Pollution Free Cities: ভারতের এই শহরের সৌন্দর্যে আপনি পাগল হয়ে যাবেন, কোনো দূষণ নেই

Pollution Free Cities: দেশের এই শহরগুলি কম দূষিত, অবশ্যই এখানে একবার ঘুরে আসুন

হাইলাইটস:

  • শহরের বাতাস এতটাই খারাপ হয়ে গেছে যে মানুষের শ্বাস নেওয়াও কঠিন হয়ে পড়েছে।
  • কিন্তু ভারতে এমন কিছু শহর আছে যেখানে বাতাস খুবই পরিষ্কার এবং বিশুদ্ধ।
  • এছাড়া এই স্থানগুলো তাদের সৌন্দর্যের জন্যও পরিচিত।

Pollution Free Cities: শহরের বাতাস এতটাই খারাপ হয়ে গেছে যে মানুষের শ্বাস নেওয়াও কঠিন হয়ে পড়েছে। কিন্তু ভারতে এমন কিছু শহর আছে যেখানে বাতাস খুবই পরিষ্কার এবং বিশুদ্ধ। এছাড়া এই স্থানগুলো তাদের সৌন্দর্যের জন্যও পরিচিত। আমরা এই শহরগুলিতে দূষণের মাত্রা কমাতে এবং বায়ুর গুণমান বজায় রাখতে কঠোর পরিশ্রম করেছি। এখানে কর্মকর্তা ও সাধারণ নাগরিকরা মিলে এসব স্থান ও পরিবেশ পরিষ্কার রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে।

কোহিমা, নাগাল্যান্ড – ১৯ এর AQI সহ, নাগাল্যান্ডের রাজধানী কোহিমা এই মুহূর্তে ভারতে থাকার সেরা জায়গাগুলির মধ্যে একটি। সবুজ পাহাড় এবং সুন্দর প্রাকৃতিক দৃশ্য দ্বারা বেষ্টিত, কোহিমা শহর তার নাগা সংস্কৃতির জন্য পরিচিত। এখানে আপনি রঙিন বাজার, ঐতিহ্যবাহী উৎসব এবং দেশীয় কারুকাজ প্রচুর পরিমাণে পাবেন। পর্যটকরা এখানে এসে সুন্দর পাহাড়ের সৌন্দর্য দেখতে পারেন।

We’re now on Whatsapp – Click to join

কুলগাম, কাশ্মীর- AQI 22 সহ, কাশ্মীর উপত্যকায় অবস্থিত কুলগাম শহরটি দেখার জন্য সবচেয়ে সুন্দর স্থানগুলির মধ্যে একটি। কুলগামে আপনি তুষার আচ্ছাদিত পাহাড় এবং সবুজ তৃণভূমি দেখতে পাবেন। তুষারপাত সাধারণত শীতকালে হয়। শহুরে জীবনের ব্যস্ততার তুলনায় কুলগাম বেশ শান্তিপূর্ণ।

মানালি, হিমাচল প্রদেশ- আপনি যদি বরফের ঠান্ডা আবহাওয়ায় কিছু মনে না করেন তবে মানালি একটি দুর্দান্ত বিকল্প। এখানে AQI ২৭। পর্যটকদের মধ্যে মানালি একটি খুব বিখ্যাত হিল স্টেশন। প্রতি বছর লাখ লাখ পর্যটক এখানে বেড়াতে আসেন।

শীতকালেও এখানে তুষারপাত হয়। এমন পরিস্থিতিতে এই জায়গাটি নির্বিঘ্নে ঘোরাঘুরি ও শ্বাস নেওয়ার জন্য খুবইভালো।

শিলং- মেঘালয়ের রাজধানী শিলং-এর AQI হল ৪০। এছাড়া এটি একটি সুন্দর হিল স্টেশনও বটে। এই শহরটি তার সুন্দর প্রাকৃতিক দৃশ্য এবং মনোরম আবহাওয়ার জন্য বিখ্যাত। ঘূর্ণায়মান পাহাড়, জলপ্রপাত এবং সবুজ পাইন বন দ্বারা বেষ্টিত, শিলং একটি নির্মল পরিবেশ প্রদান করে।

কুল্লু, হিমাচল প্রদেশ- কুল্লুর বায়ু মানের স্তর ৫০। এই শহরটি তার সুন্দর পাহাড় এবং ঘন পাইন বনের জন্য বিখ্যাত। এখানে আপনি ভ্রমণের পরিকল্পনা করতে পারেন এবং আপনি সুন্দর বিয়াস নদীও দেখতে পারেন।

এইরকম ভ্রমণ সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

Leave a Reply

Your email address will not be published.