Error 404: Error 404 কি? আপনার কম্পিউটারে কখন এই মেসেজ আসবে, এক ক্লিকেই জেনে নিন সবকিছু

Error 404: Error 404 এর পেছনের কারণ কী, জেনে নিন এর প্রভাব

হাইলাইটস:

  • Error 404 কখন ঘটে?
  • কেন শুধু 404?
  • এর পেছনের কারণগুলো কী?

Error 404: HTTP অর্থাৎ হাইপারটেক্সট ট্রান্সফার প্রোটোকল Error 404 ঘটে যখন ওয়েব সার্ভার একটি নির্দিষ্ট URL এ একটি সংস্থান খুঁজে পায় না। আপনার তথ্যের জন্য, আমরা আপনাকে বলি যে এটি ঘটতে পারে যখন কোনও ব্যবহারকারী ভুল পৃষ্ঠার URL ব্যবহার করে। উদাহরণস্বরূপ, একটি টাইপ Error-এর কারণে, ওয়েবসাইটের মালিক সম্পদটি সরিয়ে ফেলেছেন এবং এটি সার্ভারে আর উপলব্ধ নেই৷ ওয়েবসাইটের মালিক রিসোর্সের সাথে লিঙ্ক করা URL পরিবর্তন করলেও আমরা এই Error দেখতে পেতে পারি।

Error 404 কখন ঘটে?

তথ্যের জন্য, আমরা আপনাকে বলি যে আপনি স্ক্রিনে যে Error 404 দেখতে পাচ্ছেন সেটি একটি HTTP স্ট্যাটাস কোড। ওয়েব সার্ভার এই কোডটি আপনার স্ক্রিনে পাঠায়। কিন্তু প্রশ্ন হল তিনি কেন পাঠান? প্রকৃতপক্ষে, যখনই একজন ব্যবহারকারী ইন্টারনেটে কিছু অনুসন্ধান করেন, ওয়েব সার্ভার সেই URL-এ কোনো ওয়েবপৃষ্ঠা অনুসন্ধান করতে সক্ষম হয় না, সেই কারণে এই Error কোডটি আপনার স্ক্রিনে উপস্থিত হয়।

এর পেছনের কারণগুলো কী?

আপনি ইতিমধ্যে সরানো হয়েছে এমন একটি পৃষ্ঠা খোলার চেষ্টা করলে Error 404 উপস্থিত হয়। অথবা আপনি যে URLটি অনুসন্ধান করছেন তার নাম টাইপ করার সময় আপনি কোনও ভুল করবেন না। এছাড়াও, Error 404 হওয়ার পিছনে একটি কারণও হতে পারে যে আপনি যে ওয়েব পেজটি খুলতে চাইছেন তার সার্ভার ডাউন।

কেন শুধু 404?

এর পাশাপাশি, আমরা আপনাকে বলি যে কেন 404 নম্বরটি Error 404 কোড দেখানোর জন্য বেছে নেওয়া হয়েছিল, এই প্রশ্নটি এখনও একটি রহস্য। কারণ আজ পর্যন্ত এর সঠিক কোনো উত্তর কেউ দিতে পারেনি। কিন্তু আপনি এই সংখ্যার পিছনে অনেক তত্ত্ব খুঁজে পেতে পারেন। একটি তত্ত্ব হল যে CERN (European Organization for Nuclear Research), মূল ওয়েব সার্ভারের হোম, এই নম্বর সহ একটি রুম ছিল। তার নামানুসারে এর নামকরণ করা হয়। যাইহোক, এই তত্ত্ব প্রত্যাখ্যান করা হয়েছে।

We’re now on WhatsApp- Click to join

404 Error-এর প্রভাব

যদি Error 404 একটি ওয়েবসাইটে বারবার ঘটে তবে এটি নিম্নলিখিত সমস্ত ক্ষতির কারণ হতে পারে:

  • দুর্বল ব্যবহারকারীর অভিজ্ঞতা
  • অনুসন্ধান ইঞ্জিন আপনার পৃষ্ঠা র্যাঙ্ক করতে অক্ষম
  • নিম্ন SERP অর্থাৎ সার্চ ইঞ্জিনের ফলাফল পৃষ্ঠার উপস্থিতি

এইরকম আরও গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.