Navratri vs Durga Puja: নবরাত্রি এবং দুর্গাপুজো এই দুটি উৎসবের মধ্যে মূল পার্থক্য জানতে আমাদের প্রতিবেদনটি পড়ুন

Navratri vs Durga Puja: উত্তর ও পশ্চিম অংশ নবরাত্রি উদযাপন করে আর দুর্গাপুজো হল বাংলা এবং অন্যান্য পূর্ব ভারতীয় রাজ্যের সবচেয়ে বড় উৎসব

 

হাইলাইটস:

  • নবরাত্রি হোক বা দুর্গাপুজো দুই উৎসবেই মাতৃ শক্তির পুজো করা হয়
  • দেশের উত্তর থেকে দক্ষিণ প্রান্তের প্রতিটি মানুষই অপেক্ষা করে থাকেন এই উৎসবের জন্য
  • সারা দেশ জুড়ে ধুমধাম করে পালন করা হয় দুর্গাপুজো এবং নবরাত্রি উৎসব

Navratri vs Durga Puja: এই বছর নবরাত্রি ১৫ই অক্টোবর দিয়ে শুরু হয়ে গেছে এবং ২৩শে অক্টোবর শেষ হবে। দুর্গাপুজো শুরু হয়েছে ২০শে অক্টোবর ষষ্ঠীতে দেবীর বোধন থেকে এবং শেষ হবে ২৪শে অক্টোবর বিজয়া দশমীতে। অতএব বলা যায়, নবরাত্রি এবং দুর্গাপুজো দুই উৎসবই শুরু হয়ে গেছে।

এখন আপনার মনে প্রশ্ন জাগতে পারে যে, কেন আমরা তাদের আলাদাভাবে উল্লেখ করছি?

কারণ এতদিন আমরা তো একই জানতাম। কিন্তু উভয় উৎসব একই বলে মনে হলেও ধর্মীয় আচার এবং উদযাপন শৈলীর ক্ষেত্রে উভয়ের মধ্যে সামান্য কিছু পার্থক্য রয়েছে।

ভারতের উত্তর ও পশ্চিম অংশ নবরাত্রি উদযাপন করে আর দুর্গাপুজো পশ্চিমবঙ্গ এবং অন্যান্য পূর্ব ভারতীয় রাজ্যের সবচেয়ে বড়ো উৎসব। উভয় উৎসবেই দেবী দুর্গার উপাসনার করা হয়।

তাহলে বলা যাক, দুটি উৎসবের মধ্যে পার্থক্য কোথায়:

• সারা ভারত জুড়ে নবরাত্রি উৎসব পালিত হয় নয়দিন ধরে দেবী দুর্গার নয়টি রূপের উপাসনাকে ঘিরে। দশহরার দিনে রাবণের বিরুদ্ধে ভগবান রামের বিজয় উদযাপনের মধ্য দিয়ে উৎসবটি শেষ হয়। অন্যদিকে দুর্গাপুজো মহিষাসুরের বিরুদ্ধে দেবী দুর্গার বিজয়কে উদযাপন করে।

• নবরাত্রি শৈলপুত্রীর পুজো দিয়ে শুরু হয় যেটি দেবী দুর্গার প্রথম অবতার আর দুর্গাপুজো শুরু হয় মহালয়া দিয়ে, যেদিন দুর্গা ও মহিষাসুরের মধ্যে যুদ্ধ শুরু হয়েছিল।

• নবরাত্রি উৎযাপন যখন দশহরার দিনে রাবণের মূর্তি পোড়ানোর মাধ্যমে শেষ হয় ঠিক অন্যদিকে দুর্গাপুজো সিঁদুরখেলার মাধ্যমে শেষ হয়, যেখানে বিবাহিত মহিলারা প্রতিমা বিসর্জনের আগে একে অপরের সাথে সিঁদুর খেলে।

• নবরাত্রি উদযাপনের সময়, দেবী দুর্গার ভক্তরা নয় দিন ধরে কোনো প্রকার মাংস, ডিম, পেঁয়াজ এমনকি রসুনও খান না। অন্যদিকে বাঙালিদের জন্য, দুর্গাপুজো হল ভালো খাবারের বিষয়েও যার মধ্যে আমিষ জাতীয় খাবার অন্তর্ভুক্ত।

• পূর্ব ভারতে এবং ব্যাপকভাবে বাঙালিদের দ্বারা উদযাপন, দুর্গাপুজো তাদের সবচেয়ে বড়ো উৎসব। পরিবারের সাথে খাঁটি বাংলা খাবার উপভোগ করার জন্য এই উৎসবের গুরুত্ব অপরিসীম।

উৎসবের মধ্যে পার্থক্য যাই হোক না কেন, নবরাত্রি এবং দুর্গাপুজোর দিনগুলি মানুষকে আরও কাছাকাছি নিয়ে আসে।

দুর্গাপুজো সংক্রান্ত আরও প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.