Alwar Best Places: রাজস্থানের আলওয়ার দেখার পরিকল্পনা বাজেটে, এবং দুর্গ পাঁচ কিলোমিটার ব্যাসার্ধের মধ্যে তৈরি, জেনে নিন কী কী বিশেষত্ব…

Alwar Best Places: আলওয়ারের এই পর্যটন স্থানগুলি দেখার জন্য সেরা, সপ্তাহান্তে ভ্রমণ পরিকল্পনা করুন

হাইলাইটস:

  • কিভাবে যাবেন আলওয়ার?
  • আলওয়ার ফোর্ট পাঁচ কিলোমিটার ব্যাসার্ধের মধ্যে নির্মিত

Alwar Best Places: আলওয়ার হল রাজস্থানের একটি শহর, যেখানে আপনি বাজেটে তিন থেকে চার দিনের ছুটির পরিকল্পনা করতে পারেন। ভারতে মার্চ মাস থেকে গ্রীষ্ম শুরু হয়। যখন রাজস্থান ভ্রমণের উপযুক্ত নয়, আপনি যদি একটি সংক্ষিপ্ত, বাজেট ভ্রমণের পরিকল্পনা করেন, তবে খুব বেশি চিন্তা না করে আলওয়ারের জন্য পরিকল্পনা করুন। এখানকার আবহাওয়া এখনও খুব ভালো। এছাড়াও এখানে দেখার মত অনেক কিছু আছে। আলওয়ারের পর্যটন সম্ভাবনা অপরিসীম। এ কারণেই দেশের বিভিন্ন রাজ্য থেকে পর্যটকরা এখানে আসেন। সপ্তাহান্তে এবং দীর্ঘ ছুটির দিনে, আলওয়ারের সমস্ত পর্যটন স্থান পর্যটকদের সাথে মুখরিত থাকে। এটি আলওয়ার জেলার স্থানীয় বাসিন্দাদের কর্মসংস্থানও করে। অটোরিকশা, ট্যাক্সি, হোটেল, গাইডসহ সবারই ভালো আয়।

রাজ্যের পর্যটন শহরগুলির মধ্যে আলওয়ারের নামও রয়েছে

যখনই পর্যটকরা বেড়াতে যাওয়ার পরিকল্পনা করেন, আলওয়ারও তাদের তালিকায় অন্তর্ভুক্ত হয়। এর কারণ হল রাজস্থান রাজ্যের আলওয়ার জেলা একটি প্রধান পর্যটন শহর, যেটি দিল্লি এবং জয়পুরের মধ্যে প্রায় ১৫০ কিলোমিটার দূরত্বে অবস্থিত। এখানে পর্যটকদের দেখার জন্য অনেক জায়গা রয়েছে। তাই আপনি আলওয়ারে কোথায় যেতে পারেন তা আমাদের জানান। আলওয়ারের বিশেষত্ব কী এবং কীভাবে এখানে পৌঁছাবেন।

সিটি প্যালেস

রাজস্থান তার দুর্গ এবং প্রাসাদের জন্য বিখ্যাত। আপনি এখানে প্রতিটি শহরে সুন্দর প্রাসাদ দেখতে পারেন। তাহলে কীভাবে আলওয়ার পিছিয়ে থাকবে? আলওয়ারের সিটি প্যালেস ভ্রমণ এবং ফটোগ্রাফির জন্য একটি দুর্দান্ত জায়গা। এটি বিনয় বিলাস প্রাসাদ নামেও পরিচিত। সিটি প্যালেসের দেয়াল, ছাদের ফ্রেস্কো এবং আয়নার কাজ এই প্রাসাদের বিশেষত্ব এবং এর সৌন্দর্যকে দ্বিগুণ করে। এই প্রাসাদটি মুঘল এবং রাজস্থানী নকশার আভাস দেখায়।

নীমরানা বাওয়াদি

নীমরানার বাওয়াদি নীমরানার ভিতরে অবস্থিত, যেটি একটি বহুতল কাঠামো এবং বেশ পুরানো। এটি এখানকার প্রধান পর্যটন গন্তব্য, যা নীমরানা প্রাসাদের কাছে অবস্থিত। এতে প্রায় ১৭০টি ধাপ রয়েছে। এই বাওয়াদিটি পুরানো স্থাপত্যের এক অনন্য নিদর্শন। নীমরানার বাওয়াদিটি ছিল একটি ৯ তলা ভবন এবং প্রতিটি তলার উচ্চতা প্রায় ২০ ফুট। দয়া করে এখানে আসুন এবং এটিও দেখুন।

সিলিসার হ্রদ

আপনি আলওয়ার থেকে প্রায় ১৬ কিলোমিটার ভ্রমণ করে সিলিসার হ্রদে পৌঁছাতে পারেন। তিন দিকে আরাবলি পাহাড় বেষ্টিত হওয়ায় হ্রদের সৌন্দর্য আরও বাড়িয়ে দেয়। এখানে শান্তিতে কিছু সময় কাটানোর পর মনটা একেবারে শান্ত হয়ে যায়।

বালা দুর্গ

এই দুর্গটি আলওয়ার শহরের উপরে আরাবল্লী পাহাড়ের কোলে অবস্থিত। এখান থেকে আলওয়ার শহরের একটি মহিমান্বিত দৃশ্য দেখা যায়। যা বেশ বিনোদনমূলক। পর্যটকদের এখানে যেতে হবে।

