Jeera Water vs Chia Seeds Water: জিরের জল বনাম চিয়া বীজের জল খালি পেটে খাওয়া কোনটি ভালো? এবং ত্বকের জন্য কী ভাল এটি?

Jeera Water vs Chia Seeds Water
Jeera Water vs Chia Seeds Water

Jeera Water vs Chia Seeds Water: জিরে বা চিয়া বীজ কেবলমাত্র স্বাদযুক্ত মশলাগুলির চেয়েও বেশি এবং এর প্রচুর পুষ্টিগুণ রয়েছে যা আমাদের ত্বক এবং চুলের জন্য দুর্দান্ত

হাইলাইটস:

  • ত্বক ও চুলের জন্য জিরের জল
  • ত্বক এবং চুলের জন্য চিয়া বীজের জল
  • চিয়া বীজের জল খাওয়ায় প্রচুর পরিমাণে পুষ্টির প্রোফাইল এবং হাইড্রেটিং বৈশিষ্ট্য রয়েছে

Jeera Water vs Chia Seeds Water: জিরে প্রতিটি ভারতীয় বাড়িতে ব্যবহৃত সবচেয়ে সাধারণ এবং প্রাচীনতম মশলাগুলির মধ্যে একটি এবং যখন জলে মিশ্রিত করা হয়, এটি একটি প্রচলিত পানীয়ের চেয়ে বেশি। যুগ যুগ ধরে ত্বক এবং চুলের প্রচুর বৈশিষ্ট্য থাকার কারণে এটি আপনার অন্ত্রে সহায়তা করে। অন্যদিকে, চিয়া বীজের জল হল একটি আধুনিক দিনের সমাধান যার ত্বক এবং চুলের উপকারিতাও রয়েছে, যদিও এটি পেটের চর্বি কমানোর জন্য প্রধানত কৃতিত্বপূর্ণ।

জিরে এবং চিয়া বীজ রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং হজমে সহায়তা করে তবে এই পানীয়গুলির যাদু আমাদের ত্বকে রয়েছে তা মিস করা উচিত নয়।

We’re now on WhatsApp – Click to join

আসুন জেনে নেওয়া যাক ত্বকের দিক থেকে জিরে এবং চিয়া জলের কিছু চমৎকার উপকারিতা এবং কোনটি খাওয়া ভাল?

ত্বক ও চুলের জন্য জিরের জল 

জিরের জলে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা আপনার শরীরকে সুরক্ষা দেয় যা আপনার ত্বককে সতেজ রাখতে এবং চুলকে চকচকে রাখতে সাহায্য করে। এতে ভিটামিন এবং খনিজ উপাদান রয়েছে যা আপনার ত্বককে উজ্জ্বল করতে এবং চুলকে মজবুত রাখতে সাহায্য করে। এটি আপনার শরীরকে টক্সিন দূর করতেও সাহায্য করে যা উজ্জ্বল, স্বাস্থ্যকর, পরিষ্কার, এবং ঘন চুল এবং ত্বককে উন্নীত করে।

জিরের জল পটাসিয়াম, ম্যাঙ্গানিজ, ক্যালসিয়াম এবং সেলেনিয়াম সহ খনিজ সমৃদ্ধ যা আপনার ত্বককে আরও পুনরুজ্জীবিত করে। এর অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্যগুলি বার্ধক্যজনিত লক্ষণগুলির বিরুদ্ধে লড়াই করে এবং ব্রণ কমায়, যা চুলের ফলিকলগুলিকে শক্তিশালী করে, লম্বা এবং উজ্জ্বল চুলের বৃদ্ধিকে উৎসাহ দেয়।

ত্বক এবং চুলের জন্য চিয়া বীজের জল

চিয়া বীজের জল খাওয়ায় প্রচুর পরিমাণে পুষ্টির প্রোফাইল এবং হাইড্রেটিং বৈশিষ্ট্য রয়েছে কারণ বীজগুলি ওমেগা -৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ যা প্রদাহজনক ত্বক সরবরাহ করে এবং আমাদের ত্বককে ইউভি রশ্মি এবং ব্রণের সমস্যা থেকে রক্ষা করে। চিয়া বীজে প্রচুর পরিমাণে ভিটামিন এ, সি, পটাসিয়াম এবং আয়রন রয়েছে যা আপনার ত্বকের ভেতরের বর্ণ বাড়ায়। এছাড়াও এটি ফ্রি র‌্যাডিক্যালস দূর করে এবং আপনার ত্বককে রক্ষা করে।

Read more – চিয়া বীজ নাকি বেসিল বীজ, ওজন কমানোর জন্য কোনটি স্বাস্থ্যকর এবং কেন? জানতে হলে বিস্তারিত পড়ুন

ফ্রি র‌্যাডিক্যাল হল আমাদের সেলুলার কার্যকলাপ এবং পরিবেশ থেকে নির্গত জৈব যৌগ। চিয়া বীজের জল হাইপারপিগমেন্টেশনের সমস্যাও সমাধান করে এবং কালো দাগও কমায়। পলিফেনল, ওমেগা ফ্যাটি অ্যাসিড এবং ভিটামিন ই এই প্রক্রিয়াটিকে উদ্দীপিত করে।

কীভাবে তৈরি করবেন জিরের জল?

ধাপ ১: এক গ্লাস জল নিন এবং এক টেবিল চামচ জিরা যোগ করুন।

ধাপ ২: এগুলি সারারাত ভিজিয়ে রাখুন এবং তারপরে বীজগুলি সরিয়ে জল ছেঁকে দিন।

ধাপ ৩: জল সিদ্ধ করুন এবং ৫ মিনিটের জন্য সিদ্ধ করুন।

ধাপ ৪: স্বাদের জন্য এক টেবিল চামচ লেবুর রস এবং এক টেবিল চামচ মধু যোগ করুন।

We’re now on Telegram – Click to join

কিভাবে চিয়া বীজ জল করতে?

ধাপ ১: ১ কাপ জল নিন এবং ২ টেবিল চামচ চিয়া বীজ যোগ করুন।

ধাপ ২: এটি ১০-১৫ মিনিটের জন্য নাড়ুন এবং খাওয়ার আগে এটি আবার নাড়ুন।

এইরকম বিউটি সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.