West Bengal Weather Update: ফের জারি চরম তাপপ্রবাহের সতর্কবার্তা, রেহাই নেই শহর কলকাতাও

West Bengal Weather Update: আগামী ৩ দিন দাবদাহে জ্বলবে উত্তরবঙ্গ থেকে দক্ষিণবঙ্গ

 

হাইলাইটস:

  • আগামীকাল থেকে ফের রাজ্যে তাপপ্রবাহের সতর্কতা জারি করল আবহাওয়া দফতর
  • তাপপ্রবাহ থেকে রেহাই পাবে না উত্তরবঙ্গবাসীও
  • কিছু জেলায় বিক্ষিপ্ত বৃষ্টি হলেও, ভ্যাপসা গরম থেকে নিস্তার নেই

West Bengal Weather Update: মাঝে একদিন ক্ষণিকের স্বস্তি দিলেও ফের স্বমহিমায় ময়দানে নামছে গরম। আগামী ৩ দিন রাজ্যের মোট ১৮টি জেলাতে তাপপ্রবাহের সতর্কতা জারি করেছে আলিপুর আবহাওয়া দফতর। তবে এতদিন উত্তরবঙ্গবাসী স্বস্তিতে থাকলেও এবার দক্ষিণবঙ্গের পাশাপাশি তাপপ্রবাহ হানা দেবে উত্তরবঙ্গেও।

We’re now on WhatsApp – Click to join

আবহাওয়া দফতর সূত্রে খবর, উত্তরবঙ্গের নীচের তিন জেলা মালদহ, উত্তর দিনাজপুর এবং দক্ষিণ দিনাজপুরে আগামী ৩ দিন তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। এদিকে মৌসম ভবন আগামী ৪ দিন সমগ্র পশ্চিমবঙ্গের জন্য তাপপ্রবাহের সতর্কতা জারি করেছে। তবে বাংলার মতো একইভাবে সতর্ক করা হয়েছে কর্নাটক, ওড়িশা, উত্তর প্রদেশ এবং ঝাড়খণ্ডকেও।

আজ অর্থাৎ মঙ্গলবার এ রাজ্যের কিছু জেলায় বিক্ষিপ্ত বৃষ্টিরও সম্ভাবনা রয়েছে। তবে তাতে কিন্তু জ্বালাপোড়া গরম কানাকড়িও কমার আশঙ্কা নেই। তবে আজ শহর কলকাতা তাপপ্রবাহের আশঙ্কা নেই। কিন্তু ভ্যাপসা গরম শহরবাসীকে ভোগাবে দিনভর। দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৯ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে।

অন্যদিকে আজ বাঁকুড়া, পুরুলিয়া, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বীরভূম, পূর্ব বর্ধমান, মুর্শিদাবাদ, নদিয়া, হুগলি এবং উত্তর ২৪ পরগনা জেলায় তাপপ্রবাহের পরিস্থিতি থাকবে বলেই জানিয়েছে হাওয়া অফিস। এবার পূর্ব মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগনা এবং পশ্চিম বর্ধমান জেলায় মাত্রাতিরিক্ত গরমের পূর্বাভাস জারি হয়েছে হাওয়া অফিসের তরফে।

এরপর আগামীকাল অর্থাৎ বুধবার থেকে শুরু হবে তাপপ্রবাহ, এমনই সতর্কবার্তা হাওয়া অফিসের। এদিন শহর কলকাতা-সহ পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, বীরভূম এবং দক্ষিণ ২৪ পরগনা জেলায় তাপপ্রবাহের সতর্কতা রয়েছে। তারপর বৃহস্পতিবার এবং শুক্রবারও তাপপ্রবাহের জন্য সতর্ক করা হয়েছে পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, বীরভূম, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান এবং হুগলিকে।

উল্লেখ্য, চিকিৎসক পরামর্শ দিচ্ছেন, এই শুকনো গরম সহজে ডিহাইড্রেশন হওয়ার সম্ভাবনা থাকায় প্রচুর পরিমাণে জল এবং টাটকা ফল খাওয়া দরকার। খুব দরকার না হলে দিনের বেলা বাড়ি থেকে না বেরোনোর পরামর্শ দিচ্ছেন তাঁরা। তবে বাড়ির বাইরে বেরোলে অবশ্যই স্কার্ফ, ওড়না কিংবা পাতলা কাপড় দিয়ে ভালো করে কান, মাথা ঢেকে তবেই বেরোতে বলছেন। মনে রাখবেন, এই জ্বালাপোড়া গরমে ছাতা এবং চশমা কিন্তু মাস্ট।

এইরকম আবহাওয়া সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.