নীলকান্ত মহাদেব মন্দির

আলওয়ারে অবস্থিত নীলকান্ত মন্দিরটি ভগবান শিবের উদ্দেশ্যে উৎসর্গীকৃত। যা তার আবাসস্থল হিসেবে পরিচিত। এই মন্দিরটি মহারাজা ধীরাজ মাথানদেব ৬ থেকে ৯ শতকের মধ্যে তৈরি করেছিলেন। যদিও মন্দিরের অনেক অংশ ক্ষতিগ্রস্ত হয়েছে, তবুও এখানে ভক্তদের সংখ্যায় কোনো কমতি নেই।

ভানগড় দুর্গ

ভানগড় দুর্গকে খুবই ভীতিকর স্থান হিসেবে বিবেচনা করা হয়। যেটি ১৭ শতকে রাজা মানসিংহ প্রথম নির্মাণ করেছিলেন। যাইহোক, এই দুর্গটি তার বিশেষ নিদর্শনের জন্যও পরিচিত। লোকেরা বিশ্বাস করে যে এই প্রাসাদ থেকে রাতে অদ্ভুত এবং ভীতিকর শব্দ শোনা যায়। যার কারণে রাতে এই দুর্গে যাওয়া নিষিদ্ধ। এই দুর্গটি সকাল ১০টায় খোলে এবং বিকেল ৫টার পর বন্ধ হয়ে যায়।

সরিস্কা জাতীয় উদ্যান

আলওয়ারের আকর্ষণের কেন্দ্র সরিস্কা জাতীয় উদ্যান। বেশিরভাগ পর্যটক জাতীয় উদ্যানটি দেখতে আসেন এবং এটি সত্যিই অর্থের মূল্যের একটি জায়গা। সরিস্কা জাতীয় উদ্যান আরাবল্লী পাহাড়ে প্রায় ৮০০ বর্গ মিটার এলাকা জুড়ে বিস্তৃত। এই পার্কে অনেক বৈচিত্র্য রয়েছে, প্রাণী থেকে শুরু করে গাছপালা। সরিস্কা ন্যাশনাল পার্কে রয়েল বেঙ্গল টাইগার দেখা যায়। এ ছাড়া সম্ভার, চিতল, বড়সিংহ, হরিণ, লেঙ্গুর প্রভৃতি এবং আরও অনেক বন্য প্রাণীও এখানে দেখা যায়। যদিও অন্যান্য অনেক জাতীয় উদ্যান বছরের কয়েক মাসের জন্য বন্ধ থাকে, সরিস্কা সারা বছর খোলা থাকে।

আলওয়ার দেখার সেরা সময়

অক্টোবর থেকে মার্চ হল আলওয়ার ভ্রমণের সেরা সময়। যখন এখানে তাপমাত্রা ৫ ডিগ্রি সেলসিয়াস থেকে ১১ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকে। শীতের মৌসুমে এখানকার আবহাওয়া মনোরম, যখন আপনি স্বাচ্ছন্দ্যে ভ্রমণ উপভোগ করতে পারেন।

We’re now on WhatsApp- Click to join

কিভাবে যাবেন আলওয়ার?

বিমান দ্বারা- আলওয়ার শহরের নিকটতম বিমানবন্দর হল দিল্লি বিমানবন্দর (১৬৩ কিমি)। জয়পুর বিমানবন্দর (১৬৫ কিমি) দ্বিতীয় বিকল্প। এখান থেকে ক্যাব নিয়ে আলওয়ার যেতে পারেন।

সড়কপথে- রাজস্থান, দিল্লি, হরিয়ানা এবং আরও অনেক শহর থেকে প্রতিদিনের বাসগুলি আলওয়ারে চলে। এছাড়াও জয়পুর, যোধপুর, দিল্লি থেকে আলওয়ার পর্যন্ত শেয়ার ট্যাক্সি এবং ক্যাব সুবিধা পাওয়া যায়।

রেল রুট- আলওয়ারের নিজস্ব রেলওয়ে স্টেশন আছে। ভারত এবং অনেক বড় শহর থেকে নিয়মিত ট্রেন চলে।

বিশেষত্ব কি

আলওয়ার শুধুমাত্র এর কালাকান্দের স্বাদের জন্যই নয়, ঐতিহাসিক গুরুত্বের দিক থেকেও খুব বিশেষ। কারণ এক সময় আলওয়ার রাজ্য ছিল প্রাগৈতিহাসিক রাজ্য। আলওয়ার রাজা বিরাটের পিতা বেণু মৎস্যপুরী নামে একটি শহর স্থাপন করেছিলেন যা বর্তমানে মচাদি নামে বিখ্যাত। এরপর রাজা বিরাট বৈরাথ নামে একটি নগর প্রতিষ্ঠা করেন। এক সময় এই অঞ্চলটি মৎস্য মহাজনপদ-এর অধীনে ছিল, যার রাজধানী ছিল বিরাটনগর যা পরবর্তীতে মৌর্য সাম্রাজ্যের অধীনে আসে।

আলওয়ার ফোর্ট পাঁচ কিলোমিটার ব্যাসার্ধের মধ্যে নির্মিত

আলওয়ার ফোর্টের সবচেয়ে বড় বৈশিষ্ট্য হল এটি প্রায় ৫ কিলোমিটার ব্যাসার্ধের মধ্যে নির্মিত এবং এর প্রস্থ প্রায় দেড় কিলোমিটার। এটি সমুদ্রপৃষ্ঠ থেকে ১০০০ ফুট উচ্চতায় আরাবলির সবুজ পাহাড়ে অবস্থিত। এখানে বিভিন্ন রাজবংশ রাজত্ব করেছে। এর মধ্যে রয়েছে খানজাদা, পাঠান, মুঘল ও জাট। আশ্চর্যের বিষয় হল আলওয়ার ফোর্ট এই শহরের প্রাচীনতম ভবন।

এইরকম আরও ভ্রমণ সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.