Durga Puja Carnival: পুজো শেষে এবার কার্নিভালের প্রস্তুতি তুঙ্গে! মুখ্যমন্ত্রীর পায়ের চোটের জন্য কমছে মূল মঞ্চের উচ্চতা

Durga Puja Carnival: এবছর ১৮ হাজার দর্শক নিয়ে হতে চলেছে পুজো কার্নিভাল

হাইলাইটস:

  • রেড রোডে দুর্গাপুজো কার্নিভালের প্রস্তুতি তুঙ্গে
  • জোর কদমে চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি
  • মুখ্যমন্ত্রীর পায়ের চোটের কথা মাথায় রেখে মূল মঞ্চের উচ্চতা অনেকটাই কমানো হয়েছে

Durga Puja Carnival: দুর্গাপুজো শেষ তবে দুর্গাপুজোর কার্নিভাল এখনও বাকি। চলতি বছর দুর্গাপুজোর কার্নিভাল ২৭শে অক্টোবর রাখা হয়েছে। কালীঘাটে বসে ভার্চুয়ালি পুজো উদ্বোধনের সময় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের মুখেও বলতে শোনা গেছে কার্নিভালের কথা। এবছর পায়ের চোটের কারণে ভার্চুয়ালি পুজো উদ্বোধন করেছেন মুখ্যমন্ত্রী। তবে পুজো কার্নিভালের দিন তাঁকে দেখা যাবে রেড রোডে, এমনটাই জানিয়েছেন তিনি নিজেও।

প্রতিবছরের মতো এবছরও দুর্গাপুজোর কার্নিভালকে কেন্দ্র করে জোড় কদমে প্রস্তুতি নিচ্ছে রাজ্য। জেলায় জেলায় পুজো কার্নিভাল ২৬শে অক্টোবর অর্থাৎ আজ হলেও কলকাতার পুজো কার্নিভাল ২৭শে অক্টোবর অর্থাৎ আগামীকাল। এবছর কলকাতার মোট ১০০টিরও বেশি পুজো কমিটি এবারের কার্নিভালে অংশ নিতে চলেছে বলেই সূত্রের খবর।

দুর্গাপুজোকে বিশ্বের দরবারে তুলে ধরতেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রেড রোডে শুরু করেছিলেন পুজো কার্নিভাল। রেড রোড চত্বর ইতিমধ্যে কার্নিভালের জন্য আলোর রোশনায় সেজে উঠেছে। তবে পুজো কমিটির তালিকা এখনও পর্যন্ত চূড়ান্ত না হলেও সংখ্যাটা যে একশোর বেশি হতে চলেছে তা থেকে জানিয়ে দিয়েছে নবান্ন। প্রতিটি পুজো কমিটিকে দু-মিনিট করে সময় দেওয়া হবে তাদের বর্ণাঢ্য শোভাযাত্রা নিয়ে অনুষ্ঠান পরিবেশন-এর জন্য।

সূত্রের খবর, এবারের কার্নিভালের শুভ সূচনা হবে ডোনা গঙ্গোপাধ‍্যায় গ্রুপের নৃত্যানুষ্ঠান পরিবেশনের মাধ্যমে। এমনকি ডোনার গঙ্গোপাধ‍্যায়কেও দেখা যেতে পারে নৃত্যানুষ্ঠানে অংশগ্রহণ করতে। শুধু তাই নয়, এই কার্নিভালের অনুষ্ঠান দেখার জন্য গোটা রেড রোডের দুদিকে প্রায় ১৮ হাজার দর্শকদের বসার জায়গা করছে রাজ্য। নবান্ন সূত্রে খবর, প্রায় ১৫ হাজার আমন্ত্রণপত্র ইতিমধ্যে বিলি করা হয়েছে সাধারণ দর্শকদের মধ্যে। এর পাশাপাশি ২০০০ এরও বেশি আমন্ত্রিত অতিথি থাকবেন এই কার্নিভাল অনুষ্ঠান দেখার জন্য।

এছাড়া বিদেশি অতিথিরাও থাকবেন। আমন্ত্রণ পত্র পাঠানো হয়েছে, বিভিন্ন দেশের ব্রান্ড অ্যাম্বাসেডর থেকে শুরু করে রাষ্ট্রদূতদের প্রতিনিধিদেরও। এমনকি ইউনেস্কোকেও আমন্ত্রণ জানানো হয়েছে। রাজ্যের পর্যটন দফতর ইতিমধ্যে কার্নিভাল অনুষ্ঠানে বিদেশি পর্যটকদের আনার ব্যাপারে বিশেষ উদ্যোগ নিয়েছে।

অন‍্যদিকে, প্রতিবছরের চেয়ে এবছর মূল মঞ্চের উচ্চতা অনেকটাই কমানো হচ্ছে। কারণ মুখ্যমন্ত্রীর পায়ে চোট আছে। তিনি এবছর আর সিঁড়ি দিয়ে উঠবেন না। তাই মূল মঞ্চে ওঠার জন্য বিশেষ র‍্যাম্প তৈরি করা হচ্ছে। বিশেষ করে মুখ্যমন্ত্রীর পায়ের চোটের কথা মাথায় রেখেই এবছর কার্নিভালের মূল মঞ্চের এইরকম নকশা বানানো হচ্ছে।

এইরকম গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.