/

Health Benefits Of Banana: আপনি কি জানেন কলা খেলে কোষ্ঠকাঠিন্য, ডায়রিয়া এবং আরও অনেক কিছুর মতো রোগ নিরাময় হয়? খাওয়ার সঠিক সময়টি জানুন

Health Benefits Of Banana
Health Benefits Of Banana

Health Benefits Of Banana: কলার নিরাময় ক্ষমতা আনলক করুন ! সর্বোত্তম ব্যবহারের সময় এবং এর অসংখ্য স্বাস্থ্য উপকারিতাগুলি আলোচনা করা হয়েছে

হাইলাইটস:

  • কলা খেলে আপনি কোষ্ঠকাঠিন্য ছাড়াও অনেক গুরুতর সমস্যা এড়াতে পারেন
  • ডায়রিয়ায় আক্রান্ত হলে আপনার খাদ্যতালিকায় কলা অন্তর্ভুক্ত করুন
  • নিয়মিত কলা খাওয়া স্নায়ুতন্ত্রকে শান্ত করতে সাহায্য করে

Health Benefits Of Banana: কোষ্ঠকাঠিন্যের রোগীদের মলত্যাগে অনেক অসুবিধায় পড়তে হয়। এমন পরিস্থিতিতে আপনিও যদি কোষ্ঠকাঠিন্যে ভুগে থাকেন, তাহলে আপনার খাদ্যতালিকায় কলা অন্তর্ভুক্ত করা উচিত। এছাড়াও কলা ফাইবার এবং ভিটামিন A, B6, C এবং D এর সমৃদ্ধ উৎস যা কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে মুক্তি দেয়। শুধু তাই নয়, অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্যের কারণে কলা রক্তচাপ এবং কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করে।

We’re now on WhatsApp – Click to join

আয়ুর্বেদ অনুসারে, কলা খেলে আপনি কোষ্ঠকাঠিন্য ছাড়াও অনেক গুরুতর সমস্যা এড়াতে পারেন। কিন্তু, যদি আপনি এটি ভুল সময়ে খেয়ে থাকেন, তাহলে আপনি অনেক স্বাস্থ্য সংক্রান্ত সমস্যার শিকার হতে পারেন। তাহলে চলুন জেনে নিই কলা খাওয়ার ক্ষেত্রে কতটা উপকারী এবং এটি খাওয়ার সঠিক সময় কী,

Read more – কলার গুণে হার্ট থাকবে সুস্থ-সবল, এমনকী পিছু নেবে না জটিল কোনও রোগব্যাধি

কলা খাওয়া এই রোগে উপকারী: 

কোষ্ঠকাঠিন্য: বাত দোষের বৃদ্ধির কারণে কোষ্ঠকাঠিন্য হয়। এটি ফাস্ট ফুড, অতিরিক্ত কফি বা চা খাওয়া, রাতে দেরি করে ঘুমানো, মানসিক চাপ এবং বিষণ্নতার কারণেও হতে পারে। কলা কোষ্ঠকাঠিন্য নিয়ন্ত্রণে উপকারী। কলা মলকে নরম করে এবং ভাত ভারসাম্যপূর্ণ প্রকৃতির কারণে কোষ্ঠকাঠিন্য নিয়ন্ত্রণ করে। কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি পেতে কলা মধু মিশিয়ে খান।

ডায়রিয়া: ডায়রিয়ায় আক্রান্ত হলে আপনার খাদ্যতালিকায় কলা অন্তর্ভুক্ত করুন। কলা খাওয়া শরীরকে আরও পুষ্টি শোষণ করতে সাহায্য করতে পারে।

ইউটিআই সংক্রমণ: আপনি যদি প্রস্রাব করার সময় জ্বালা এবং ব্যথা অনুভব করেন, তাহলে আপনি ইউটিআই সংক্রমণে ভুগছেন। মূত্রনালীর সংক্রমণে কলা উপকারী। কলার কান্ডের রস এর শীতল বৈশিষ্ট্যের কারণে জ্বালাপোড়া নিয়ন্ত্রণে সাহায্য করে। এটি শরীর থেকে টক্সিন বের করে দিতেও সাহায্য করে।

দুর্বল স্মৃতি: সঠিক ঘুমের অভাব, অতিরিক্ত মানসিক চাপ ইত্যাদি দুর্বল স্মৃতিশক্তির প্রধান কারণ। এমন পরিস্থিতিতে, নিয়মিত কলা খাওয়া স্নায়ুতন্ত্রকে শান্ত করতে সাহায্য করে, যা ঘুমের সমস্যা এবং মানসিক চাপ কমায়, তাই দিনে ১-২টি কলা খান।

We’re now on Telegram – Click to join

কলা খাওয়ার সঠিক সময় কি?

অনেকেই সকালে খালি পেটে কলা খান। এটি করলে সুগার লেভেল দ্রুত বেড়ে যেতে পারে। এমনকি আয়ুর্বেদিক দৃষ্টিকোণ থেকে, কলা খালি পেটে খাওয়া উচিত নয় কারণ এটি একটি ভারী ফল এবং এটি হজম হতে সময় নেয়। এই কারণে, আপনার অ্যাসিডিটি এবং বদহজমের মতো সমস্যা হতে পারে। এছাড়াও, বদহজম, কাশি বা হাঁপানির ক্ষেত্রে, আপনার রাতে কলা খাওয়া এড়িয়ে চলতে হবে। কারণ এটি কাফা দোশা বাড়াতে পারে। যাইহোক, আপনার এটি হালকা খাবারের পরে এবং দুপুরের দিকে খাওয়া উচিত।

এইরকম স্বাস্থ্যকর খাদ্য বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.