Smallest Hill Station Of India: দেশের ক্ষুদ্রতম শৈল শহরে যানবাহন সম্পূর্ণ নিষিদ্ধ! যাবেন নাকি একবার এই সম্পূর্ণ দূষণমুক্ত স্থানে?

Smallest Hill Station Of India: দেশের সবচেয়ে ছোটো হিল স্টেশনে পর্যটকরা বেড়াতে যান প্রাণ হাতে করে! জানেন কী কোথায় এই শৈল শহর?

হাইলাইটস:

  • মহারাষ্ট্রের ছোট্ট ও অপূর্ব সুন্দর হিল স্টেশন হল মাথেরান
  • দেশের ক্ষুদ্রতম হিল স্টেশন নামেও এটি পরিচিত
  • এখানে যাতায়াত করতে গেলে টাট্টু ঘোড়ায় চাপতে হয়

Smallest Hill Station Of India: অনেকেই পুজোর সময় পাহাড়ে বেড়াতে যেতে পছন্দ করেন। উত্তরবঙ্গ তো প্রায় সকলেরই ঘোরা, এবার একটু পশ্চিমের দিকে গেলে মন্দ হবে না। পশ্চিম মানে এ দেশের মহারাষ্ট্র। এখানে আছে দেশের সবচেয়ে ছোটো কিন্তু বিপজ্জনক হিল স্টেশনটি। এখানে যেতে হয় টাট্টুর পিঠে চেপে।

ভাবছেন হয়তো, ক্ষুদ্রতম হিল স্টেশন আবার কোনটা? মহারাষ্ট্রের এই ছোট্ট সুন্দর শৈল শহরের নাম হল মাথেরান। এই জায়গাটির কথা খুব কম মানুষই হয়তো জানেন। আর এই কারণে এখানে অপার শান্তি বিরাজমান। ছুটিতে কোনও অফবিট হিল স্টেশনে যেতে চাইলে মাথেরান থেকে ঘুরে আসতে পারেন। কথা দিচ্ছি, দারুন এক অভিজ্ঞতার সাক্ষী থাকবেন। তাহলে আসুন জেনে নেওয়া যাক দেশের ক্ষুদ্রতম পাহাড়ি শহরটি সম্পর্কে।

প্যানোরামা পয়েন্ট

মাথেরানের প্যানোরামা পয়েন্টের অপর নাম সানরাইজ পয়েন্ট। এখানের প্রাকৃতিক সৌন্দর্য অপরূপ। এখান থেকে সূর্যোদয়ের দৃশ্য অতুলনীয়। সূর্যের কিরণ পড়ার সঙ্গে সঙ্গে এই স্থান ঝলমলিয়ে ওঠে।

ইকো পয়েন্ট

ইকো পয়েন্টের অর্থ হল প্রতিধ্বনি বিন্দু। মানে এই জায়গায় চিৎকার করে কিছু বললে সেই শব্দ চারদিক থেকে পুনরায় ফিরে আসে।

শার্লট লেক

সবুজে ঘেরা একটি নির্মল এবং সুন্দর হ্রদ হল শার্লট লেক। এখানে স্বপরিবারে পিকনিকে গেলে দারুন মজা হবে। মনের শান্তিতে লেকের চারপাশে পায়চারি করতে পারেন। পাশাপাশি এখানকার পাখির মৃদু কোলাহল এবং লেকের স্বচ্ছ জল আপনাকে মন্ত্রমুগ্ধ করবে।

লুইসা পয়েন্ট

লুইসা পয়েন্ট স্থানটি খানিকটা উপরে। তাই এখান থেকে গোটা এলাকা দেখা যায়। এখান থেকে সূর্যাস্তের দৃশ্যও অপূর্ব। কাপলদের জন্য এই জায়গাটা দারুণ রোমান্টিক।

মাথেরান টয় ট্রেন

মাথেরান টয় ট্রেনে চাপার অভিজ্ঞতা উপভোগ করতে পারেন। পাহাড় ও উপত্যকার দুই পাশের প্রাকৃতিক সৌন্দর্য দেখতে দেখতে ট্রেনে যাওয়ার মজাই আলাদা।

এখানে যানবাহন নিষিদ্ধ

এই স্থানটিকে দূষণমুক্ত রাখার জন্য এখানে যানবাহন চলাচল নিষিদ্ধ। মাথেরানের দস্তুরি পয়েন্টের বাইরে কোনও যানবাহন চলে না। পর্যটকরা পায়ে হেঁটে বা টাট্টুতে চেপে এখানে পৌঁছন। হিল স্টেশনটি ছোটো হওয়ায় এখানকার রাস্তাঘাট খুব একটা ভালো নয়। তাই পর্যটকদের বেশ সাবধানে ঘোরাঘুরি করতে হয় এখানে।

কীভাবে যাবেন মাথেরান?

• রেলপথে প্রথমে নরেল জংশনে নেমে সেখান থেকে টয় ট্রেনে মাথেরান যেতে হয়।

• আকাশপথে ছত্রপতি শিবাজি আন্তর্জাতিক বিমানবন্দরে নেমে সেখান থেকে মাথেরান যেতে হবে।

• সড়কপথে খুব সহজেই মাথেরানে পৌঁছনো যাবে। কারণ সংলগ্ন শহরগুলির সঙ্গে মাথেরান ভালোভাবে সংযুক্ত।

এইরকম ভ্রমণ সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.