Benefits Of Consuming Olive Oil: অলিভ অয়েল খাওয়ার ৬টি উপকারিতা এবং এটি ব্যবহারের সঠিক উপায়টি প্রতিবেদনে দেওয়া হল

Benefits Of Consuming Olive Oil
Benefits Of Consuming Olive Oil

Benefits Of Consuming Olive Oil: অলিভ অয়েল, প্রকারগুলি বোঝা এবং সঠিক ব্যবহার সর্বাধিক পুষ্টির সুবিধা নিশ্চিত করে

 

হাইলাইটস:

  • কার্ডিওভাসকুলার স্বাস্থ্যের উন্নতি হল জলপাই তেলের অন্যতম সুপরিচিত সুবিধা
  • অতিরিক্ত ভার্জিন অলিভ অয়েল, বিশেষ করে পলিফেনলে অ্যান্টিঅক্সিডেন্ট প্রচুর
  • অলিভ অয়েলে উচ্চ ভিটামিন ই লেভেল থাকায় এটি ত্বককে রক্ষা করে

Benefits Of Consuming Olive Oil: সঠিক ধরণের তেলের চারপাশে প্রচুর গোলমাল রয়েছে যাতে তারা অত্যধিক তেল ব্যবহারের ক্ষতিকারক প্রভাব ছাড়াই এতে রান্না করা খাবারের পুষ্টিকর সুবিধাগুলি পান তা নিশ্চিত করতে অবশ্যই ব্যবহার করতে হবে। যখন তেলের কথা আসে, জলপাই তেল রান্নার জন্য সবচেয়ে স্থিতিশীল এবং নির্ভরযোগ্য তেলের বিকল্প হিসাবে আবির্ভূত হয়। অলিভ অয়েল বিশ্বব্যাপী অন্যতম স্বাস্থ্যকর তেল হিসাবে পালিত হয়, এর অসাধারণ ফ্যাট প্রোফাইলের কারণে এবং ভূমধ্যসাগরীয় খাদ্যে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

প্রায় ৭৫% মনো-আনস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিড (MUFA) সমন্বিত, এটি এইচডিএল (ভাল কোলেস্টেরল) বৃদ্ধি করে এবং এলডিএল (খারাপ কোলেস্টেরল) কমিয়ে হার্টের স্বাস্থ্যকে সমর্থন করতে পারে।

Read more – আপনি কি জানেন কলা খেলে কোষ্ঠকাঠিন্য, ডায়রিয়া এবং আরও অনেক কিছুর মতো রোগ নিরাময় হয়? খাওয়ার সঠিক সময়টি জানুন

জলপাই তেল একটি বহুমুখী, পুষ্টিকর এবং স্বাদযুক্ত উপাদান যা প্রতিটি রান্নাঘরে একটি স্থানের যোগ্য। এই সুবিধাগুলি থেকে সর্বাধিক সুবিধা পেতে, ভিনেগার বা লেবুর রসের মিশ্রণের সাথে সালাদ ড্রেসিং তৈরিতে বেস হিসাবে অলিভ অয়েল ব্যবহার করুন, বা স্বাস্থ্যকর পিক-মি-আপের জন্য নিয়মিত এটি আপনার রান্নায় যোগ করুন। আপনি জলপাই তেলের সমস্ত পুষ্টিগুণ পাচ্ছেন তা নিশ্চিত করতে, বিভিন্ন ধরণের জলপাই তেল উপলব্ধ রয়েছে তা বোঝা গুরুত্বপূর্ণ। অনেকেই জানেন না যে ৩ ধরনের অলিভ অয়েল আছে: এক্সট্রা ভার্জিন অলিভ অয়েল, ভারতীয় রান্নার জন্য অলিভ অয়েল এবং ক্লাসিক অলিভ অয়েল।

