/

Unhealthy Breakfast Foods: এই ৫টি ব্রেকফাস্টের খাবার যা আপনি স্বাস্থ্যকর বলে মনে করেছিলেন কিন্তু আসলে সেগুলি অস্বাস্থ্যকর ফলের রস

Unhealthy Breakfast Foods
Unhealthy Breakfast Foods

Unhealthy Breakfast Foods: আপনি কি জানেন চতুর বিপণন থেকে শুরু করে বিভ্রান্তিকর প্যাকেজিং, সিরিয়াল, শর্করার রস এবং ব্রেকফাস্টে খাওয়া অন্যান্য অনেক প্যাকেজযুক্ত খাবার আপনার স্বাস্থ্যের উপর ক্ষতিকর প্রভাব ফেলতে পারে

 

হাইলাইটস:

  • ফলের রস মূলত তরল যা পুরো ফল থেকে চাপা এবং চেপে রাখা হয় এবং এতে পুষ্টির চেয়ে বেশি চিনি থাকে
  • চিনিযুক্ত সিরিয়ালে উচ্চ গ্লাইসেমিক সূচক থাকে
  • প্যানকেক, ওয়াফেলস এবং ফ্রেঞ্চ টোস্টের মতো ব্রেকফাস্টের খাবারগুলিতে উচ্চ পরিমাণে চিনি থাকে

Unhealthy Breakfast Foods: সকালের নাস্তা, দিনের প্রথম খাবারের একটি গুরুত্ব রয়েছে যা উপেক্ষা করা যায় না। এটিকে দিনের সবচেয়ে গুরুত্বপূর্ণ খাবার হিসাবে বিবেচনা করা হয় যা শারীরিক ক্রিয়াকলাপের প্রচারের জন্য পুষ্টিকর, ভারসাম্যপূর্ণ এবং পরিপূর্ণ হওয়া প্রয়োজন। একটি স্বাস্থ্যকর ব্রেকফাস্ট হল প্রোটিন, ফাইবার, ভিটামিন, খনিজ, অ্যান্টিঅক্সিডেন্ট এবং অন্যান্য গুরুত্বপূর্ণ পুষ্টির সমন্বয় যা সামগ্রিক স্বাস্থ্য এবং সুস্থতাকে উন্নীত করে। দুর্ভাগ্যবশত, বেশ কিছু প্রাতঃরাশের খাবার রয়েছে যা ফিটনেস উৎসাহীদের মধ্যে জনপ্রিয় কিন্তু আসলে অস্বাস্থ্যকর।

Read more – শক্তিশালী রোগ প্রতিরোধ ক্ষমতার জন্য বর্ষাকালে এই ৫টি স্বাস্থ্যকর ব্রেকফাস্টগুলি অবশ্যই ট্রাই করুন

চতুর বিপণন থেকে শুরু করে বিভ্রান্তিকর প্যাকেজিং, সিরিয়াল, চিনিযুক্ত জুস এবং ব্রেকফাস্ট খাওয়া অন্যান্য অনেক প্যাকেটজাত খাবার আপনার স্বাস্থ্যের উপর ক্ষতিকর প্রভাব ফেলতে পারে, এবং আপনি এটি বুঝতেও পারবেন না। চলুন আপনাকে এমন কিছু প্রাতঃরাশ খাবারের মাধ্যমে জেনে নেওয়া যাক যেগুলিকে আপনি স্বাস্থ্যকর মনে করেন কিন্তু দীর্ঘমেয়াদে আপনার স্বাস্থ্যের জন্য বিপজ্জনক।

অস্বাস্থ্যকর ব্রেকফাস্টের খাবার এড়িয়ে চলুন

ফলের রস

ফলের রস মূলত তরল যা পুরো ফল থেকে চাপা এবং চেপে রাখা হয় এবং এতে পুষ্টির চেয়ে বেশি চিনি থাকে। ক্লিভল্যান্ড ক্লিনিকের মতে, অনেক ধরণের ফল প্রাকৃতিক শর্করায় ভরপুর থাকে, ফলকে প্রায়শই প্রকৃতির মিছরি বলা হয়। আপনি যখন ফলের রস পান করেন, আপনি সেই চিনিটিকে একটি অত্যন্ত চুমুকযোগ্য পানীয়তে ঘনীভূত করেন।

চিনিযুক্ত সিরিয়াল

চিনিযুক্ত সিরিয়ালে উচ্চ গ্লাইসেমিক সূচক থাকে যা উচ্চ রক্তের লিপিড মাত্রা, ক্ষুধা বৃদ্ধি এবং হৃদরোগ ও ডায়াবেটিসের ঝুঁকির কারণ হতে পারে। এগুলিতে খালি ক্যালোরি রয়েছে যা অস্বাস্থ্যকর ওজন বৃদ্ধির সাথে যুক্ত এবং সময়ের সাথে দীর্ঘস্থায়ী স্বাস্থ্যের অবস্থাতে অবদান রাখতে পারে।

We’re now on WhatsApp – Click to join

প্যানকেক বা ওয়াফেলস

 

জনপ্রিয় ব্রেকফাস্টের খাবারগুলির মধ্যে, প্যানকেক এবং ওয়াফেলস এমন কিছু যা প্রায় সবাই তাদের সকালের খাবারে খায়। প্যানকেক, ওয়াফেলস এবং ফ্রেঞ্চ টোস্টের মতো ব্রেকফাস্টের খাবারগুলিতে উচ্চ পরিমাণে চিনি থাকে যা সকালে রক্তে শর্করার বৃদ্ধি ঘটাতে পারে এবং আপনাকে ক্লান্তি অনুভব করতে পারে।

মিষ্টি বা স্বাদযুক্ত দই

যদিও দই প্রোবায়োটিকের একটি ভাল উৎস, তবে নির্দিষ্ট ধরণের চিনির সাথে লোড হতে পারে, যা আপনার হৃদয়ের স্বাস্থ্যের জন্য অস্বাস্থ্যকর হতে পারে। এছাড়াও, এগুলি কম পরিপূর্ণ হয় কারণ এগুলিতে প্রায় চর্বি থাকে এবং কোনও গুরুত্বপূর্ণ পুষ্টি নেই৷

We’re now on Telegram – Click to join

প্রিমেড স্মুদিস

স্মুদিতে উচ্চ মাত্রায় যুক্ত চিনি এবং তরল ক্যালোরি থাকে যা দাঁতের ক্ষয়, স্থূলতা এবং দাঁতের ক্ষয় হতে পারে। এমনকি আপনি যদি পালং শাক, গাজর বা কালে যুক্ত উদ্ভিজ্জ স্মুদি খাচ্ছেন তবে এতে চিনি থাকতে পারে যা আপনার স্বাস্থ্যের ক্ষতি করতে পারে।

এইরকম স্বাস্থ্যকর খাদ্য সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.