Ravichandran Ashwin: টিম ইন্ডিয়া নয়, অন্য দলকে আসন্ন ওডিআই বিশ্বকাপে ‘ফেভারিট’ ধরছেন অশ্বিন, কিন্তু কেন?

Ravichandran Ashwin: ভারতের যতই অ্যাডভান্টেজ থাকুন না কেন বিশ্বকাপের দাবিদার অস্ট্রেলিয়া, বলছেন অশ্বিন

হাইলাইটস:

• চলতি বছরের অক্টোবরে এ দেশে বসতে চলেছে ওডিআই বিশ্বকাপের আসর

• প্রায় সকলেই হোম অ্যাডভান্টেজের জন্য ভারতকে ‘ফেভারিট’ ধরছেন

• কিন্তু অস্ট্রেলিয়াকে বিশ্বকাপ জয়ের দাবিদার হিসেবে ধরছেন অশ্বিন

Ravichandran Ashwin: দেশের মাঠে বিশ্বকাপ খেলার সুবিধার জন্য কিছুটা অ্যাডভান্টেজে থাকবে ভারতীয় দল। আসন্ন বিশ্বকাপে কমবেশি সকলেই ভারতকে ফেভারিট দল হিসেবে ধরছে। কিন্তু সিনিয়র ক্রিকেটার রবিচন্দ্রন অশ্বিন সেদিকে গেলেন না। ২০১১ সালে বিশ্বকাপজয়ী ভারতীয় দলের সদস্য ছিলেন অশ্বিন। ৩৬ বছর বয়সী এই ক্রিকেটার হঠাৎ করেই ভারতের বদলে ৫ বারের বিশ্ব চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়াকে বেছে নিলেন ট্রফি জয়ের দাবিদার হিসেবে। টেস্ট ক্রিকেটের নম্বর ওয়ান বোলারের এমন মন্তব্য ঘিরে হইচই পড়েছে। কিন্তু কেন ভারতকে বিশ্বকাপে ‘ফেভারিট’ ধরছেন না অশ্বিন?

এখনও পর্যন্ত ৫ বার ৫০-৫০ বিশ্বকাপ জিতেছে অস্ট্রেলিয়া। ভারতের মাটিতে প্যাট কামিন্সের নেতৃত্বে ফেভারিট দল হিসেবে খেলতে আসছেন অজিরা। অশ্বিন বলছেন, “এই বিশ্বকাপে অন্যতম ফেভারিট টিম অস্ট্রেলিয়া। আমি জানি গোটা বিশ্বের লোক ভারতীয় দলকে ফেভারিট বলছে। আসলে বিশ্বের সব ক্রিকেটাররাই স্ট্র্যাটেজি হিসেবে নিয়েছে এটাকে। প্রতিটি আইসিসি ইভেন্টের আগে তাঁরা ভারতকে ফেভারিট বলতে থাকে। ওরা নিজেদের উপর থেকে চাপ কমানোর জন্যই এটা করে। এতে অতিরিক্ত চাপ পড়ে যায় আমাদের উপর। ফেভারিট টিমগুলির মধ্যে ভারতীয় দল অন্যতম হতে পারে কিন্তু অস্ট্রেলিয়া হল পাওয়ার হাউস।”

ওডিআই বিশ্বকাপের ইতিহাসে অস্ট্রেলিয়া সবচেয়ে সফল দল। অ্যালেন বর্ডারের নেতৃত্বে ১৯৮৭ সালে প্রথম বিশ্বকাপ জিতেছিল ক্যাঙারুদের দেশ। ১২ বছর পর ১৯৯৯ সালে ফের স্টিভ ওয়া বিশ্বকাপ ফিরিয়ে নিয়ে যান অস্ট্রেলিয়ায়। এরপর ২০০৩, ২০০৭ সালে একটিও ম্যাচ না হেরে অস্ট্রেলিয়া বিশ্বকাপ জেতে। মাইকেল ক্লার্কের নেতৃত্বে ২০১৫ সালে পঞ্চম বিশ্বকাপ জেতে অস্ট্রেলিয়া। অশ্বিনের কথায়, “বিশ্ব ক্রিকেটের ল্যান্ডস্কেপ বদল হয়েছে। একটা সময় পাওয়ার হাউস ছিল ওয়েস্ট ইন্ডিজ। ১৯৮৭ সালের পর অস্ট্রেলিয়া সেই জায়গা নিয়েছে। এখনও ওয়ার্ল্ড ক্রিকেটে অস্ট্রেলিয়া পাওয়ার হাউস”

এইরকম ক্রীড়া জগতের আরও তথ্য পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.