Virat Kohli Out Controversy: কেকেআর বনাম আরসিবি ম্যাচে হর্ষিত রানার বলে বিরাট কোহলির আউট কি সত্যিই নো বল ছিল? নিয়ম কী বলছে? দেখে নিন

Virat Kohli Out Controversy: হর্ষিত রানার ফুলটস বলে বিরাট কোহলির আউট হওয়া বলটি নো বল ছিল কিনা তা নিয়ে জোড় বিতর্ক শুরু হয়েছে

 

হাইলাইটস:

  • আরসিবির বিরুদ্ধে কেকেআরের রুদ্ধশ্বাস জয়ে যোগ হয়েছে বিতর্ক
  • হর্ষিত রানার ফুলটস বলে ক্যাচ আউট হন বিরাট কোহলি
  • সেই বলটি নো বল ছিল কিনা তা নিয়ে শুরু হয়েছে জোক বিতর্ক

Virat Kohli Out Controversy: আরসিবির বিরুদ্ধে কেকেআরের রুদ্ধশ্বাসআরসিবির বিরুদ্ধে কেকেআরের রুদ্ধশ্বাস জয়ে যোগ হয়েছে বিতর্ক। হর্ষিত রানার ফুলটস বলে বিরাট কোহলির আউট হন। সেই বলটি নো বল ছিল কিনা তা নিয়ে শুরু হয়েছে জোড় বিতর্ক। থার্ড আম্পায়ার সেই বলটিকে নো বল না দেওয়ার কারণে মাঠে মাথা গরম করতে দেখা যায় বিরাট কোহলিকে। বিরাটের ভক্তরাও আম্পায়ারের সিদ্ধান্তের সঙ্গে সহমত হতে পারেননি। কী কারণে হর্ষিত রানার বলে বিরাট কোহলির আউট হওয়া বলটি নো দেওয়া হল না? জেনে নিন নিয়ম।

We’re now on WhatsApp – Click to join

তৃতীয় ওভারে কেকেআরের হর্ষিত রানার স্লোয়ার ফুলটস বলে হর্ষিত রানার হাতেই ক্যাচ দিয়ে আউট হন কোহলি। বিরাটের দাবি সেই বল তাঁর কোমড়ের উপর ছিল। কোহলির দাবির পর থার্ড আম্পায়ারের কাছে সিদ্ধান্ত চায় মাঠে থাকা আম্পায়ারা। তবে থার্ড আম্পায়ার সেই বলটি পর্যবেক্ষণ করে আউটের সিদ্ধান্ত নেন। মাঠেই আম্পায়ারের সঙ্গে তর্ক জড়িয়ে পরেন কোহলি। মাঠ ছাড়ার সময়ও বিরক্তি প্রকাশ করেন তিনি। ডাগআউটে বসেও কোহলিকে বারবার নিজের আউট নিয়ে কথা বলতে দেখা যায়।

এবারের আইপিএলে ব্যাটারদের কোমড়ের উপর ফুলটস বলে আউট দেখার জন্য একটি নতুন প্রযুক্তির সাহায্য নেওয়া হচ্ছে। যেখানে আগে থেকেই প্লেয়ারদের উচ্চতার মাপ প্রযুক্তির কাছে দেওয়া রয়েছে। সেই সঙ্গে ওই প্রযুক্তির সাহায্যে বলের উচ্চতাও মাপা হবে। ব্যাটার ফুলটস বলটি পিচের কোথায় দাঁড়িয়ে খেলছেন, তা যদি সরাসরি কোমড়ের উপর হয় তাহলে আউট দেওয়া হবে। তবে বলটটি যদি নীচু হতে থাকে তাহলে ওই নতুন প্রযুক্তির মাধ্যমে তা স্পষ্ট বোঝা যাবে। পপিম ক্রিজের ভিতর যখন বল প্রবেশ করবে তখন বলের উচ্চতা জানিয়ে দেবে এই প্রযুক্তি। তখন সেই উচ্চতা ব্যাটারের কোমড়ের উপরে না নিচে তা দেখে নো বল বা ফেয়ার ডেলিভারি বিবেচনা করা হবে।

রবিবার ইডেনে কোহলি যখন হর্ষিত রানার বলে ব্যাট করছিলেন তখন পপিং ক্রিজের অনেকটা বাইরে ছিলেন। ফলে যেখানে কোহলির ব্যাটে বল সংযোগ হয় তখন তাঁর মনে হয় বলটি নো বল ছিল। কিন্তু প্রযুক্তির মাধ্যমে যখন যাচাই করা হয় তখন বোঝা যায় পপিং ক্রিজের ভিতরে যখন বল প্রবেশ করছে তখন তা কোহলির কোমড়ের উচ্চতার থেকে নীচে। সেই কারণেই থার্ড আম্পায়ারের সিদ্ধান্ত সঠিক সিদ্ধান্তই ছিল।

ক্রিকেট জগতের সমস্ত আপডেট পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.