Online Fraud Case: ১০০টির বেশি ওয়েবসাইট ব্লক করা হয়েছে, জেনে নিন পুরো বিষয়টি

Online Fraud Case: অবৈধ বিনিয়োগ ওয়েবসাইটগুলোর বিরুদ্ধে ব্যবস্থা, সবগুলোই সরকার ব্লক করেছে, বিস্তারিত জেনে নিন

হাইলাইটস:

  • সাইবার অপরাধ মোকাবেলায় সরকারের নতুন প্রচেষ্টা
  • এসব ওয়েবসাইট বিদেশ থেকে পরিচালিত হচ্ছিল

Online Fraud Case: সরকার সাইবার অপরাধ মোকাবেলায় নিত্যনতুন পদ্ধতি অবলম্বন করছে। সম্প্রতি সরকার অবৈধ বিনিয়োগের প্রলোভন এবং খণ্ডকালীন চাকরির প্রতারণামূলক ওয়েবসাইটের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে। প্রকৃতপক্ষে এই সাইটগুলি ব্যবহারকারীদের বিভ্রান্ত করেছিল এবং আর্থিক প্রতারণাও করেছিল। অফিসিয়াল বিবৃতি অনুসারে, এই ওয়েবসাইটগুলি বিদেশ থেকে পরিচালনা করা হচ্ছিল এবং ভারতে তাদের একটি বড় নেটওয়ার্ক ছিল।

ভারতীয় সাইবার ক্রাইম কোঅর্ডিনেশন সেন্টার, স্বরাষ্ট্র মন্ত্রকের একটি ইউনিট, উল্লম্ব জাতীয় সাইবার ক্রাইম থ্রেট অ্যানালিটিক্স ইউনিটের সাহায্যে গত সপ্তাহে এটি সনাক্ত করেছিল। এই সময়ের মধ্যে, ১০০ টি ওয়েবসাইট সনাক্ত করা হয়েছিল যেগুলি বিনিয়োগ এবং টাস্ক-ভিত্তিক খণ্ডকালীন চাকরি জালিয়াতির সাথে জড়িত ছিল এবং ব্লক করা হয়েছিল। তথ্য প্রযুক্তি আইন, ২০০০ ব্যবহার করে ইলেকট্রনিক্স ও তথ্যপ্রযুক্তি মন্ত্রক এই সমস্ত ওয়েবসাইটগুলি ব্লক করেছিল।

সাইবার অপরাধ মোকাবেলায় সরকারের নতুন প্রচেষ্টা

সরকার নতুন উপায়ে সাইবার অপরাধ মোকাবেলার চেষ্টা করছে। সম্প্রতি সরকার অবৈধ বিনিয়োগ ও খণ্ডকালীন চাকরি জালিয়াতির সঙ্গে জড়িত ওয়েবসাইটের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে। এই ওয়েবসাইটগুলি ব্যবহারকারীদের বিভ্রান্ত করেছে এবং আর্থিক প্রতারণা করেছে। স্বরাষ্ট্র মন্ত্রকের ভারতীয় সাইবার ক্রাইম সমন্বয় কেন্দ্র, উল্লম্ব জাতীয় সাইবার ক্রাইম থ্রেট অ্যানালিটিক্স ইউনিটের সহায়তায়, ১০০টি ওয়েবসাইট সনাক্ত এবং ব্লক করেছে।

এসব ওয়েবসাইট বিদেশ থেকে পরিচালিত হচ্ছিল

এই ওয়েবসাইট, টাস্ক ভিত্তিক সংস্থাগুলি অবৈধ বিনিয়োগের সাথে জড়িত এবং অর্থনৈতিক অপরাধের সাথে যুক্ত ছিল বলে প্রমাণিত হয়েছে। তদন্তে জানা যায়, এগুলো বিদেশ থেকে পরিচালিত হচ্ছে। ডিজিটাল বিজ্ঞাপন, চ্যাট মেসেঞ্জার এবং ভাড়া করা অ্যাকাউন্ট ব্যবহার করা হচ্ছে অপরাধ সংঘটনে। কার্ড নেটওয়ার্ক, ক্রিপ্টোকারেন্সি এবং বিদেশী ATM থেকে অনুমতি ছাড়াই টাকা তোলা হয়।

We’re now on WhatsApp- Click to join

MeitY ২৩২টি অ্যাপ ব্লক করেছে এবং সেগুলি বিদেশ থেকে পরিচালিত হয়েছিল। এটিতে চীনা অ্যাপগুলিও অন্তর্ভুক্ত ছিল যা বাজি, জুয়া এবং অবৈধ ঋণ পরিষেবা প্রদান করে। Lazypay.in কেও ব্লক করতে বলা হয়েছে। এটি ডাচ ইনভেস্টমেন্ট ফার্ম প্রসাসের একটি সহযোগী প্রতিষ্ঠান ছিল। মে মাসে চেজ ইন্ডিয়া রিপোর্টে একটি স্ব-নিয়ন্ত্রক সংস্থা গঠনের আহ্বান জানানো হয়েছিল।

এইরকম আরও গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.