New Delhi World Book Fair 2023: ২০২৩ সালে নয়াদিল্লির প্রগতি ময়দানে আয়োজিত বিশ্ব বইমেলা

New Delhi World Book Fair 2023: নয়াদিল্লির বইমেলার আর্কষণ

হাইলাইটস

  • নয়াদিল্লির প্রগতি ময়দানে বইমেলা
  • বইমেলার আর্কষন
  • বইমেলা সম্পর্কিত তথ্য

New Delhi World Book Fair 2023: প্রতিবছরের মতো এই বছরও বইপ্রেমী মানুষের জন্য আয়োজিত হয়েছিল বইমেলা। দিল্লিতে অনুষ্ঠিত হয়েছিল ৩১তম বইমেলা। কলকাতা বইমেলার পর ভারতের দ্বিতীয় প্রাচীনতম বইমেলা হল নয়াদিল্লির প্রগতি ময়দানে অনুষ্ঠিত নয়াদিল্লি বিশ্ব বইমেলা। উদ্বোধনী দিন এই বই উৎসবে যোগ দেন লাখ লাখ পাঠক। আধুনিক যুগে সমস্ত কিছু ডিজিট্যাল হলেও বইপ্রেমী মানুষের সংখ্যা কমেনি। প্রতিবারের মতো এবারও বইমেলার যুগ্ম আয়োজক ‘‌ন্যাশনাল বুক ট্রাস্ট’‌ এবং ‘‌ইন্ডিয়া ট্রেড প্রমোশন অর্গানাইজেশন’৷ এবারের মেলার থিম হল আজাদি-কা-অমৃত মহোৎসব। মেলায় স্বাধীনতার ৭৫ বছরকে কেন্দ্র করে বিভিন্ন সাহিত্য ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। জি-টোয়েন্টি থিম নয়াদিল্লি বিশ্ব বইমেলার সঙ্গে একীভূত হয়েছে।

এই দর্শনীয় বইমেলার প্রধান আর্কষণ হল আড়াই হাজারেরও বেশি স্টল জুড়ে হিন্দি, ইংরেজি ও প্রায় ২০টি আঞ্চলিক ভাষার বই সাজানো রয়েছে। বহু গুণী শিল্পী, সাহিত্যিক, বিশিষ্ট কবি, নাট্যকার এবং সাহিত্য মনস্ক ব্যক্তিদের আনাগোনায় এই বইমেলা হয়ে উঠেছিল এক মিলনক্ষেত্র।

মেলায় অনুষ্ঠিত করা হয়েছিল শিশুদের প্যাভিলিয়ন। যেখানে শিশুরা বেশ কয়েকটি গল্প, আমাদের সামনে নাটকের আকারে তুলে ধরেছিল।এছাড়াও কিছু সঙ্গীত উপস্থাপন, নৃত্য পরিবেশন ও আবৃত্তির মাধ্যমে অনুষ্ঠানটি আর্কষনীয় করে তুলেছিল। এছাড়াও এই মেলায় ভারতীয় মুক্তি সংগ্রামীদের সম্মান জানিয়ে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল।

অতিমারির দুই বছর পর এই বইমেলার আয়োজন করা হয়েছিল। সাম্প্রতিক কালে বই ছাড়াও খাবার-দাবার, অলঙ্কার-জুয়েলারি বা নিত্যপ্রয়োজনীয় অনেক সামগ্রীর দোকানেরও দেখা মিলেছিল এই বইমেলায়।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন

 

Leave a Reply

Your email address will not be published.