AI Generated Content Detection: কৃত্রিম বুদ্ধিমত্তা দিয়ে ছবি বানানো হয় নাকি? এখন এটি খুঁজে বের করা সহজ

AI Generated Content Detection
AI Generated Content Detection

AI Generated Content Detection: এসব পদ্ধতির মাধ্যমে আপনি আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স দিয়ে তৈরি ছবি শনাক্ত করতে পারবেন

AI Generated Content Detection: কৃত্রিম বুদ্ধিমত্তার (AI) ক্রেজ ক্রমাগত বাড়ছে। বাজারে অনেক AI টুল পাওয়া যায় যা বিভিন্ন উপায়ে কাজ করে। গত কয়েক মাসে, আপনি নিশ্চয়ই AI জেনারেটেড ইমেজ সম্পর্কে অনেক কিছু শুনেছেন এবং দেখেছেন। AI জেনারেটেড ইমেজ বলতে কৃত্রিম বুদ্ধিমত্তার মাধ্যমে তৈরি করা ছবিকে বোঝায়। এই ছবিগুলো দেখে হয়তো সবাই এগুলোকে বাস্তব ছবি বলে মনে করবে।

আসলে, মানুষের তৈরি ছবি এবং AI দ্বারা তৈরি ছবিগুলির মধ্যে পার্থক্য করা বেশ কঠিন। AI দিয়ে তৈরি ছবি ইন্টারনেটে বেশ ভাইরাল। যাইহোক, তারা মানুষের মধ্যে ভুল তথ্য ছড়িয়ে দিতে পারে কারণ তাদের সনাক্ত করা সহজ নয়। কিন্তু ভবিষ্যতে এটি ঘটবে না, কারণ মানুষ শীঘ্রই AI তৈরি করা ছবি এবং বিষয়বস্তু সনাক্ত করতে সক্ষম হবে। এখানে আমরা আপনার সাথে এমন কিছু উপায় শেয়ার করছি যার মাধ্যমে আপনি AI এর সাহায্যে তৈরি করা ফটো এবং ভিডিও শনাক্ত করতে পারবেন।

We’re now on Whatsapp – Click to join

সহজেই এআই জেনারেট করা বিষয়বস্তু সনাক্ত করুন:

উৎস সনাক্তকরণ:

কোনও ভিডিও বা ছবি AI দ্বারা তৈরি করা হোক বা না হোক, আপনি আসল উৎস থেকে এটি সনাক্ত করতে পারেন। এর জন্য আপনি গুগল ইমেজ সার্চের সাহায্য নিতে পারেন। এর সাথে, TinEye এবং Yandex এর মত অন্যান্য ইমেজ সার্চ টুলের সাহায্যও নেওয়া যেতে পারে। এখানে ছবিটি আপলোড করলে আপনি এর সাথে সম্পর্কিত ফলাফল দেখতে পাবেন। এটি দিয়ে আপনি ছবিটির উৎস খুঁজে পেতে পারেন। ইন্টারনেটে ইমেজটি আগে থেকে না থাকলে ফলাফল পাওয়া যাবে না।

ছবির ব্যাকগ্রাউন্ড ভালো করে দেখুন:

আপনি যদি AI এর সাহায্যে তৈরি করা ফটোগুলি মনোযোগ সহকারে দেখেন তবে আপনি দেখতে পাবেন যে তাদের ব্যাকগ্রাউন্ডটি বেশ ঝাপসা এবং অসম্পূর্ণ। আপনি যদি এটিতে জুম করেন তবে আপনি পার্থক্যটি স্পষ্টভাবে দেখতে সক্ষম হবেন। এটি ঘটে কারণ ছবি তোলার সময় AI শুধুমাত্র মূল বস্তুর উপর ফোকাস করে। এই কারণেই আপনি ব্যাকগ্রাউন্ড দেখে সহজেই এই জাতীয় ফটোগুলি সনাক্ত করতে পারেন।

বর্ণনা বা ওয়াটারমার্ক:

AI দিয়ে তৈরি ফটোতে ওয়াটারমার্ক থাকে। আপনি যদি ভালোভাবে লক্ষ্য করেন তবে আপনি এটি সনাক্ত করতে পারেন। এর সাথে, যদি কোনও AI জেনারেটেড ভিডিও বা ফটো কোনও সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে শেয়ার করা হয়, তবে এর কীওয়ার্ড, ট্যাগ বা বিবরণ পড়ে আপনি জানতে পারবেন এটি AI দিয়ে তৈরি করা হয়েছে কি না।

৭টি কোম্পানি একত্রিত হয়েছিল:

এগুলি ছাড়াও, আমরা আপনাকে বলি যে আপনি AI জেনারেটেড ছবি এবং সামগ্রী সনাক্ত করতে সক্ষম হবেন। এ জন্য বিশ্বের শীর্ষস্থানীয় প্রযুক্তি কোম্পানি এবং স্টার্টআপগুলো একত্রিত হয়েছে। গুগল, মাইক্রোসফ্ট, মেটা এবং অ্যামাজন ছাড়াও জেনারেটিভ এআই-এর জন্য বিখ্যাত ওপেনএআই, অ্যানথ্রপিক এবং ইনফ্লেকশন একসঙ্গে বড় কিছু করতে চলেছে।

তারা মার্কিন প্রেসিডেন্ট জো বিডেনের প্রশাসনকে আশ্বস্ত করেছে যে তারা তাদের পণ্য নিরাপদ করার চেষ্টা করবে। গণমাধ্যমের খবর অনুযায়ী, হোয়াইট হাউসের এক বিবৃতিতে বলা হয়েছে, এই কোম্পানিগুলো এমন প্রযুক্তি কমানোর চেষ্টা করবে যা ভুল তথ্য ও পক্ষপাতিত্ব ছড়ায়।

AI ছবি প্রতারণা করতে পারে:

AI-এর তৈরি এমন অনেক ছবি প্রকাশ্যে এসেছে, যা ছিল মিথ্যা। এগুলো দেখে মানুষের মধ্যে ভুল তথ্য ছড়িয়ে পড়ে, যা সমাজে নেতিবাচক প্রভাব ফেলতে পারে। সম্প্রতি, সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সম্পর্কিত অনেক ছবি ভাইরাল হয়েছে, যার সঙ্গে ট্রাম্পের কোনো সম্পর্ক নেই।

এইরকম প্রযুক্তি সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

Leave a Reply

Your email address will not be published.