সিমরাত কাঠুরিয়া সিইও এবং দ্য ডায়েট এক্সপার্টসের প্রধান ডায়েটিশিয়ান বলেছেন, “স্বাস্থ্য ও সুস্থতা সেক্টর অলিভ অয়েলের প্রশংসা করে, যা কখনও কখনও “তরল সোনা” নামে পরিচিত, এর অনেক স্বাস্থ্য সুবিধা এবং শক্তিশালী স্বাদের জন্য। এর অভিযোজনযোগ্যতার কারণে, এটি সারা বিশ্বের রান্নাঘরে একটি সাধারণ উপাদান, যেখানে শেফ এবং পুষ্টিবিদরা প্রতিদিনের খাবারে এটি অন্তর্ভুক্ত করার জন্য সর্বদা নতুন উপায় নিয়ে আসছেন। জলপাই তেল শুধু একটি রান্নার তেলের চেয়ে বেশি; এটি একটি পুষ্টির পাওয়ার হাউস যা হার্টের স্বাস্থ্যকে শক্তিশালী করা থেকে মস্তিষ্কের কার্যকারিতা উন্নত করার জন্য সবকিছু করতে পারে। স্বাস্থ্য-সচেতন লোকেরা এটির প্রদাহ-বিরোধী গুণাবলী, অ্যান্টিঅক্সিডেন্ট এবং হজম এবং ত্বকে সহায়তা করার সম্ভাবনার জন্য এটি পছন্দ করে। অলিভ অয়েলের ব্যাপক ব্যবহার স্বাস্থ্যকর রান্নায় বিপ্লব ঘটাচ্ছে।

হার্টের স্বাস্থ্য

কার্ডিওভাসকুলার স্বাস্থ্যের উন্নতি হল জলপাই তেলের অন্যতম সুপরিচিত সুবিধা। অলিভ অয়েল, যা মনোস্যাচুরেটেড ফ্যাট সমৃদ্ধ, খারাপ কোলেস্টেরল (LDL) কমায় এবং ভাল কোলেস্টেরল (HDL) বাড়ায়, যা হৃদরোগের ঝুঁকি কমায়।

অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর

অতিরিক্ত ভার্জিন অলিভ অয়েল, বিশেষ করে পলিফেনলে অ্যান্টিঅক্সিডেন্ট প্রচুর। এই শক্তিশালী পদার্থগুলি প্রদাহ এবং অক্সিডেটিভ স্ট্রেসের বিরুদ্ধে লড়াইয়ে সহায়তা করে, উভয়ই ডায়াবেটিস এবং ক্যান্সার সহ দীর্ঘমেয়াদী অসুস্থতার সাথে যুক্ত।

We’re now on WhatsApp – Click to join

বৈশিষ্ট্য যা প্রদাহ কমায় অলিওক্যানথাল, অলিভ অয়েলে পাওয়া একটি পদার্থ, একটি অণু যা আইবুপ্রোফেনের প্রদাহ বিরোধী বৈশিষ্ট্যের সাথে সাদৃশ্যপূর্ণ। এই জৈব বৈশিষ্ট্যটি প্রদাহ কমাতে সাহায্য করে, যা আলঝাইমার এবং আর্থ্রাইটিস সহ বেশ কয়েকটি অসুস্থতা এড়াতে গুরুত্বপূর্ণ।

মস্তিষ্কের স্বাস্থ্য সমর্থন করে

অলিভ অয়েলের ঘন ঘন ব্যবহার বর্ধিত জ্ঞানীয় কর্মক্ষমতা এবং আলঝেইমারের মতো নিউরোডিজেনারেটিভ অসুস্থতার কম ঝুঁকির সাথে যুক্ত করা হয়েছে।

We’re now on Telegram – Click to join

ত্বকের স্বাস্থ্যের প্রচার করে

অলিভ অয়েলে উচ্চ ভিটামিন ই লেভেল থাকায় এটি ত্বককে রক্ষা করে, আর্দ্রতা প্রদান করে এবং সূক্ষ্ম রেখা ও বলিরেখা কমিয়ে দেয়।

হজমে সাহায্য করে

পিত্ত উৎপাদন প্রচার করে, কোষ্ঠকাঠিন্য উপশম করে এবং পুষ্টির শোষণ বৃদ্ধি করে, জলপাই তেল হজমে সহায়তা করে।

এই সুবিধাগুলি সম্পূর্ণরূপে পেতে জলপাই তেলের ব্যবহার অবশ্যই যথাযথভাবে করা উচিত। রান্না করার সময় এটিকে অতিরিক্ত গরম করা থেকে বিরত থাকুন কারণ উচ্চ তাপ কিছু পুষ্টিকে নষ্ট করতে পারে। অতিরিক্ত ভার্জিন অলিভ অয়েলের সম্পূর্ণ পুষ্টিকর উপাদান ধরে রাখতে, রান্না করা শাকসবজি, সালাদ বা ফিনিশিং টাচ হিসাবে এটিকে গুঁড়িয়ে দিন।

এইরকম স্বাস্থ্যকর খাদ্য বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.