Rohit Sharma’s Test Captaincy: ভারতীয় দলের অধিনায়কত্ব থেকে সরানো হচ্ছে রোহিতকে! টেস্ট অধিনায়ক থেকে রোহিতকে সরাতে পারে বিসিসিআই

Rohit Sharma’s Test Captaincy: টেস্ট বিশ্বকাপের ফাইনালে পরাজয়ের পর টেস্ট অধিনায়কত্ব থেকে সরানো হতে পারে রোহিতকে

হাইলাইটস:

• রোহিত শর্মাকে টেস্ট অধিনায়কের পদ থেকে সরাতে পারে বিসিসিআই

• দলের পাশাপাশি ব্যক্তিগত পারফরমেন্স দিতেও ব্যর্থ হচ্ছেন রোহিত

• ওয়েস্ট ইন্ডিজ সিরিজের পর রোহিতের অধিনায়ক থাকার বিষয়ে চিন্তাভাবনা করবে বোর্ড

Rohit Sharma’s Test Captaincy: ওভালে অস্ট্রেলিয়ার কাছে ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে ভারতের হারের পর ভারতীয় দলে একাধিক পরিবর্তনের কথা শোনা যাচ্ছে। অধিনায়কত্ব থেকে কোচিং স্টাফ সহ একাধিক পরিবর্তন হতে পারে। কারণ টেস্ট বিশ্বকাপ ফাইনালে প্রমাণিত সবচেয়ে বড় চিন্তার বিষয় হলো দলের ব্যাটিং। ব্যাটিংয়ে পুরোপুরি ব্যর্থ হয়েছে দলের টপ অর্ডার। ভারতীয় ক্রিকেট বোর্ড সূত্রে খবর, পরপর দ্বিতীয়বার বিশ্ব টেস্টের ফাইনালে হারের কারণের বিসিসিআইয়ের পক্ষ থেকে রোহিত শর্মার বিরুদ্ধে পদক্ষেপ নেওয়া হতে পারেI।

২০২১ সালে বিসিসিআই ভারতীয় দলের নেতৃত্বের ভার দেয় রোহিত শর্মাকে। কিন্তু রোহিত দলের দায়িত্ব নিলেও ব্যর্থ সাফল্য এনে দিতে। তাঁকে নিয়ে অনেক শোরগোল হয়েছিল কিন্তু তিনি আশানুরূপ সাফল্য এনে দিতে পারেননি। বিসিসিআই ২০২২ সালে তাঁকে ভারতের টেস্ট অধিনায়ক করে। বিদেশের মাটিতে টেস্টে ভারতের সাফল্য অনেক কম রোহিতের সময়কালে। আসন্ন ওয়েস্ট ইন্ডিজ সিরিজে ভারতীয় দলের পারফরমেন্সর উপর নির্ভর করবে ‘হিটম্যান’-এর অধিনায়কত্বের ভবিষ্যৎ।

জানা গেছে ওয়েস্ট ইন্ডিজ সিরিজের পর দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট খেলবে ভারতীয় দল। যদি ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ২ ম্যাচের টেস্ট সিরিজে টিম ইন্ডিয়া পরাস্ত হয় তাহলে রোহিত শর্মাকে নিয়ে বিশেষ করে চিন্তা করবে বোর্ড। এমনকি রোহিতকে বাদ দেওয়া হতে পারে টেস্ট অধিনায়কত্ব থেকেও। এর কারণ আবার নতুন করে টেস্ট সাইকেল শুরু করছে টিম ইন্ডিয়া। আর সেই টেস্ট মরসুম শুরু হবে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ম্যাচ দিয়েই।

প্রত্যাশিত দলীয় ফল না দিতে পাড়ার পাশাপাশি রোহিত শর্মা ব্যাটে বড় রান করতেও ব্যর্থ। দীর্ঘদিন বড় রান নেই রোহিতের ব্যাটে। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে রোহিত শর্মা রান না পেলে তাঁকে নিয়ে আলাদা করে ভাববে বোর্ড। সংবাদসংস্থাকে দেওয়া সাক্ষাৎকারে এক বিসিসিআই কর্তা বলেন, ‘রোহিতকে অধিনায়কত্ব থেকে সরিয়ে দেওয়ার গুঞ্জন ভিত্তিহীন। হ্যাঁ, এই WTC সাইকেলটায় রোহিত পুরো সময় থাকতে পারবে কিনা সেটা বড় প্রশ্ন। কারণ ওর বয়স যখন ৩৮ হবে তখন এই সাইকেল শেষ হবে। কারণ এই সাইকেল ২০২৫ সালে শেষ হবে। এখনও পর্যন্ত, আমি মনে করি শিব সুন্দর দাস এবং ওনার সতীর্থরা মিলে দুই টেস্টের পর সিদ্ধান্ত নেবে।’

ভারতীয় ক্রিকেট বোর্ড সূত্রে আরও জানা গেছে, এবার ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টেস্ট সিরিজে রোহিত শর্মা হয়তো খেলতে নাও পারেন। তার বদলে তিনি খেলতে পারেন ওডিআই এবং টি-২০ সিরিজগুলি। তবে নির্বাচকরা চান রোহিত খেলুক, কারণ তাঁর ফর্মে ফেরা দলের জন্য অত্যন্ত প্রয়োজনীয়। সূত্রের খবর, বিরাট কোহলির পর দলের নেতৃত্ব নিতে ‘হিটম্যান’ আগ্রহী ছিলেন না। তার মূল কারণ বয়স, এই বয়সে তিনি দলকে কতটা টানতে পারবেন সে বিষয়ে তাঁর নিজের উপরেই সন্দেহ ছিল।

এইরকম ক্রীড়া জগতের সমস্ত আপডেট পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.