Fridge Temperature For Summer: কত ডিগ্রি সেলসিয়াস এবং কোন সংখ্যায় আপনার ফ্রিজ সেট করা উচিত, এখানে সম্পূর্ণ সেটিংস জানুন

Fridge Temperature For Summer
Fridge Temperature For Summer

Fridge Temperature For Summer: গ্রীষ্মের জন্য ফ্রিজের তাপমাত্রা কত তে রাখবেন জানুন

Fridge Temperature For Summer: রেফ্রিজারেটর ভারতের প্রতিটি বাড়িতে একটি অপরিহার্য সরঞ্জাম, কারণ এটি খাবারকে তাজা রাখতে এবং এটিকে নষ্ট হওয়া থেকে রোধ করতে সহায়তা করে। তবে খাবারের গুণমান ও নিরাপত্তা বজায় রাখার জন্য ফ্রিজ সঠিক তাপমাত্রায় সেট করা আছে কিনা তাও দেখতে হবে। এখন সঠিক তাপমাত্রা কত? এখন শীতকাল চলে যাচ্ছে এবং ধীরে ধীরে গ্রীষ্ম আসতে চলেছে। এমন পরিস্থিতিতে, আপনিও যদি রেফ্রিজারেটরের তাপমাত্রা কী সেট করা উচিত তা নিয়ে বিভ্রান্ত হন, তবে আমরা আপনাকে সহায়তা করি।

অনেক রেফ্রিজারেটরে রেফ্রিজারেটরের ধরণের উপর নির্ভর করে ১ থেকে ৯ বা ১ থেকে ৭ নম্বর ডায়ালের তাপমাত্রা সেটিং থাকে। ৭ বা ৯ হল দ্রুততম ঠান্ডা সেটিং এর জন্য এবং সর্বনিম্ন সংখ্যা অর্থাৎ ১ হল ফ্রিজের উষ্ণতম সেটিং। সাধারণত ঠান্ডা সেটিং একটি সংখ্যার উপর ভিত্তি করে এবং সংখ্যা যত বেশি হবে, তাপমাত্রা তত বেশি হবে।

এই বিষয়গুলো মাথায় রাখুন

যদি আপনার রেফ্রিজারেটর সঠিকভাবে ঠাণ্ডা না হয়, তাহলে ডায়ালের নম্বর বাড়িয়ে দিন। একইভাবে, যদি রেফ্রিজারেটরের তাপমাত্রা খুব ঠান্ডা হয়, ডায়ালের নম্বর কমিয়ে দিন। এই মুহূর্তে আবহাওয়া খুব ঠান্ডা বা খুব গরম নয়, তাই এটিকে উঁচু বা খুব কম রাখা ঠিক হবে না।

তাপমাত্রা ৬-৭ পর্যন্ত রাখা গুরুত্বপূর্ণরেফ্রিজারেটরের ৪ অর্থাৎ ৪ বা ৫ নম্বরে রাখা যেতে পারে। একই সময়ে, যখন তাপ তীব্র হতে শুরু করে, তখন এটি ৬-৭ এ রেখে ফ্রিজের ভিতরে তাপমাত্রা বজায় রাখা প্রয়োজন হয়ে পড়ে। শীতে অনেকেই ফ্রিজ পুরোপুরি বন্ধ করে দেন। এটা করা উচিত নয়। তারপরও এটি ২ বা ৩ নম্বরে খেলা যাবে।

এই তাপমাত্রা বর্ষাকালে সবচেয়ে ভালো

এছাড়া বর্ষাকালেও একই তাপমাত্রা বজায় রাখতে হবে। যদি রেফ্রিজারেটরটি সঠিক সংখ্যায় সেট না করা হয় তবে এতে রাখা জিনিসগুলি নষ্ট হয়ে যেতে পারে। জিম লোকেরা মনে করে যে আপনি যদি খুব উচ্চ তাপমাত্রায় অর্থাৎ খুব ঠান্ডা তাপমাত্রায় রেফ্রিজারেটর রাখেন তবে শীতল হওয়ার কারণে খাবার সম্পূর্ণ তাজা থাকবে। কিন্তু তা নয়, কারণ আপনি নিশ্চয়ই দেখেছেন যে দ্রুত ঠাণ্ডা হওয়ার ফলে খাবারের ওপর বরফের স্তর এসে পড়ে এবং খাবার নষ্ট হয়ে যায়।

We’re now on WhatsApp- Click to join

অন্যান্য কারণ যেমন ফ্রিজে খাবারের পরিমাণ, কত ঘন ঘন দরজা খোলা হয় এবং ফ্রিজের অবস্থানও ভিতরের তাপমাত্রাকে প্রভাবিত করতে পারে। একটি পূর্ণ রেফ্রিজারেটর একটি খালি রেফ্রিজারেটরের চেয়ে শীতলতা বজায় রাখে। যাইহোক, ওভারফিলিং বায়ু সঞ্চালন বাধাগ্রস্ত করতে পারে।

এইরকম আরও গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.