Smartphone Charging Mistakes: ফোন চার্জ করার সময় এই ভুলগুলি করবেন না, এক ক্লিকেই সব জেনে নিন

Smartphone Charging Mistakes: কেন ফোনে বিকট শব্দে বিস্ফোরণ হয়? বিস্তারিত জানুন

হাইলাইটস:

  • অতিরিক্ত গরম সম্পর্কে চিন্তা করবেন না
  • ক্রমাগত ব্যাটারি চার্জ করলে কি হবে?
  • ফোন চার্জ করার সময় অসতর্ক হবেন না

Smartphone Charging Mistakes: স্মার্টফোন আমাদের জীবনের একটি গুরুত্বপূর্ণ অংশ হয়ে উঠেছে। আমরা তাদের ব্যবহার করার জন্য প্রায় প্রতিদিন আমাদের ফোন চার্জ করি। তবে ভুলভাবে ফোন চার্জ দিলে অনেক সমস্যা হতে পারে। এ কারণে মোবাইল ব্লাস্ট হওয়ার আশঙ্কাও রয়েছে। এমন পরিস্থিতিতে আপনি গুরুতর আহত হতে পারেন বা মারাও যেতে পারেন। বেশির ভাগ সময় মানুষ ফোন চার্জ করার সময় কিছু ভুল করে থাকে, তাই আপনার এমন ভুল করা একদমই উচিত নয়। আজ এই নিবন্ধে আমরা আপনাকে বলবো আপনার মোবাইল চার্জ করার সময় কোন ভুলগুলি করা উচিত নয়। যাতে আপনার ফোন নিরাপদ থাকে এবং আপনিও। আসুন বিস্তারিত জেনে নিই-

We’re now on WhatsApp- Click to join

ক্রমাগত ব্যাটারি চার্জ করলে কি হবে? 

প্রথম প্রশ্ন হল ফোনের ব্যাটারি যখন চার্জ হতে এক ঘণ্টা বা কয়েক মিনিট সময় নেয়, তাহলে সারারাত চার্জে রাখলে ক্ষতি কী? ফোনের ব্যাটারি ৬ থেকে ৮ ঘন্টা চার্জ থাকলে তা ব্যাটারির কর্মক্ষমতা প্রভাবিত করতে পারে। কিন্তু আজকাল যেসব ফোন আসে সেগুলোতে বিশেষ প্রযুক্তি ব্যবহার করা হয়, যার কারণে সম্পূর্ণ চার্জ হওয়ার পর ব্যাটারি স্বয়ংক্রিয়ভাবে পাওয়ার নেওয়া বন্ধ করে দেয়।

ফোন বিস্ফোরিত হতে পারে?

ফোনটি কয়েক ঘণ্টা ধরে চার্জ দিলে কি বিস্ফোরণ বা স্মার্টফোনের বিস্ফোরণ ঘটতে পারে? এই প্রশ্নটিও খুব সাধারণ। কিন্তু বাস্তবে এমন কিছু হয় না। বরং স্মার্টফোন বিস্ফোরণ বা বিস্ফোরণের মতো খবর অন্য কোনো কারণে ঘটে থাকে। তবে ফোন বেশিক্ষণ চার্জে রাখলে অতিরিক্ত গরম হওয়ার মতো সমস্যা হতে পারে। অতএব, চার্জ করার পরে ফোনটি সার্কিট থেকে সংযোগ বিচ্ছিন্ন করা ভালো।

অতিরিক্ত গরম সম্পর্কে চিন্তা করবেন না 

অনেক লোক আছে যারা ফোন অতিরিক্ত গরম হলে চিন্তিত হতে শুরু করে, যেখানে বিশেষজ্ঞরা বিশ্বাস করেন যে চার্জ করার সময় সামান্য গরম করার সমস্যা হওয়া স্বাভাবিক। ফোন গরম হয়ে গেলে কিছু সময়ের জন্য চার্জিং থেকে আলাদা করে রাখতে হবে। এই জিনিসগুলির সারমর্ম হল যে ফোনটি কয়েক ঘন্টা ধরে চার্জ করলেও সাধারণত কোন সমস্যা হয় না। তবে বিশেষজ্ঞরা ব্যবহারকারীদের পরামর্শ দিয়েছেন যে তাদের দীর্ঘক্ষণ ফোন চার্জ করা উচিত নয়। ফোন যতই আধুনিক হয়ে উঠুক না কেন।

We’re now on Telegram- Click to join

ফোন চার্জ করার সময় এই ভুলগুলি করবেন না

  • স্মার্টফোন চার্জে রাখতে ভুলে গেলে অবশ্যই ফোনের পাওয়ার কেটে যাবে, তবে ফোন অতিরিক্ত গরম হতে পারে। ফোন অতিরিক্ত গরম হতে শুরু করলে মোবাইলের কভার খুলে ফেলুন।
  • ফোনের সাথে আসা আসল চার্জারটি নষ্ট হয়ে গেলে লোকাল চার্জার ব্যবহার করে ভুল করবেন না।
  • যদি ফোনটি ১৮W চার্জিং সাপোর্ট করে, তাহলে এমন চার্জার দিয়ে ফোন চার্জ করতে ভুল করবেন না যেটি ১৮W এর চেয়ে দ্রুত চার্জিং করে।
  • ফোন চার্জে দেওয়ার পর ব্যবহার করতে ভুল করবেন না।

Read More- কেন ফোনের ব্যাটারি দ্রুত নিষ্কাশন হয় এবং কীভাবে এটি ঠিক করতে পারবেন তা জেনে নিন

ফোনে বিস্ফোরণ হতে পারে

আজকাল ফোন কোম্পানিগুলো স্মার্টফোনে চার্জার দেয় না। মানুষকে আলাদা করে চার্জার কিনতে হয়। এই চার্জারগুলি কিছুটা ব্যয়বহুল, তাই কেউ কেউ স্থানীয় চার্জার কেনেন। কিন্তু এটি করা আপনার জন্য বিপজ্জনক হতে পারে, কারণ ফোন বিস্ফোরণের উচ্চ ঝুঁকি রয়েছে। অতএব, সবসময় আসল ফোন চার্জার কিনুন এবং ব্যবহার করুন।

এইরকম আরও টেক দুনিয়ার প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.