Neora Valley: পশ্চিমবঙ্গের নেওড়া উপত্যকা জাতীয় উদ্যান সম্পর্কে জানুন

Neora Valley: কিভাবে নেওড়া ভ্যালি ন্যাশনাল পার্কে পৌঁছাবেন?

হাইলাইটস:

  • নেওড়া উপত্যকায় টিকিটের দাম কত
  • ট্রেকিংয়ের জন্য বন বিভাগ থেকে অনুমতি নিতে হবে
  • সবুজ পরিবেশ প্রাণীদের জন্য সবচেয়ে ভালো

Neora Valley: পশ্চিমবঙ্গে দেখার মত অনেক জায়গা আছে। যেখানে প্রতি মাসে লাখ লাখ পর্যটক পৌঁছান। দিঘা, দার্জিলিং, কলকাতার মতো এরকম অনেক জায়গা যেকোন মাসে বেড়াতে যাওয়া সবচেয়ে ভালো। ভুটান ও পশ্চিমবঙ্গের সীমান্তে এমন একটি জায়গা রয়েছে যেখানে সারা বছরই পর্যটকদের ভিড় থাকে। আসলে, আমরা পশ্চিমবঙ্গের কালিম্পং জেলায় অবস্থিত নেওড়া উপত্যকার কথা বলছি। এই নিবন্ধে, আমরা আপনাকে নেওড়া উপত্যকা জাতীয় উদ্যান সম্পর্কে এমন কিছু বলবো যে আপনি অবিলম্বে সেখানে যেতে পছন্দ করবেন। আপনি আপনার পরিবার, বন্ধু এবং সঙ্গীর সাথে আড্ডা দিতে সেখানে যেতে পারেন। আসুন বিস্তারিত জানি-

আসুন আমরা আপনাকে বলি যে নেওড়া উপত্যকা প্রকৃতি এবং অ্যাডভেঞ্চার প্রেমীদের খুব পছন্দ করবে। প্রায় ৮৮ বর্গকিলোমিটার এলাকা জুড়ে বিস্তৃত এই জাতীয় উদ্যানটি পূর্ব জৈবিক বৈচিত্র্যে সমৃদ্ধ। আমরা আপনাকে বলি যে নেওড়া ভ্যালি ন্যাশনাল পার্ক বিশেষ করে রেড পান্ডার জন্য বিখ্যাত। পর্যটকদের পাশাপাশি বন্যপ্রাণীর ফটোগ্রাফি করা লোকজনও প্রতি বছর এখানে আসেন। এখানে এসে আপনি লাল পান্ডা, কস্তুরী হরিণ, হিমালয়ের প্রাণী, বন্য শূকর, বেঙ্গল টাইগার, দার্জিলিং কাঠঠোকরা ইত্যাদি অনেক পাখি দেখতে পাবেন।

We’re now on WhatsApp- Click to join

সবুজ পরিবেশ প্রাণীদের জন্য সবচেয়ে ভালো 

কিং কোবরা, টিকটিকি, ভাইপার, ইন্ডিয়ান কোবরা ইত্যাদি প্রজাতির সাপও এখানে রয়েছে। এখানকার সবুজ পরিবেশ প্রাণীদের বসবাসের উপযোগী এবং এটি এর সৌন্দর্যও বৃদ্ধি করে। এই উদ্যানের উদ্ভিদে চিরসবুজ গাছ এবং চিরহরিৎ উদ্ভিদ সহ হাজার হাজার গাছের প্রজাতির মিশ্রণ রয়েছে। জুলাই-সেপ্টেম্বর ছাড়া যে কোনও সময় নেওড়া ভ্যালি পার্কে যেতে পারেন কারণ সেই সময়ে এটি বন্ধ থাকে।

টিকিটের দাম পড়বে ১০০ টাকা

যাইহোক, অক্টোবর থেকে ডিসেম্বরের মধ্যে এখানে ভ্রমণের সেরা সময় বলে মনে করা হয়। তবে মে-জুন মাসও এখানে ভ্রমণের জন্য অনুকূল। আপনি যদি নেওড়া ভ্যালিতে বেড়াতে যান, তাহলে আপনাকে প্রায় ১০০ টাকার টিকিট কিনতে হবে। এছাড়া ট্রেকিং করতে চাইলে বন বিভাগের অনুমতিও নিতে হবে। যা ২ থেকে ৩ ঘন্টাও লাগতে পারে। এছাড়াও আপনি এখানে জিপ যাত্রা উপভোগ করতে পারেন। আমরা আপনাকে আরও বলি যে আপনি সকাল ৯ টা থেকে বিকাল ৪ টার মধ্যে যে কোনও সময় এখানে বেড়াতে যেতে পারেন। তবে প্রতি বৃহস্পতিবার এই পার্ক বন্ধ থাকে।

We’re now on Telegram- Click to join

কিভাবে নেওড়া ভ্যালি ন্যাশনাল পার্কে পৌঁছাবেন

ফ্লাইট 

নেওড়া ভ্যালি ন্যাশনাল পার্কে পৌঁছানোর নিকটতম বিমানবন্দর হল বাগডোগরা বিমানবন্দর। যেখান থেকে এই পার্কের দূরত্ব প্রায় ১১৪ কিলোমিটার। বিমানবন্দর থেকে নেওড়া ভ্যালি ন্যাশনাল পার্ক পর্যন্ত ট্যাক্সি পাওয়া যায়। যা আপনাকে সহজেই আপনার গন্তব্যে নিয়ে যাবে।

ট্রেন

নেওড়া উপত্যকা জাতীয় উদ্যানে পৌঁছানোর নিকটতম রেলওয়ে স্টেশন হল ঝুম। যেখান থেকে আপনাকে ৮০ কিলোমিটার পথ পাড়ি দিয়ে এই পার্কে যেতে হবে।

Read More- ওকিনাওয়ার নতুন প্রকৃতির আশ্চর্যভূমি, জংলিয়ার থিমযুক্ত পার্ক অন্বেষণ করুন!

সড়ক পথ 

ফ্লাইট এবং ট্রেন ছাড়াও, নেওড়া ভ্যালি ন্যাশনাল পার্ক লাভা শহরের কাছাকাছি, যেখান থেকে প্রতি কয়েক মিনিটে বাস চলে। বাস ছাড়াও আপনি এখান থেকে ট্যাক্সি বুক করতে পারেন।

কাছাকাছি দেখার জায়গা 

এমন নয় যে নেওড়া উপত্যকার আশেপাশে দেখার মতো সুন্দর জায়গা নেই। দুরপিন হিল, ম্যাকফারলেন মেমোরিয়াল চার্চ, দেওলো হিল এবং লেপচা মিউজিয়ামের মতো আরও অনেক সুন্দর জায়গা রয়েছে যেখানে আপনি পরিবার, বন্ধু বা সঙ্গীর সাথে ঘুরে আসতে পারেন। আপনার তথ্যের জন্য, আমরা আপনাকে বলি যে এটি নেওড়া নদী থেকে পাওয়া যায় যা এর মধ্য দিয়ে প্রবাহিত হয়। আপনি যদি এখানে বেড়াতে যান, তাহলে আপনি কালিম্পং-এর একটি হোটেলে থাকতে পারেন।

এইরকম আরও ভ্রমণ সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.