Top places to visit in Rajasthan: রাজস্থান ভ্রমনপ্রেমী মানুষের কাছে আর্কষনীয়

Top places to visit in Rajasthan: আসুন জেনে নেওয়া যাক এই শহরের ঐতিহাসিক জনপ্রিয় স্থানগুলো সম্পর্কে

হাইলাইটস

  • রাজস্থান ভ্রমনপ্রেমী মানুষদের জন্য কেন বিখ্যাত
  • শহরটির ঐতিহাসিক গুরুত্ব
  • আসুন জেনে নেওয়া যাক এই শহরের জনপ্রিয় স্থানগুলো

Top places to visit in Rajasthan: পশ্চিম ভারতের রাজস্থান একটি জনপ্রিয় পর্যাটন কেন্দ্র। এই ঐতিহাসিক পর্যাটন কেন্দ্রটি রাজপুত এবং মুঘল রাজারা রাজত্ব করেছিলেন। রাজস্থানের বিশাল এই প্রাসাদ গুলি পর্যাটকদের আর্কষনের কেন্দ্রবিন্দুতে। রাজস্থানের বেশিরভাগ পর্যটন স্থানগুলি ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ সাইটগুলির অধীনে তালিকাভুক্ত রয়েছে। রাজাদের সংস্কৃতি, গৌরবের সম্পর্কে জানতে মানুষ ভিড় জমাচ্ছে রাজস্থানে। এখানে বেশ কয়েকটি পর্যাটনকেন্দ্র রয়েছে যা নিম্নে তালিকাভুক্ত করা হল।

জয়পুর:

জয়পুর হল রাজস্থানের রাজধানী, যা গোলাপী শহর নামে পরিচিত। এখানের ঐতিহাসিক স্মৃতিসৌধ আপনাকে মুঘল ও রাজপুত্রদের জীবনযাত্রা সম্পর্কে একটি সুস্পস্ট ধারনা দেবে। জয়পুরের একাধিক বাড়ি গোলাপী রঙের হওয়ায় এর নাম গোলাপী শহর। এছাড়াও এখানে রয়েছে আমের ফোর্ট, অ্যালবার্ট হল মিউজিয়াম, যন্তর মন্তর, জল মহল, সিটি প্যালেস ও বেশকিছু বিলাসবহুল হোটেল।

যোধপুর:

জয়পুরকে অনুকরণ করে যোধপুরে একাধিক রঙিন বাড়ি তৈরি হয়েছে। তেরো শতকে মারওয়ার যোধপুর শহর রাজ্যে রাজত্ব করত। শহরটিতে রাজপুত সাম্রাজ্যের দূর্গ এবং প্রাসাদগুলি পরিলক্ষিত। যোধপুরে রয়েছে মেহরানগড় ফোর্ট, খেজারলা ফোর্ট, উমেদ ভবন প্রাসাদ, শীশ মহল, ফুল মহল, চামুন্ডা মাতাজি মন্দির, রানিসার এবং পদ্মসার হ্রদ এবং যশবন্ত থাডা।

উদয়পুর:

উদয়পুরকে ‘প্রাচ্যের ভেনিস’ বলা হয়। এটি একটি জনপ্রিয় পর্যাটন কেন্দ্র। চারিদিক হ্রদ দ্বারা বেষ্টিত এই শহরটির অপরূপ শোভা ছড়িয়ে পড়েছে। মতি মাগরি, লেক প্যালেস, জগমন্দির, মনসুন প্যালেস, আহর মিউজিয়াম, জগদীশ মন্দির, সহেলিয়ন-কি-বাড়ি ইত্যাদি ঐতিহাসিক স্থান রয়েছে।

জয়সালমি
স্থানটিতে অনেক সোনালি রঙের বেলেপাথরের স্থাপত্য রয়েছে। মহারাওয়াল জয়সাল সিং নামে একজন ভাটি রাজপুত শাসকের অধীনে শহরটি গড়ে ওঠে। জয়সলমীর ফোর্ট, বড় বাগ, পাটওয়ান-কি-হাভেলি, স্যাম স্যান্ড টিউনস, থর হেরিটেজ মিউজিয়াম, গাদিসার লেক, নাথমল কি হাভেলি এবং জৈন মন্দির রয়েছে এখানে।

বিকান
রাঠোর রাজপুত শাসক রাও বিকা এই শহরটি তৈরি করেছিলেন বলে এর নাম বিকানের শহর। রাজপুত ও জাট শাসকরা এখানে রাজত্ব করেছে। বিকানেরের অন্যান্য আকর্ষণীয় পর্যাটন স্থানগুলি হল জুনাগড় দুর্গ, লালগড় প্রাসাদ, উটের জাতীয় গবেষণা কেন্দ্র, শ্রী লক্ষ্মীনাথ মন্দির এবং জৈন মন্দির।

এইরকম ভ্রমনসংক্রান্ত প্রতিবেদন দেখতে হলে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

Leave a Reply

Your email address will not be published.