World Tourism Day: বিশ্ব পর্যটন দিবস, ৫টি শ্বাসরুদ্ধকর স্থান যা আপনাকে মৃত্যুর আগে দেখতে হবে সেই স্থানগুলি সম্বন্ধে জেনে নিন

World Tourism Day: বিশ্ব পর্যটন দিবসে, বিশ্বের এই সুন্দর জায়গাগুলো ঘুরে আসুন

হাইলাইটস:

  • বিশ্বের সবচেয়ে জনপ্রিয় গন্তব্য
  • ভারতের বিখ্যাত পর্যটন স্থান

World Tourism Day: ২৭শে সেপ্টেম্বর বিশ্ব পর্যটন দিবস হিসেবে পালন করা হয়। ১৯৮০সাল থেকে বিশ্বের সবচেয়ে বিশিষ্ট সংস্থা, জাতিসংঘের বিশ্ব পর্যটন সংস্থা , ২৭শে সেপ্টেম্বর বিশ্ব পর্যটন দিবস উদযাপন করা হয়।

মানুষেরা ভ্রমণ করতে পছন্দ করে কারণ সবাই একঘেয়ে জীবন এড়াতে পছন্দ করে। আর মজার ব্যাপার হলো, এই পৃথিবীর অর্ধেক জনসংখ্যা ভ্রমণ করতে ভালোবাসে। বিশ্বজুড়ে ভ্রমণ আমাদের সুন্দর ল্যান্ডস্কেপ এবং টপোগ্রাফি ভিউ দেয় এবং আমাদের সংস্কৃতি ও ইতিহাসের অভিজ্ঞতাকে সমৃদ্ধ করে।

দক্ষিণ কোরিয়ার থিম পার্ক এভারল্যান্ড এবং লোটে ওয়ার্ল্ড সর্বাধিক দর্শনীয় স্থানগুলির মধ্যে ছিল আইফেল টাওয়ারকে প্রায় ৭ মিলিয়ন, গ্রেট পিরামিডগুলি প্রায় ৪ মিলিয়ন এবং স্টোনহেঞ্জকে ১ মিলিয়ন সহ।

বিশ্ব পর্যটন দিবসে, আমরা বিশ্বের সবচেয়ে জনপ্রিয় গন্তব্য নিয়ে এসেছি: –

১.ব্যাংকক, থাইল্যান্ড – এটি আধুনিক ভ্রমণের জন্য উপযুক্ত জায়গা। বিলাসবহুল মল থেকে সুন্দর বাজার, উন্নত মানের শহর দেখতে পাওয়া যায়।

২.লন্ডন, যুক্তরাজ্য– লন্ডন পর্যটকদের অন্যতম প্রিয় গন্তব্য। বিশ্বের সাংস্কৃতিক রাজধানী হিসাবে বিবেচিত, এর চারটি বিশ্ব ঐতিহ্যবাহী স্থান রয়েছে এখানে।

৩.প্যারিস, ফ্রান্স- এই সুন্দর দেশটি খ্রিস্টপূর্ব তৃতীয় শতাব্দীতে প্যারিস নামক এক ব্যক্তি দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল, যিনি প্যারিস নামটি দিয়েছিলেন। দেশের আইফেল টাওয়ার যতটা সম্ভব পর্যটকদের আকর্ষণ করে।

৪.দুবাই, সংযুক্ত আরব আমিরাত – আমিরাতে বিদেশী নগদ প্রবাহ বজায় রাখার জন্য দুবাই সরকারের কৌশলের একটি অবিচ্ছেদ্য অংশ পর্যটন । পর্যটকরা বেশিরভাগই শহরে কেনাকাটা করতে যান।

৫.নিউ ইয়র্ক, ইউএসএ – স্ট্যাচু অফ লিবার্টি থেকে কেন্দ্রীয় গ্র্যান্ড ক্যানিয়ন পর্যন্ত, শহরটি অন্য কোনো মেট্রোপলিটন শহরের মতো বৈচিত্র্য প্রদান করে।

এগুলি বিশ্বের বিখ্যাত কিছু পর্যটন স্থান। লোকেরা যখনই তাদের ছুটির পরিকল্পনা করে তখনই প্রায়শই এই জায়গাগুলিতে যায়।

ভারতের বিখ্যাত পর্যটন স্থান:

১.দিল্লি-

দিল্লি হল ভারতের রাজধানী এবং এখানে ঘুরে দেখার অনেক জায়গা রয়েছে। স্মৃতিস্তম্ভগুলি এখনও লাল কেল্লা থেকে কুতুব মিনার পর্যন্ত ভারতের ঐতিহ্য সংরক্ষণ করে। ভারত একটি আধ্যাত্মিক দেশ; তাই, অনেক মন্দির বিদ্যমান। এর মধ্যে কয়েকটি হল লোটাস মন্দির, অক্ষরধাম ইত্যাদি। ইন্ডিয়া গেট দিল্লির একটি উল্লেখযোগ্য পর্যটন স্থান।

২. মুম্বাই –

মুম্বাই স্বপ্নের শহর হিসেবেও পরিচিত। এটি আর্থিক মূলধন। পর্যটকরা মূলত গেট অফ ইন্ডিয়া বা বিভিন্ন সমুদ্র সৈকতে যান। শহরটি তার সৈকত এবং বিশেষ করে মেরিন ড্রাইভের জন্য বিখ্যাত।

৩. জয়পুর – 

পর্যটক এবং বিদেশীরা প্রায়ই জয়পুরে যান কারণ তারা এই গোলাপী শহরটিকে ভালোবাসে। এখানে বিভিন্ন স্মৃতিস্তম্ভ এবং নদী রয়েছে যা কেউ অন্বেষণ করতে পারে।

৪. আগ্রা –

আগ্রা মুসলিম সম্রাট শাহজাহান তার সুন্দরী স্ত্রী মমতাজের জন্য নির্মিত তাজমহল স্মৃতিস্তম্ভের জন্য বিখ্যাত। প্রতিদিন প্রচুর পর্যটক এখানে আসেন এর সৌন্দর্য দেখতে।

৫. আজমীর –

আজমীর দরগাহ আজমীর শরীফের জন্য সুপরিচিত। ভক্তরা বিশ্বাস করেন যে আল্লাহ এখানে ৭টি ইচ্ছা পূরণ করেন। এখানে অনেক পর্যটক দেখা যায়। ভারতে এবং বিদেশে আপনার প্রিয় গন্তব্য কোনটি? আপনি কোথায় আপনার ছুটি কাটানোর পরিকল্পনা করছেন বলুন?

এইরকম ভ্রমণ সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

Leave a Reply

Your email address will not be published.