ICDS Recruitment 2024: অঙ্গনওয়াড়ি কেন্দ্রে ১৯০০ জন মহিলার কাজের সুযোগ! কোন কোন পদে হবে কর্মী নিয়োগ জেনে নিন

ICDS Recruitment 2024: অঙ্গনওয়াড়ি কেন্দ্রের শিক্ষার পরিকাঠামোগত উন্নয়নে উদ্যোগী হল উত্তর ২৪ পরগনা জেলা প্রশাসন

 

হাইলাইটস:

  • অঙ্গনওয়াড়ি কেন্দ্রে বিপুল কর্মী নিয়োগ
  • ১৯০০ জন মহিলার কাজের সুযোগ করে দিচ্ছে উত্তর ২৪ পরগনা জেলা প্রশাসন
  • কোন কোন পদে হবে এই নিয়োগ প্রক্রিয়া চলবে জেনে নিন

ICDS Recruitment 2024: রাজ্যে অঙ্গনওয়াড়ি কেন্দ্রের সংখ্যার তুলনায় এতদিন ধরে অঙ্গনওয়াড়ি কর্মীর সংখ্যা ছিল অনেকটাই কম। ফলে একাধিকবার কর্মীর অভাবে অঙ্গনওয়াড়ি কেন্দ্রের মাধ্যমে বুনিয়াদি শিক্ষা নিয়ে বিস্তর অভিযোগ সামনে এসেছে। এবার জেলার অঙ্গনওয়াড়ি কেন্দ্রের শিক্ষার পরিকাঠামোগত উন্নয়নে উদ্যোগী হল উত্তর ২৪ পরগনা জেলা প্রশাসন। এতদিন ধরে শিক্ষাগত যোগ্যতা দেখেই অঙ্গনওয়াড়ি কেন্দ্রের কর্মী এবং সহায়িকা নিয়োগ হত।

We’re now on WhatsApp – Click to join

তবে এবার উত্তর ২৪ পরগনা জেলা প্রশাসন সমান শিক্ষাগত যোগ্যতার মাপাকাঠিতেই জেলার অঙ্গনওয়াড়ি কেন্দ্রের সহায়িকা এবং কর্মী নিয়োগ করতে চলেছে বলেই খবর পাওয়া যাচ্ছে। জেলা প্রশাসন সূত্রে খবর, এই দুই পদে ১৯০০ জনকে নিয়োগ করা হবে। এর মধ্যে অঙ্গনওয়াড়ি কেন্দ্রের কর্মীর পদের জন্য নিয়োগ করা হবে ১৬০০ জনকে। আর ৩০০ জনকে সহায়িকা পদের জন্য নিয়োগ করা হবে। এই নিয়োগের প্রক্রিয়াও ইতিমধ্যে শুরু করে দিয়েছে জেলা প্রশাসন।

আগামী ২৯শে জানুয়ারি নিয়োগ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি জারি করতে চলেছে উত্তর ২৪ পরগনা জেলা প্রশাসন। বিজ্ঞপ্তি জারির পর ২৫ দিন ধরে চলবে এই আবেদন গ্রহণ। তারপর পরীক্ষার মাধ্যমে উত্তর ২৪ পরগনা জেলার মোট ১৯০০ জনকে নিয়োগ করা হবে। জেলা প্রশাসন সূত্রে খবর, বর্তমানে এই জেলায় রয়েছে ১০,৩৬৮টি অঙ্গনওয়াড়ি কেন্দ্র। মাঝেমধ্যেই বিভিন্ন জায়গায় অঙ্গনওয়াড়ি কেন্দ্রের পরিষেবা নিয়ে বিভিন্নরকম অভিযোগ উঠে আসে।

অভিযোগগুলি হল, কোথাও ক্লাস হয় গাছের তলায়, কোথাও বা ক্লাস হয় ভাঙা বাড়িতে। এই জেলার অঙ্গনওয়াড়ি কেন্দ্রের মাধ্যমে বুনিয়াদি শিক্ষা এবং উন্নত পরিষেবার জন্য এবার ঢালাও নিয়োগ করতে চলেছে সংশ্লিষ্ট বিভাগ। এতদিন ধরে আইসিডিএস কর্মী নিয়োগের জন্য বাধ্যতামূলক ছিল উচ্চ মাধ্যমিক পাশ। আর অন্যদিকে সহায়িকা নিয়োগের ক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতা ছিল মাধ্যমিক পাশ।

কিন্তু এবার কর্মী বা সহায়িকা নিয়োগের দু’টি ক্ষেত্রেই বাধ্যতামূলক করা হয়েছে উচ্চ মাধ্যমিক পাশ। বয়সের ক্ষেত্রেও পরিবর্তন আনা হয়েছে। আগে আবেদনকারীদের বয়সসীমা ছিল ১৮ থেকে ৪৫। তবে এবার বয়সসীমা ১০ বছর কমিয়ে করা হয়েছে ১৮ থেকে ৩৫ বছর।

উত্তর ২৪ পরগনা জেলা পরিষদের সভাধিপতি নারায়ণ গোস্বামী বলেন, “আমরা এই নিয়োগ দ্রুত করতে চাইছি। সব মিলিয়ে মোট ১৯০০ জন মহিলাকে কাজের সুযোগ দিতে পারব আমরা। আর এই প্রক্রিয়া আগামী মাসের মধ্যেই হয়ে যাবে। গ্রামীণ এবং শহর দু’টি এলাকাতেই এই নিয়োগ হবে। নিয়োগ কমিটির চেয়ারম্যান স্বয়ং জেলাশাসক। স্বচ্ছভাবে নিয়োগের জন্য রাজ্য সরকার এক্ষেত্রে পোর্টালও তৈরি করেছে। এই পোর্টালে গিয়ে আবেদনকারীরা সমস্ত তথ্য আপলোড করতে পারবেন।”

এইরকম রাজ্য-রাজনীতি সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.