Abhishek Banerjee: উত্তরবঙ্গের ভোটের একটি বড়ো ফ্যাক্টর চা শ্রমিকরা, আজ নজরে অভিষেকের জলপাইগুড়ি জেলা সফর

Abhishek Banerjee On New Parliament Building
Abhishek Banerjee On New Parliament Building

Abhishek Banerjee: আজ মালবাজারে অভিষেকের সভা

হাইলাইটস:

•আজ জলপাইগুড়ি জেলা সফরে অভিষেক বন্দ্যোপাধ্যায়

•চা বাগানের ভোট টানতে আজ মালবাজারে তাঁর জনসভা রয়েছে

•অপরদিকে আজ কালিয়াগঞ্জে নাবালিকাকে ধর্ষণ করে খুনের প্রতিবাদে রাজ্য বিজেপির ডাকে সমগ্র উত্তরবঙ্গে ১২ ঘন্টা ধর্মঘট রয়েছে

Abhishek Banerjee: পঞ্চায়েত নির্বাচনকে কেন্দ্র করে ‘তৃণমূলে নবজোয়ার’ কর্মসূচি শুরু হয়েছে গত ২৫শে এপ্রিল থেকে। যার নেতৃত্বে আছেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় (Abhishek Banerjee)। পঞ্চায়েত নির্বাচন এবং আসন্ন লোকসভা নির্বাচনের জন্য উত্তরবঙ্গকে পাখির চোখ করে দেখছে রাজ্যের শাসক দল। কারণ উত্তরবঙ্গ বিজেপির শক্ত ঘাঁটি হিসাবে পরিচিত। গত লোকসভা নির্বাচন এবং ২১-এর বিধানসভা নির্বাচনে তারা উত্তরবঙ্গে পদ্মফুলের চাষ করতে শুরু করে। এবার সেই জায়গাতেই পুনরায় ঘাসফুল ফোটাতে তৃণমূল কংগ্রেসও বদ্ধপরিকর।

তাই অভিষেক বন্দ্যোপাধ্যায় তৃণমূলের নয়া কর্মসূচি শুরু করার জন্য উত্তরবঙ্গকেই বেছে নিয়েছেন। তিনি কোচবিহার থেকে শুরু করেন তাঁর কর্মসূচি। আজ জলপাইগুড়ি জেলা সফর রয়েছে তাঁর। মালবাজারে জনসভা রয়েছে তাঁর। উত্তরবঙ্গের ভোটের একটি বড়ো ফ্যাক্টর হল চা শ্রমিকরা। সুতরাং এক্ষেত্রে চা বাগানগুলির উপর বিশেষ নজর দেওয়া হয়েছে। উত্তরবঙ্গের চা-বলয়ে বিজেপির শক্তি রয়েছে মূলত শ্রমিকদের মধ্যে সংগঠনকে ঘিরেই। এবার সেখানেই কোপ বসাতে চলেছে তৃণমূল।

নতুন ভাবে গঠিত তৃণমূল কংগ্রেস চা-বাগান শ্রমিক ইউনিয়নের ব্যানারে গত ১০ই সেপ্টেম্বর জলপাইগুড়িতে সমাবেশ করার টার্গেট নিয়েছিলেন অভিষেক। সেখানেই তিনি চা-শ্রমিকদের জন্য নানা ইস্যুকে তুলে ধরেছিলেন। শ্রমিকদের সব সমস্যার সমাধানে জলপাইগুড়ি মালবাজারের ন্যাশনাল ক্লাব ময়দানে গত ১oই সেপ্টেম্বর হয় সম্মেলন। ওই সমাবেশের প্রধান বক্তা ছিলেন তিনি। সেই সমাবেশ থেকে তিনি বন্ধ চা-বাগান খোলা, অবসরপ্রাপ্ত চা শ্রমিকদের সামাজিক সুরক্ষা খাতে অসম ও বাংলার জন্য কেন্দ্রের বরাদ্দ টাকা না পাওয়া, শ্রমিকদের পিএফ এবং আধার সংযোগের জন্য পরিকাঠামোর অভাব সহ নানা বিষয়ে সরব হয়েছিলেন। এমনকি রাজ্য সরকারের চা সুন্দরী প্রকল্প, বিনামূল্যে রেশন সহ নানা উন্নয়নমুখী কর্মকাণ্ডের কথাও অভিষেক তুলে ধরেছিলেন সেই সমাবেশের মাধ্যমে।

আজ ফের মালবাজারেই জনসভা করবেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। তৃণমূল কংগ্রেস সূত্রে খবর, দলের শ্রমিক সংগঠনকে সামনে রেখে অভিষেক বন্দ্যোপাধ্যায় আগামীদিনেও ফের চা শ্রমিকদের নিয়ে সমাবেশ করবেন। রাজনৈতিক মহলের মতে, উত্তরের জেলায় ভালো ফল করতে গেলে ফ্যাক্টর অবশ্যই চা বাগানের ভোট। সেদিকেই নজর দিচ্ছে বাংলার শাসকদল। আর আজ অভিষেকের জলপাইগুড়ি সফরে নজরে সেই চা-বাগান। ইতিমধ্যেই উত্তরের আঁচ পেতে ‘এক ডাকে অভিষেক’ চালু করা হয়েছে৷ এবার চা বলয়ের মাটিতে দাঁড়িয়ে অভিষেক কী বার্তা রাখেন, সেদিকেই এখন সকলের নজর রয়েছে৷

সম্প্রতি শ্রমিক সংগঠনকে সামনে রেখে দক্ষিণবঙ্গের হলদিয়ায় একটি সমাবেশ করেছেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। হলদিয়া মডেলে চা-বলয়ে সম্মেলন ও সমাবেশে শ্রমিকদের প্রতিক্রিয়ার ভিত্তিতেই তৈরি হয়েছে সংগঠনের রূপরেখা। আলিপুরদুয়ার, দার্জিলিং এবং জলপাইগুড়ির মোট ১৬৬টি চা-বাগানে শ্রমিকদের স্বার্থে গেট মিটিং ইতিমধ্যে শুরু হয়েছে। রাজ্য নেতৃত্বকে এখানে বিনা নোটিশে হাজির হওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। চা বাগানের ভোট টানতে আজকের আভিষেকের জলপাইগুড়ি জেলা সফর জেলা তৃণমূল কংগ্রেস ভোট প্রচারের প্রস্তুতি হিসাবেই দেখছে রাজনৈতিক মহল।

অন্যদিকে উত্তর দিনাজপুরের কালিয়াগঞ্জে নাবালিকাকে ধর্ষণ করে খুনের অভিযোগে উত্তাল রাজ্য-রাজনীতি। শুধু তাই নয়, পুলিশ গুলিতেও নাকি অনেক মানুষ মারা গেছেন। তবে পুলিশের তরফে এই অভিযোগ খারিজ করে দেওয়া হয়েছে। এরই প্রতিবাদে আজ, শুক্রবার সমগ্র উত্তরবঙ্গ জুড়ে ১২ ঘন্টা ধর্মঘটের ডাক দিয়েছে রাজ্য বিজেপি৷ একদিকে অভিষেকের মালবাজারে জনসভা এবং অপরদিকে বিজেপির ধর্মঘট, সুতরাং বলা যায় আজকে হাইভোল্টেজ নিউজ দেখতে পাবেন বাংলার মানুষ।

এইরকম রাজনৈতিক বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.