City That Never Sleeps: ভারতবর্ষের এই শহর আক্ষতিক অর্থেই ঘুমহীন নগরী, জেনে নিন দেশের এই প্রাচীন শহর সম্পর্কে

City That Never Sleeps: দেশের এই শহরটি নাকি কখনো ঘুমোয় না! যাবেন নাকি এই নির্ঘুম শহরে?

 

হাইলাইটস:

  • বাস্তবে মুম্বই ঘুমহীন নগরী হলেও দক্ষিণ ভারতের এই শহরটি আক্ষতিকঅর্থেই ঘুমহীন নগর
  • এই শহরকে মন্দিরের শহরও বলা হয়
  • পাশাপাশি বাণিজ্যিক এবং রাজনৈতিক কেন্দ্র হিসেবেও তামিলনাড়ুর অত্যন্ত গুরুত্বপূর্ণ শহর এটি

City That Never Sleeps: কাশ্মীর থেকে কন্যাকুমারী, মণিপুর থেকে রাজস্থান- ভারতের আনাচে কানাচে যেন জমাট বেঁধে আছে অপরূপ সৌন্দর্য। এই সৌন্দর্য পাল্লা দিতে পারে বিদেশের যে কোনও পর্যটনস্থলকে।

ভারতবর্ষের যে শহরের কথা আজ আমরা আলোচনা করতে চলেছি সেই শহরের নাগরিকরা নাকি কখনও ঘুমোন না। এমনটা শুনে অনেকেই হয়তো মুম্বইয়ের কথা ভাববেন। বাস্তবে হয়তো মুম্বই ঘুমহীন নগরী হলেও আক্ষতিকঅর্থেই ঘুমহীন নগর দক্ষিণ ভারতের এই শহরটি। তাহলে চলুন আজ জেনে নেওয়া যাক সেই শহরের গল্প।

দক্ষিণ ভারতের তামিলনাড়ু রাজ্যের মাদুরাই শহরটিকে বলা হয় নির্ঘুম শহর। এই শহরের অপর নাম প্রাচীন মন্দিরের শহর। বহু সুন্দর প্রাচীন মন্দির এখানে রয়েছে। মাদুরাই শহরের ইতিহাস প্রায় ২৫,০০ বছরের প্রাচীন। এখানে রয়েছে বহু বিখ্যাত মন্দির। তার মধ্যে অন্যতম মীনাক্ষি মন্দির। এই মন্দির দর্শনের জন্য দূর দূর থেকে মানুষ এসে ভিড় জমান। পাশাপাশি বাণিজ্যিক এবং রাজনৈতিক কেন্দ্র হিসেবে তামিলনাড়ু রাজ্যের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ শহর মাদুরাই।

দক্ষিণ ভারতের এই শহরটি কুডাল মানগর, তুঙ্গানগর নামেও পরিচিত। যার অর্থ, ‘এমন এক জায়গা যা কখনও ঘুমায় না’। এই শহর নিয়ে বিভিন্ন কাহিনি প্রসিদ্ধ। স্থানীয় লোকেরা মাদুরাইকে, ‘তেন মাদুরাই’ বলে ডাকেন। এর অর্থ, দক্ষিণের মথুরা। আবার অনেকে বলেন শিবের জটা থেকে নির্গত স্রোত মধুর হওয়া থেকে মাদুরাই শব্দটির উৎপত্তি।

দক্ষিণ ভারতের এই প্রাচীন শহর তামিলনাড়ুর শিক্ষার কেন্দ্রবিন্দু। বিশুদ্ধ তামিল ভাষায় কথা বলা হয় এই শহরে। পাশাপাশি এই শহরটি মন্দিরের শহর নামেও বিখ্যাত। অতীতে পাণ্ড্য রাজারা এই শহর শাসন করেছিলেন। শুধু তাই নয়, চোল রাজবংশের শাসনকালেও পান্ড্য রাজাদের অধীনস্ত ছিল এই শহরটি।

এইরকম ভ্রমণ সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.