটি চাট তৈরি করুন। অতিরিক্ত স্বাদের জন্য উপরে কিছু চাট মসলা ছিটিয়ে দিন।

৩. রাজমা স্টাফড বেল পিপার: বেল মরিচ ফাঁপা করে সেদ্ধ রাজমা, রান্না করা কুইনোয়া বা চাল, ভুট্টা এবং আপনার প্রিয় ভেষজ এবং মশলা এবং বেক এর মিশ্রণ দিয়ে স্টাফ করুন। হালকা এবং ভরা গ্রীষ্মের খাবার হিসাবে গরম বা ঘরের তাপমাত্রায় পরিবেশন করুন।

এই পদ্ধতিগুলি খাবারকে হালকা এবং সতেজ রাখতে সাহায্য করে এবং এখনও রাজমার পুষ্টিগত সুবিধা প্রদান করে।

এইরকম আরও নিত্য নতুন প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.