Turuk: পুজোর ছুটিতে পাহাড়ে যাওয়ার পরিকল্পনা করছেন? ঘুরে আসুন উত্তরবঙ্গের এই অফবিট গ্রাম থেকে

Turuk: সিটংয়ের জনপ্রিয়তা এতোটাই বেশী যে তার মাঝে এই ছোট্ট পাহাড়ি গ্রামের নামটি পর্যটন মানচিত্রে জায়গা করে নিতে পারেনি

হাইলাইটস:

  • অনেকেই বলেন দক্ষিণ সিকিমের অংশ এই তুরুক
  • কিন্তু তুরুক সিটংয়ের পাশের একটি ছোট্ট অনামী গ্রাম
  • একেবারে সাদা মাঠা ছিমছাম একটা গ্রাম হল তুরুক

Turuk: পুজোর ছুটিতে পাহাড় ভ্রমণের পরিকল্পনা থাকলে চলে আসুন উত্তরবঙ্গ আর সিকিমের সীমানায় থাকা এই অফবিট গ্রামে। অনেকেই বলেন দক্ষিণ সিকিমের অংশ এই তুরুক। কিন্তু এই গ্রামটি সিকিমের নয়। তুরুক সিটংয়ের পাশের একটি ছোট্ট অনামী গ্রাম।

সিটংয়ের জনপ্রিয়তা এতোটাই বেশী যে তার মাঝে তুরুকের মতো ছোট্ট পাহাড়ি জায়গার নামটি পর্যটন মানচিত্রে জায়গা করে নিতে পারেনি। কিন্তু ভ্রমণ পিপাসুরা ঠিক বের করে ফেলেেছন গ্রামটিকে। ছোট্ট এই গ্রামে নেই সিটংয়ের মতো রূপের গুমোর ও আতিশয্য। একেবারে সাদা মাঠা ছিমছাম একটা গ্রাম হল তুরুক।

এখানকার মানুষেরাও খুবই সাধারণ। এখনও সিটংয়ের মতো বাণিজ্যের ছোঁয়া তাঁদের গায়ে লাগেনি। তাই এখানকার হোমস্টেও অতি সাধারণ। অতিথিদের নিজেদের বাড়ির অংশই করে নেন গ্রামের লোকেরা। নিজের বাড়ির সদস্য মনে করেই তাঁদের রেঁধে বেড়ে খাওয়ান। আবার বাড়িতে আত্মীয় এলে যেমন আপ্যায়ণ হয়, তেমনই আপ্যায়ণ করা হয়। পর্যটক বা বাইরের লোক বলে আলাদা কোনও খাতির যত্ন নেই এখানে।

আর এটাই তরুকে আসল ভালোলাগার জায়গা। অসাধারণ নৈসর্গিক দৃশ্য ও পাশাপাশি গ্রামবাসীদের সাথে একাত্ম হয়ে যাওয়ার আনন্দ। টুরুকে এলে মনে হবে এই গ্রামটি যেন মন ভাল করার ওষুধ। যেখানে মন খুলে প্রাণ খুলে বাঁচা যায়। যেখানে নেই কোনও অতিথি সুলভ দূরত্ব।

এখান থেকে বেশ কিছু ভিউ পয়েন্টে যাওয়া যাবে। যেমন নামখিন পোখরি, আলগারা ভিউ পয়েন্ট। লেপচা ফলস, ২০০০ বছরের প্রাচীন মনেস্ট্রি, চা বাগান দেখা যায় এখানে। এই জায়গাটি কালিম্পং থেকে খুব বেশি দূরে নয়। এনজেপি থেকে গাড়ি করে সোজা এখানে চলে আসা যায়। তাই পুজোর ছুটিতে পাহাড়ের লো বাজেট ডেস্টিনেশন হিসেবে এই নতুন অফবিট জায়গা যে সেরা হবে তাতে কোনও সন্দেহ নেই।

এইরকম ভ্রমণ সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.