Howrah Bridge: হাওড়া ব্রিজের সংস্কারের জন্য শুক্রবার রাত ১০ টা থেকে যান চলাচল করা হয়েছে নিয়ন্ত্রণে, একটানা ২৭ দিন ধরে চলবে কাজ

Howrah Bridge: এই কাজের জন্য রাতের সময়কেই বেছে নেওয়া হয়েছে

হাইলাইটস:

• হাওড়া ব্রিজ মেরামতের জন্য গতকাল রাত দিয়ে যান চলাচল নিয়ন্ত্রণে করা হয়েছে

• একটানা ২৭ দিন ধরে চলবে এই মেরামতের কাজ

• যুদ্ধকালীন তৎপরতায় কাজ শেষ করে পুনরায় যান চলাচলের জন্য সেতুটি খুলে দেওয়া হবে

Howrah Bridge: শীঘ্রই শুরু হতে চলেছে হাওড়া ব্রিজের সংস্কারের কাজ। সংস্কারের জন্য গতকাল অর্থাৎ শুক্রবার রাত ১০ টা থেকে হাওড়া ব্রিজের (Howrah Bridge) উপর যান চলাচল বন্ধ রাখা হয়েছে। এই সময় যানবাহনের চাপ অনেকাংশে কম থাকে। তবে ব্রিজের এক-তৃতীয়াংশ জুড়ে মেরামতের কাজ হবে। বাকি অংশে অবশ্য যান চলাচল করা যাবে। সাধারণত হাওড়া ব্রিজের উপর দিয়ে প্রতিদিন প্রচুর গাড়ি যাতায়াত করে থাকে। সে সব কিছু মাথায় রেখেই রাত ১০টা থেকে সকাল ৬টা পর্যন্ত চলবে মেরামতির কাজ। সাম্প্রতিক সময়ে এতদিনের জন্য যান চলাচল আংশিক বন্ধ রেখে হাওড়া ব্রিজের উপরে কাজ হয়নি৷ পুলিশ ইতিমধ্যে গত ২৪ এবং ২৫শে এপ্রিল রাতে একটি ট্রায়াল রান পরিচালনা করেছে। একজন কর্মকর্তা জানান, ‘ফাটল মেরামতের পর অন্তত চার ঘণ্টা ওই অংশের ওপর দিয়ে গাড়ি যাতায়াত করতে দেওয়া যাবে না।’

গত ১৯শে এপ্রিল কলকাতা পুলিস, হাওড়া কমিশনারেট এবং কলকাতা বন্দর কর্তৃপক্ষ যৌথভাবে ব্রিজ পরিদর্শন করেন। তারপরই ঠিক হয়, ৯ টি পর্যায়ে মেরামতির কাজ হবে। গত ১০ই মে লালবাজার থেকে মেরামতির কাজের জন্য অনুমোদন দেওয়া হয়। এই গুরুত্বপূর্ণ কাজের জন্য রাতের সময়কেই বেছে নেওয়া হয়েছে। কারণ ব্রিজের উপর দিয়ে প্রতিদিন প্রচুর গাড়ি যাতায়াত করে। তবে কাজ চলার সময় যানজট রুখতে কলকাতা এবং হাওড়া পুলিশ যৌথভাবে পদক্ষেপ করবে। তবে রাতের দিকে এই কাজ চললেও যানজট হতে পারে বলে আশঙ্কা উড়িয়ে দেওয়া যাচ্ছে না। কারণ রাতে প্রচুর যাত্রী এই ব্রিজ দিয়ে যাতায়াত করে। বিশেষ করে হাওড়ামুখী যাত্রীদের ভোগান্তিতে পড়তে হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। যদিও কোনওভাবেই যাতে যাত্রীদের কোনওরকম সমস্যার মুখে পড়তে না হয় সেজন্য তৎপর রয়েছে প্রশাসনও।

কলকাতা পুলিশের ট্রাফিক বিভাগের ডেপুটি কমিশনার সূর্যপ্রতাপ যাদব জানিয়েছেন, ‘শুক্রবার রাত দশটা থেকে আগামী ২৭ দিন মেরামতির কাজের জন্য রাতে ২০০ মিটার করে জায়গা বন্ধ রাখা হবে। গাড়ি দু’দিক দিয়েই চলবে এবং এর জন্য যান চলাচলে কোনও সমস্যা হবে না। রাতের দিকে হাওড়া ব্রিজের উপর যান চলাচল অনেকটাই কম থাকে, সেই কারণেই পুরো ব্রিজ বন্ধ না করে একাংশ সচল রেখেই চলবে মেরামতির কাজ চলবে৷ আমরা যান চলাচল নিয়ন্ত্রণ করব এবং রাতে এমজি রোড অথবা স্ট্র্যান্ড রোডে যাতে যানজট না হয় সে বিষয়টি নিশ্চিত করব। সবসময় পুলিশ মোতায়েন করার পাশাপাশি হাওড়া স্টেশনগামী যাত্রীদের জিজ্ঞেস করা হবে।’ এই পুরো প্রক্রিয়াটি কলকাতা পুলিশ ট্রায়াল দিয়ে দেখে নিয়েছে বলে দাবি করেছেন কলকাতা পুলিশ ও কলকাতা পোর্ট ট্রাস্টের আধিকারিকরা। সুতরাং বলা যায় যানজট এড়াতে কলকাতা এবং হাওড়া সিটি পুলিশ সক্রিয়ভাবে কাজ করছেন।

দেশের এই অন্যতম গুরুত্বপূর্ণ সেতুটি শহরতলীর সঙ্গে কলকাতার যোগাযোগের প্রধান মাধ্যম। তাই যত দ্রুত সম্ভব প্রয়োজনীয় মেরামতির কাজ সেরে ফের সেতুটির গোটা অংশেই পুনরায় যান চলাচলের জন্য খুলে দেওয়া হবে। বহুদিন ধরেই হাওড়া ব্রিজের পরিকাঠামো ও রাস্তা মেরামতির কাজের প্রয়োজন ছিল বলে দাবি ইঞ্জিনিয়ারদের। শহরের গুরুত্বপূর্ণ সেতু হওয়ায় যুদ্ধকালীন তৎপরতায় কাজ শেষ করা হবে বলে জানিয়েছে প্রশাসন। এই মেরামতির জন্য প্রায় সাড়ে ৩ কোটি টাকা খরচ ধার্য করা হয়েছে। প্রযুক্তিবিদদের বক্তব্য, এই মেরামতির পোশাকি নাম হল ‘ডেক সারফেস’ মেরামতি।

এইরকম গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন। 

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.