Travel Tips: আপনি কি সোলো ট্রাভেলার? ঘোরার জন্য কি উপযুক্ত ট্রাভেল গ্রুপের সন্ধান করছেন? অবশ্যই তার আগে মাথায় রাখবেন এই ৬টি বিষয়

Travel Tips
Travel Tips

Travel Tips: সঠিক গ্রুপ নির্বাচন করার আগে অবশ্যই মাথায় রাখতে ভুলবেন না এই বিষয়গুলি

 

হাইলাইটস:

  • বেশ কয়েক বছর ধরে ট্রেন্ডিংয়ে রয়েছে সোলো ট্রাভেল
  • অনেকে আবার একাকিত্ব উপভোগ করতে সোলো ট্রাভেল করতে চান
  • কিন্তু আপনি যদি সোলো ট্রাভেলের জন্য কোনও ট্রাভেল গ্ৰুপ বেছে নিতে চান, তবে মনে রাখবেন এই বিষয়গুলি

Travel Tips: এমন অনেক মানুষই আছেন যারা সোলো ট্রাভেল করতে ভালোবাসেন। ইদানীংকালে সোলো ট্রাভেলের চাহিদাও তুঙ্গে। সোলো ট্রাভেল করতে চাইলে, ঘোরার সমস্ত পরিকল্পনাই নিজেকে করতে হয়। তবে সেক্ষেত্রে কিছু সমস্যাও আছে। যেমন ধরুন, গাড়ির খরচ। আপনি যদি অনেক দূরের যাত্রা করেন তবে আপনার একার পক্ষে গাড়ির খরচ করা সম্ভব হয় না সব সময়। অনেক সময় এবার ট্রেকিং বা দুর্গম কোনও এলাকা ভ্রমণের জন্য সোলো ট্রাভেলাররা ট্রাভেল গ্রুপের সন্ধান করেন। তবে গ্রুপে ঘুরতে যাওয়ার আগে অবশ্যই এই ৬টি বিষয় মাথায় রাখবেন –

We’re now on WhatsApp – Click to join

Travel Tips

১. বর্তমানে বিভিন্ন সংস্থা আছে যারা দলগত ভ্রমণের উদ্যোগ নেয়। তবে প্রথমে অবশ্যই সেই ভ্রমণ সংস্থা সম্পর্কে খোঁজখবর নিতে হবে। অথবা তাদের সঙ্গে ঘুরে এসেছেন, এমন কোনও ভ্রমণপ্ৰিয় মানুষের সঙ্গে কথা বলে ব্যক্তিগত অভিজ্ঞতা জেনে, তবেই পরবর্তী পদক্ষেপ নেবেন।

২. যে সংস্থার মাধ্যমে ঘুরতে যাওয়ার পরিকল্পনা করলেন, বাজারে তাদের কতটা সুনাম আছে, আগে ভালো করে জেনে নেবেন। কারণ বর্তমানে এমন অনেক সংস্থাই আঁচে, যারা দলবদ্ধ ভ্রমণে নিয়ে যাওয়ার নাম করেও প্রতারণা করে। এক্ষেত্রে এই বিষয়টি মাথায় রাখা অত্যন্ত জরুরি। যদি অগ্রিম টাকা দেওয়ার কথা ভাবেন, তবে তাঁর রসিদ রাখুন নিজের কাছে।

Travel Tips

We’re now on Telegram – Click to join

৩. গুরুত্বপূর্ণ হল আরও একটি বিষয় হল, সেই দলে কোন বয়সের লোকজন যাচ্ছেন। আসলে সমবয়সি হলে মানসিকতার ফারাক বিশেষ হবে না। তবে যদি সেই দলে অনেক প্রবীণ মানুষজন থাকেন, তবে সেই যাত্রা ঠিক মতো উপভোগ করতে পারবেন কি না ভেবে নেবেন। তবে অনেক ক্ষেত্রেই দেখা যায়, প্রবীণ মানুষজনও বেশ প্রাণবন্দী হন। তাই এটা ভাবার কারণ নেই যে, বয়স্ক মানুষ থাকলেই অসুবিধা হবে। তবে সংখ্যাগরিষ্ঠ মানুষ কোন বয়সের, সেটা জানাও জরুরি।

৪. আরও একটি পয়েন্ট মাথায় রাখতে হবে যে, দল কতটা বড় হচ্ছে, তা জানাও খুবই গুরুত্বপূর্ণ। কারণ দল যদি বেশি বড় হয়ে যায়, তখন ঘোরার ক্ষেত্রেও অনেক অসুবিধা হতে পারে। সকলে এক সময়ে রেডি হওয়া বা ট্রান্সপোর্ট সার্ভিসের ক্ষেত্রেও অনেকটা সময় লাগতে পারে। তাই যতটা পারলেন ছোট গ্ৰুপ বাছুন।

Travel Tips

৫. দলের সঙ্গে ভ্রমণে গেলে মনের মতো ঘোরা হবে না, সে কথা ঠিকই। তবে কতটা মনের মতো হচ্ছে, সেটুকু তো জেনে নিতেই পারেন। তাই ঘুরতে যাওয়ার আগেই ভ্রমণের বিস্তারিত পরিকল্পনা জেনে নিন। কারণ অনেক সময় দেখা যায়, এমন একটি জায়গায় যাওয়ার পরিকল্পনা করা হয়েছে, যেখানে বিশ্রাম ও ঘোরার সময় ভীষণই কম। তাই এই বিষয়টিও ভালো করে ভেবে নেওয়া উচিত।

Read more:- বর্ষায় বেড়াতে যাওয়ার কথা ভাবছেন? ব্যাগ প্যাকিংয়ের আগে মাথায় রাখুন এই ৫টি বিষয়

৬. বিশেষ করে খরচ এবং সময়ের বিষয়টা দেখে নেওয়া অত্যন্ত জরুরি। আসলে একই জায়গায় ভ্রমণে বিভিন্ন সংস্থা বিভিন্ন রকম টাকার দাবি করে। তাই যে পরিমাণ টাকা চাওয়া হয়, তাতে দেখে নেবেন তার মধ্যেই যেন হোটেল, খাওয়া, ঘোরার পরিকল্পনা সবকিছুই থাকে।

এইরকম ভ্রমণ সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন। 

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.