Must visit places in Delhi: দিল্লির সেরা কয়েকটি ভ্রমনমূলক স্থান

Must visit places in Delhi: ভ্রমণ স্থান হিসাবে সেরা রাজধানী

হাইলাইটস

  • দিল্লির পর্যাটন কেন্দ্র
  • ঐতিহাসিক স্থাপত্য
  • আসুন জেনে নেওয়া যাক বিস্তারিত

Must visit places in Delhi: ভারতের রাজধানী দিল্লি যা ঐতিহাসিক ও সাংস্কৃতিক দিক থেকে সমৃদ্ধ। এই শহরটি প্রাচীন কাল থেকেই ভ্রমনপ্রেমী মানুষের আর্কষনের কেন্দ্রবিন্দু। দিল্লির ঐতিহাসিক স্মৃতিস্তম্ভ, সরকারি ভবন, উত্তর-ঔপনিবেশিক আকর্ষণ, মন্দির, জাদুঘর সবই আর্কষনের কেন্দ্রবিন্দু। দিল্লির বেশ কয়েকটি পর্যাটনকেন্দ্র নিন্মে তালিকাবদ্ধ করা হল।

কুতুব মিনার

দিল্লির বেশ কয়েকটি আর্কষনীয় পর্যাটন কেন্দ্রের মধ্যে অন্যতম কুতুব মিনার। এই সু-উচ্চ মিনারটি মুঘল যুগে নির্মিত হয়েছিল। ৭০ মিটার উচ্চতা বিশিষ্ট এই মিনারটি কুতব-উদ-দিন আইবকের হিন্দু সাম্রাজ্যকে পরাজিত করার পর নির্মান হয়েছিল। এটি ইউনেস্কো বিশ্ব ঐতিহ্য তালিকা নাম নথিভুক্ত রয়েছে।

ইন্ডিয়ান গেট

 

১৯৩১ সালে প্রথম বিশ্বযুদ্ধ ও আফগানিস্থান যুদ্ধের শহীদদের প্রতি জানিয়ে ইন্ডিয়া গেট স্মৃতিস্তম্ভ নির্মাণ করা হয়। সন্ধ্যায় স্মৃতিস্তম্ভটি অপরূপ সুন্দর লাগে । প্রজাতন্ত্র দিবসের দিন ইন্ডিয়া গেটে অন্যতম মর্যাদাপূর্ণ প্যারেড অনুষ্ঠিত হয়।

রেড ফোর্ট
ভারতের মুঘল সম্রাজ্যের অন্যন্য নিদর্শন “রেড ফোর্ট”। পর্যটকদের জন্য দিল্লির প্রধান দর্শনীয় স্থান। ১৬৩৮ সালে লাল বেলেপাথরে নির্মিত এই দুর্গটি মুঘল স্থাপত্যের চমৎকার একটি নিদর্শন। মুঘল সম্রাট শাহজাহান এটি নির্মাণ করেন। এটি ইউনেস্কো বিশ্ব ঐতিহ্য তালিকা নাম নথিভুক্ত রয়েছে।

লোটাস টেম্পল

দিল্লির বিখ্যাত পর্যটন কেন্দ্র গুলির মধ্যে অন্যতম লোটাস টেম্পল। এই স্থাপত্য সৌন্দর্য ১৯৮৬ সালে নির্মিত হয়েছিল । সুন্দর মার্বেল পাথরের তৈরি চারপাশে সবুজ সবুজ বাগান আপনাকে বিস্মিত করবে।

জামে মসজিদ

এই মসজিদটি মুঘল সম্রাট শাহজাহান তৈরি করেন। ১৬৫৬ সালে নির্মাণ কার্য শুরু হয় প্রায় ১২ বছর লেগেছে তৈরি হতে। অসাধারণ স্থাপত্য মা আপনাকে মুগ্ধ করবে।

হুমায়ুন সমাধি

১৫৭০ সালে হুমায়নের স্ত্রী রানী হাজি বেগম এই সমাধিক্ষেত্রটি নির্মাণ করেন। বিশাল এই সমাধির মিল রয়েছে তাজমহলের সাথে।

এইরকম ভ্রমনসংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন

 

 

Leave a Reply

Your email address will not be published.