Durga Puja 2023: সন্ধিপুজোর সময় নয়! এই সময় মা দুর্গার কাছে আপনার মনস্কামনা জানান, দশভূজার আশীর্বাদে আপনার চাওয়া পূর্ণ হবেই

Durga Puja 2023: সন্ধিপুজোর সময় মা দুর্গার কাছে মনস্কামনা জানানো কখনও উচিত নয়, এই সময় দেবীকে উগ্র রূপে পুজো করা হয়

হাইলাইটস:

  • দুর্গা পুজোর সময় সকলেই নিজের মনস্কামনা পূরণের জন্য মা-এর কাছে আর্জি জানান
  • অনেকেই অষ্টমীর সন্ধিপুজোর সময়টা মনস্কামনা জানানোর জন্য বেছে নেন
  • কিন্তু এই সময় দেবীর কাছে নিজের মনস্কামনা জানানো উচিত নয়, কারণ সন্ধিপুজোয় মা-কে উগ্র রূপে পুজো করা হয়

Durga Puja 2023: ইতিমধ্যেই শুরু হয়ে গেছে নবরাত্রি। বোধন হতে আর মাত্র কয়েকদিন বাকি। এক বছর বাদে ঘরে ফিরছেন মা দুর্গা। বাঙালির ঘরে মাত্র চারদিন থাকবেন। এই চারদিন দেবী দুর্গা মা-কে বরণ করতে মানুষের উৎসাহের শেষ নেই। মহৎসবের আয়োজনে মত্ত সবাই। কিন্তু শুধু আনন্দই নয়, এই সময় মনষ্কামনা পূরণের আর্জিও থাকে। ভক্তরা মা-এর কাছে নিজের সুপ্ত মনোবাসনা পূরণের আর্জি রাখেন। কিন্তু দেবী দুর্গার কাছে মনস্কামনা জানানোর সঠিক সময় কখন? কি বলছেন বিশেষজ্ঞরা? আসুন জেনে নেওয়া যাক

এই বিষয়ে সনাতন ধর্ম বিশারদরা জানাচ্ছেন দেবীর কাছে মনস্কামনা তুলে ধরার সঠিক সময়। একই সাথে কখন মা দুর্গার কাছে নিজের জন্য কিছু যাওয়া যাবে না, সেই বিষয়টিও জেনে নিন। কেনই বা এমন নিয়ম? পুরাণ মতে সম্পূর্ণ বিষয়টি বুঝতে হলেও প্রথমে দুর্গাপুজোর পৌরাণিক তথ্যগুলি আপনাকে ভালভাবে বুঝে নিতে হবে।

বিশেষজ্ঞদের মতে, দেবীপক্ষে নবরাত্রি পালন করা হয়। এই নবরাত্রি চলাকালীন দেবীর ন’টি রূপের পুজো করা হয়। যদিও বাঙালিদের দুর্গাপুজো হল দেবীর একটি রূপের পুজো। দেবীর সিংহবাহিনী- মহিষমর্দিনী রূপের পুজো করে বাঙালিরা। এই রূপ ধরেই মহিষাসুরকে বধ করেছিলেন দেবী দুর্গা। সেই কারণে দুর্গাপুজোর চার দিনের মধ্যে সব থেকে গুরুত্বপূর্ণ সন্ধিপুজো। সন্ধিপুজোয় সময় দেবী দুর্গার উগ্র রূপের আরাধনা করা হয়।

সন্ধিপুজোর সময়টাকে দেবীর কাছে প্রার্থনা জানানোর সময় হিসেবে মনে করা হয়। কিন্তু বিশেষজ্ঞরা জানাচ্ছেন সন্ধি পুজোর সময় দেবীর কাছে নিজের মনস্কামনা জানানো উচিত নয়। কারণ এই সময় মা উগ্র রূপে পূজিতা হন। এইরূপে মা দুর্গা স্বয়ং মহাদেবের কথা শোনার মত অবস্থাতেও থাকেন না। তাই এই সময় দেবীকে শান্ত হওয়ার অনুরোধ জানানো উচিত।

তাহলে কখন দেবীর কাছে নিজের মনস্কামনা জানানো যাবে? এর উত্তরে সনাতন ধর্ম বিশারদরা বলছেন, তিনি জগৎ মাতা। সবার ইচ্ছাই মা জানেন। কিন্তু মা দুর্গার কাছে মনস্কামনা জানানোর সব থেকে শুভ সময় হল নবমী। কারণ মহিষাসুর বধের পর নবমীতে মা দুর্গা সিদ্ধিদাত্রী রূপে পূজিতা হন। এই সময় তিনি সমস্ত ভক্তদের আশীর্বাদ করেন এবং সকলের মনোবাঞ্ছা পূরণ করেন। তাই মহানবমীতে মহাযজ্ঞের আহুতির সময় মা দুর্গার পায়ে আপনার মনস্কামনা সমর্পণ করুন। তাহলে দশভূজার আশীর্বাদে আপনার মনের ইচ্ছা কখনই অপূর্ণ থাকবে না।

দুর্গাপুজো সংক্রান্ত আরও প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.