R Praggnanandhaa: অনেক লড়াই করেও ইতিহাস লেখা হল না প্রজ্ঞানন্দের! কিংবদন্তী কার্লসেনের কাছে হার তরুণ দাবাড়ুর

R Praggnanandhaa: ফাইনালে রানার্সআপ হয়েও ইতিহাস সৃষ্টি করলেন প্রজ্ঞানন্দ! তাঁর সাফল্যে গর্বিত গোটা দেশ

হাইলাইটস:

  • দাবা বিশ্বকাপের ফাইনালে রানার্সআপ হলেন ১৮ বছরের তরুণ দাবাড়ু রমেশবাবু প্রজ্ঞানন্দ
  • পাঁচবারের বিশ্বজয়ী ম্যাগনাস কার্লসেনের কাছে পরাজিত হন তিনি
  • ফাইনালের টাইব্রেকারে ২.৫-১.৫ পয়েন্টে জিতে আবারও বিশ্বসেরা ম্যাগনাস কার্লসেন

R Praggnanandhaa: অনেক লড়াইয়ের পরেও হল না স্বপ্নপূরণ। FIDE দাবা বিশ্বকাপের ফাইনালে টাই ব্রেকারে ম্যাগনাস কার্লসেনের কাছে পরাজিত হলেন ভারতীয় গ্র্যান্ডমাস্টার রমেশবাবু প্রজ্ঞানন্দ। বিশ্বের নম্বর ওয়ান দাবারু তথা পাঁচবারের বিশ্বজয়ী কার্লসেনের অভিজ্ঞতার কাছেই যেন থেমে গেল তরুণ প্রজ্ঞানন্দের স্বপ্নের দৌড়। তবে হেরে গিয়েও নজির গড়লেন প্রজ্ঞানন্দ। মাত্র ১৮ বছর বয়সে দ্বিতীয় ভারতীয় হিসেবে দাবা বিশ্বকাপের রানার্সআপ হয়ে ইতিহাস সৃষ্টি করলেন তিনি।

মঙ্গলবার থেকে দাবা বিশ্বকাপের ফাইনাল শুরু হয়েছিল। প্রথম ২ দিনে প্রজ্ঞানন্দ ও কার্লসেনের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই চলেছিল। কিন্তু দু’টি ক্লাসিক্যাল রাউন্ডই ড্র হয়। তাই বৃহস্পতিবার ম্যাচ গড়ায় টাইব্রেকারে। আর সেখানেই শেষ রক্ষা করতে অক্ষম হলেন প্রজ্ঞানন্দ। প্রথম র‌্যাপিড রাউন্ডে সাড়ে ৬ মিনিট সময় ধরে একটি চাল দেন প্রজ্ঞানন্দ। এটাই ২৫ মিনিটের টাইব্রেকারে তফাৎ গড়ে দেয়। অবশেষে ২.৫-১.৫ পয়েন্টে জিতে আবারও বিশ্বসেরা ম্যাগনাস কার্লসেন। তবে দাবা বিশ্বকাপে সর্বকনিষ্ঠ দাবাড়ু হিসাবে ফাইনালের যোগ্যতা অর্জন করেছেন প্রজ্ঞানন্দ।

উল্লেখ্য, দাবা বিশ্বকাপ চলাকালীন নিজের ১৮ বছর পূর্ণ করেছেন প্রজ্ঞানন্দ। এত কম বয়সে দাবা বিশ্বকাপের রানার্সআপ হয়াও একেবারেই কম গর্বের নয়। বিশ্বের এক নম্বর দাবাড়ুর বিরুদ্ধে যে লড়াইটা প্রজ্ঞানন্দ লড়েছেন তা সত্যিই কুর্নিশযোগ্য। ফাইনালে পৌছানোর পরই এই তরুণ দাবাড়ুকে শুভেচ্ছা জানিয়েছিলেন দেশের ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুর এবং ভারতের প্রাক্তন বিশ্ব চ্যাম্পিয়ন দাবাড়ু বিশ্বনাথন আনন্দ। বিশ্বকাপের ফাইনালে রানার্সআপ হলেও রমেশবাবু প্রজ্ঞানন্দের সাফল্যে গর্বিত গোটা দেশ।

এইরকম ক্রীড়া জগতের সমস্ত আপডেট পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.