World Photography Day: ৫ টি ছবি দেখে নিন যা ভারতে অবিশ্বাস্য বৈচিত্র্য দেখায়

World Photography Day: আপনার ফটোগ্রাফির দক্ষতাকে উচ্চ মানের করে তুলতে এই বিশ্ব ফটোগ্রাফি দিবস উদযাপন করুন

হাইলাইটস:

  • প্রথম ছবিটি একটি রাস্তার চিহ্ন দেখায়
  • বারাণসীর একটি চমৎকার প্রতিকৃতি
  •  ভরতনাট্যমের শাস্ত্রীয় নৃত্য পরিবেশন করতে দেখা গেছে
  • দুটি সুন্দর নাগাল্যান্ডের মেয়ের ছবি
  • চিত্রটি দেখায় যে দরিদ্র শিশুরা কোন সুইমিং পুলটি উপভোগ করে

World Photography Day: বিশ্ব ফটোগ্রাফি দিবস প্রতি বছর ১৯ শে আগস্ট পালিত হয় যাতে বিশ্বব্যাপী মানুষ ফটোগ্রাফির শিল্পের মাধ্যমে তাদের অনুভূতি প্রকাশ করতে পারে। দিবসটির উদ্দেশ্য হল ফটোগ্রাফি নিয়ে আলোচনা করা এবং আগ্রহী ব্যক্তিদের ফটোগ্রাফিতে কর্মজীবন গড়তে উৎসাহিত করা। এছাড়াও, যারা অন্যদের ফটোগ্রাফার হতে অনুপ্রাণিত করেছেন তাদের আজ স্মরণ করা হয়।

আমাদের প্রায় সবার মধ্যেই লুকিয়ে আছে একজন ফটোগ্রাফার। আমাদের বিশ্বাস করবেন না! সুন্দর ল্যান্ডস্কেপ, মুখরোচক খাবারের শট, নিখুঁত কোণ থেকে সেলফি এবং আরও অনেক কিছুতে ভরা আপনার ইনস্টাগ্রাম হ্যান্ডেলটি দেখুন। আপনার ফটোগ্রাফি দক্ষতার নতুন উচ্চতা অন্বেষণ করে বিশ্ব ফটোগ্রাফি দিবস উদযাপন করার সময়, ভারতের অবিশ্বাস্য বৈচিত্র্য দেখানো ৫টি সেরা ছবি দেখুন।

Come All Ye Faithful

১. ভারত হল ১৯,৫০০ টিরও বেশি মাতৃভাষার দেশ, এবং বলা হয় যে ভারতে প্রতি ১৫ থেকে ২০ কিলোমিটারে যোগাযোগের শৈলীর স্তরে ভাষা পরিবর্তন হয়। মীনা কাদরির এই ছবিটি একটি রাস্তার চিহ্ন দেখায় যা দেশের বিভিন্ন ভাষায় যোগাযোগের জটিলতা নির্দেশ করে।

২. ছবিটি তুলেছেন অরুণেশ মিশ্র, একজন ভ্রমণ ফটোগ্রাফার যিনি বারাণসীতে এই চমৎকার প্রতিকৃতিটি খুঁজে পেয়েছেন। ছবিটি শহরের হিন্দু ধর্মের সারমর্মকে সুন্দরভাবে ধারণ করে।

৩. ছবিতে, আমরা চারজন সুন্দরী মহিলাকে ভারতের ভরতনাট্যমের শাস্ত্রীয় নৃত্য পরিবেশন করতে দেখতে পাচ্ছি। এটি প্রাচীন কাল থেকে ভারতের দক্ষিণাঞ্চলের মন্দির ও আদালতে লালিত শাস্ত্রীয় নৃত্যের একটি কার্যকর রূপ।

৪. দুটি সুন্দর নাগাল্যান্ডের মেয়ের ছবি আমাদের দেশের বৈচিত্র্যের প্রমাণ। আমাদেরও রয়েছে শতাব্দী প্রাচীন ঐতিহ্য ও সংস্কৃতি।

jumping for me

৫. চিত্রটি দেখায় যে দরিদ্র শিশুরা কোন সুইমিং পুলটি উপভোগ করে। ফটোগ্রাফার পিইই ভিইই এই ছবির শিরোনাম লিখেছেন যে ছবিটি চেন্নাই থেকে প্রায় ২০ কিলোমিটার দূরে অবস্থিত একটি ছোট মাছ ধরার গ্রাম থালানকুপ্পামে তোলা হয়েছে।

“ভারত হল সংস্কৃতির একটি ক্যালিডোস্কোপ যেখানে খাদ্য, পোশাক, ভাষা, সঙ্গীত এবং ধর্মীয় বিশ্বাসের মধ্যে প্রচুর বৈচিত্র রয়েছে। এই রঙিন বিস্তার এই ভূমির দীর্ঘ ইতিহাস এবং অনন্য ভূগোল দ্বারা আকৃতি পেয়েছে। যদিও তিনটি মহাসাগর এবং পর্বতমালার সর্বোচ্চ শৃঙ্খল দ্বারা পৃথিবী থেকে বিচ্ছিন্ন, এই উপদ্বীপটি প্রায় দুর্গম পর্বত গিরিপথ দিয়ে বারবার আক্রমণ করেছে। চার শতাধিক প্রধান ভাষা ছাড়াও, উপভাষা সহ আরও হাজার হাজার ভাষা রয়েছে যেগুলি একে অপরের থেকে স্বতন্ত্রভাবে আলাদা।” ভ্রমণকারীরা তাদের সমুদ্রযাত্রায় সম্মুখীন হওয়া সুন্দর মুহূর্তগুলিকে তুলে ধরেছেন করে।

বিসর্জন’ শব্দটি বোঝায়, এই দিনে, নদী, সমুদ্র বা জলাশয়ে ভগবান গণপতির মূর্তির বিসর্জন হয়। এই উৎসব শুধু হিন্দুরাই পালন করে না। মহারাষ্ট্রে, আপনি দেখতে পাচ্ছেন যে সমস্ত বর্ণ এবং ধর্মের লোকেরা বর্ষসর্জন মিছিলে অংশগ্রহণ করছে, একটি বৈচিত্র্যময় দেশ কেমন হওয়া উচিত তার প্রাথমিক লক্ষ্যগুলি দেখা যায়।

আমরা এমন এক যুগে আছি যে আমরা যা কিছু করি তা আমাদের ফোন বের করে নেওয়া এবং একটি ভাল মেমরি স্ন্যাপ করার চারপাশে ঘোরে। এই দিনটির পিছনে মূল উদ্দেশ্য হল বিশ্বজুড়ে লক্ষ লক্ষ লোককে তাদের ভালবাসাকে একটি উদ্দেশ্যের সাথে ভাগ করে নেওয়ার জন্য অনুপ্রাণিত করা – “তাদের বিশ্বকে বিশ্বের সাথে ভাগ করে নেওয়া।”

এর পেছনের পুরো বিষয়টি হলো কারো জীবনকে তাদের লেন্সের মাধ্যমে বোঝা। আমরা আপনাকে বিশ্ব ফটোগ্রাফি দিবসের শুভেচ্ছা জানাই এবং আশা করি আপনিও আপনার ফটোগুলির সাথে বিশ্বের একটি অংশ হয়ে উঠবেন।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

 

 

Leave a Reply

Your email address will not be published.