আয়ুর্বেদ শাস্ত্র অনুসারে ফুসফুসের ভয়াবহ অসুখ নিউমোনিয়া থেকে মুক্তির ঘরোয়া উপায়গুলির কথা এখানে বলা হয়েছে

Ayurveda for Pneumonia

ফুসফুসের প্রদাহজনিত সমস্যা হল এই রোগ

নিউমোনিয়া হল ফুসফুসের একটি গুরুতর অসুখ। এই সমস্যার পিছনে থাকে ব্যাকটেরিয়া বা ভাইরাস। ফ্লু ভাইরাসের কারণেও হয়ে থাকে এই অসুখ। তবে বিভিন্ন ওষুধের থেকেও হতে পারে নিউমোনিয়া। আবার নিউমোনিয়ার বিভিন্ন রকম লক্ষণ থাকতে পারে। এক্ষেত্রে কাশি, জ্বর, ঠান্ডা লাগা, বুকে ব্যথা ইত্যাদি সমস্যা দেখা দিতে পারে। তবে আয়ুর্বেদ শাস্ত্রে নিউমোনিয়ার ধারণা কিছুটা আলাদা। এই অসুখকে এই প্রাচীন বিজ্ঞানে বলা হয়ে থাকে শশাঙ্ক জ্বর। এক্ষেত্রে থাকে জ্বর, বুকে ব্যথা, গাঢ় কফ, শ্বাসকষ্ট।

এই অসুখের প্রথম স্তরেই চিকিৎসা দরকার। মনে রাখবেন যে, এই রোগের ক্ষেত্রে দারুণ চিকিৎসা রয়েছে আয়ুর্বেদে শাস্ত্রে। তবে এখন বহু মানুষ অ্যালোপ্যাথি ট্রিটমেন্ট করে থাকেন। অবশ্য সেক্ষেত্রে বিশিষ্ট চিকিৎসকের পরামর্শ নিতে হবে। কারণ জ্বরের পিছনে অনেক কারণ থাকতে পারে। তবে একথা মাথায় রাখবেন যে, জ্বরের সঙ্গে অন্যান্য নিউমোনিয়ার লক্ষণ থাকলে অবশ্যই দ্রুত চিকিৎসা করান।

আয়ুর্বেদ শাস্ত্রে ভেষজ উপায়ে নিউমোনিয়ার চিকিৎসা:

১. কুতাজা এক্ষেত্রে কার্যকরী ভূমিকা নেয়, কারণ এর অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান রয়েছে। ফলে ডায়ারিয়া ও নিউমোনিয়াতে ভালো কাজ করে।

২. আমলকী খেলে বাড়তে পারে ইমিউনিটি। এক্ষেত্রে অ্যানিমিয়া, অ্যাজমা, ডায়াবেটিস, ঠান্ডা লাগা, ক্রনিক ফুসফুসের রোগে এই ফল কার্যকরী ভূমিকা নেয়।

৩. গুড়ুচি ইমিউনোমডিউলেটর হিসাবে দারুণ কাজ করে। এছাড়া এতে অ্যান্টিপায়রেটিক এফেক্ট রয়েছে। এক্ষেত্রে প্রদাহনাশ করে নিউমোনিয়ায় কার্যকরী হয়ে উঠে এই ভেষজটি।

এই অসুখ নিরাময়ের ঘরোয়া উপায়গুলি হল:

আদা জল পান করুন: নিউমোনিয়াতে দারুণ কার্যকরী এই পানীয়টি। আদায় এমন কিছু উপাদান রয়েছে যা শরীর সুস্থ রাখতে পারে। এছাড়া মাথায় রাখতে হবে যে, আদা জলে মেশালে তার গুণ বাড়ে। এই পানীয়টি বুকে জমে থাকা কফ বের করে দিতে পারে। এর ফলে শ্বাস নিতে খুবই সুবিধা হয় এবং মানুষ সুস্থ থাকতে পারেন।

তুলসী চা খেতে পারেন: তুলসী চায়ে রয়েছে বিভিন্ন অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান। প্রদাহ দূর করতে পারে এই পানীয়টি। এক্ষেত্রে কাশি, ঠান্ডা লাগা, শ্বাসকষ্ট দূর হয়ে যায় খুব সহজেই।

এছাড়া-

•আদা ইমিউনিটি বাড়াতে পারে এবং অ্যালার্জি দূর করে।

•নিয়মিত কাচা হলুদ খান। এতে রয়েছে অ্যান্টিইনফ্লেমেটরি গুণ। এটি বুকের ব্লকেজ খুলে দেয়, এর ফলে ইনফেকশন কমে।

•তুলসী পাতা খেতে পারেন অ্যালার্জি দূর করতে ও ইমিউনিটি বাড়াতে চাইলে।

নিউমোনিয়ার ক্ষেত্রে ঘরোয়া আয়ুর্বেদিক ওষুধগুলি কার্যকরী ভূমিকা গ্রহণ করে। বেশি বাড়াবাড়ি হলে চিকিৎসকের পরামর্শ নিন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.