Swarnrekha River: ভারতের এই নদী থেকে পাওয়া যায় সোনা! এই নদী থেকেই সোনা তুলে জীবিকা নির্বাহ করেন স্থানীয়রা

Swarnrekha River: ভারতবর্ষের এই নদী থেকে সোনা পাওয়া যায়! আজ অবধি এই সোনা রহস্যের সমাধান সম্ভব হয়নি

হাইলাইটস:

  • ভারতবর্ষ একটি নদীমাতৃক দেশ
  • এই দেশের একটি নদী থেকে পাওয়া যায় সোনা
  • নদীটি প্রধানত ঝাড়খন্ড দিয়ে বয়ে গেছে

Swarnrekha River: নদীমাতৃক দেশ হল ভারত। এই দেশের বিভিন্ন নদীর সঙ্গে পৌরাণিক নানা কাহিনি জড়িয়ে আছে। কোনও নদী আবার তো কোনও নদী অন্তঃসলীলা। কিন্তু নদীর মধ্যে থেকে সোনা উঠে আসে এমন কথা আগে কখনো শুনেছেন? হ্যাঁ ঠিকই শুনছেন, ঝাড়খণ্ডে স্বর্ণরেখা নদী থেকে পাওয়া যায় সোনার কণা।

এই নদীটি বর্তমানে স্থানীয়দের আয়ের উৎস্য হয়ে উঠেছে। তবে মাছ ধরে নয়, উপার্জন করেন সোনা তুলে। স্থানীয়রা নদী থেকে সোনা তুলে তা বিক্রি করে সংসার চালান। কিন্তু প্রশ্ন হল যে, সোনা আসে কোথা থেকে এই নদীতে? এই ব্যাপারে কারও কাছে সেরকম কোনও সঠিক তথ্য নেই। অনেক গবেষণার পরও এখনও পর্যন্ত কোনও সঠিক তথ্য পাওয়া যায়নি। আসুন তাহলে জেনে নেওয়া যাক এই আশ্চর্য নদী সম্পর্কে।

ঝাড়খন্ডের এই নদীতে জলের সঙ্গে সোনা প্রবাহিত হওয়ার কারণে একে স্বর্ণরেখা বলা হয়। বাংলায় আমার একে সুবর্ণরেখা নদী নামে ডাকি। নিশ্চয়ই এবার নামটা চেনা লাগছে? এই নদীর দৈর্ঘ্য প্রায় ৪৭৪ কিলোমিটার।

• নদীর গতিপথ:

নদীটি প্রধানত ঝাড়খণ্ড দিয়ে বয়ে গিয়ে খানিকটা করে উত্তরাখণ্ড, পশ্চিমবঙ্গ এবং ওড়িশার কিছু অঞ্চলের মধ্য দিয়ে বয়ে গেছে। সুবর্ণারেখা ও এর উপনদী করকরিতে সোনার কণা পাওয়া যায়। মানুষের বিশ্বাস যে, করকরি নদী থেকে সোনারকণা প্রবাহিত হয়ে স্বর্ণরেখা নদীতে যায়।

• কোথা থেকে এই সোনা আসে?

জানলে অবাক হবেন যে, হাজার হাজার বছর ধরেও এই সোনা রহস্যের সমাধান করা যায়নি। ভূতাত্ত্বিকদের অনুমান করছেন, বহু পাথরের খণ্ডের মধ্য দিয়ে এই নদীটি প্রবাহিত হয়, সেই সময় ঘর্ষণের ফলেই নাকি জলে দ্রবীভূত হয়ে যায় সোনার কণা। কিন্তু সুবর্ণরেখা নদী থেকে সোনা তোলা কিন্তু বেশ কঠিন। বহু কষ্টে নদীর বালি থেকে সোনা তুলতে হয়। এই সোনার কণাগুলি এক একটি ধানের দানার সমান।

• স্বর্ণ আহরণ করে মানুষ জীবিকা নির্বাহ করেন:

ঝাড়খণ্ডে কয়েকটি জায়গায় স্থানীয় আদিবাসীরা সকালে এই নদীতে গিয়ে সোনার কণা সংগ্রহ করেন। দীর্ঘদিন ধরে তাঁরা এই কাজ করে চলেছেন। তমাড় ও সারান্ডা এলাকার নারী-পুরুষ ও শিশুরা ভোরে উঠে এই নদী থেকে সোনা আহরণ করার কাজ করেন।

এইরকম ভ্রমণ সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.