Equation says India will win the 2023 World Cup: ২০২৩-এর ওডিআই বিশ্বকাপ জিতবে ভারতই! গতমাসে হয়ে যাওয়া IPL দেখে সৃষ্টি হল এই সমীকরণ

Equation says India will win the 2023 World Cup: আইপিএল থেকে প্রাপ্ত অদ্ভুত এক সমীকরণ বলছে ২০২৩-এর ওডিআই বিশ্বকাপ জিতবে ভারত

হাইলাইটস:

• এবারের ওডিআই বিশ্বকাপ অনুষ্ঠিত হতে চলেছে ভারতের মাটিতে।

• ২০১১ সালের পর ভারত আর বিশ্বকাপ জেতেনি।

• তবে ঘরের মাটিতে খেলে ট্রফি জিততে পারবে কি ভারতীয় দল?

Equation says India will win the 2023 World Cup: চেন্নাই সুপার কিংস, মহেন্দ্র সিংহ ধোনির নেতৃত্বে ফাইনালে জয়লাভ করার পর শেষ হয়েছে ২০২৩ আইপিএলের মরশুম। ক্রিকেটপ্রেমীদের আরও এক বছর অপেক্ষা করতে হবে পরবর্তী আইপিএলের মরসুমের জন্য। কিন্তু সামনেই রয়েছে ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল এবং ৫০-৫০ বিশ্বকাপ। সেই টুর্নামেন্টগুলিতে ভারতের হয়ে গলা ফাটাতে প্রস্তুত ভারতীয় সমর্থকরা।

এই বছরে ভারতের মাটিতে ওডিআই বিশ্বকাপের আসর বসতে চলেছে। সব দলই বিশ্ব ক্রিকেটের সবচেয়ে বড় টুর্নামেন্টের জন্য নিজেদের প্রস্তুতি শুরু করে দিয়েছে। ভারতও এই ক্রিকেট মহাযজ্ঞের জন্য নিজের দল বাছাই এর কাজ শুরু করছে। টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের পরই সে বিষয়ে ধীরে ধীরে জানা যাবে। ২০১১ সালের পর আর কোনও বিশ্বকাপ জেতেনি ভারত। ২০১৩ সালে মহেন্দ্র সিংহ ধোনির নেতৃত্বে শেষ বারের মত কোনও আইসিসি টুর্নামেন্টের চ্যাম্পিয়ন হয়েছিল ভারতীয় ক্রিকেট দল। ২০১৫ বিশ্বকাপ এবং ২০১৯ এর ক্রিকেট বিশ্বকাপে ভালো পারফরমেন্স করলেও শেষে ট্রফি জেতা হয়নি ভারতের। একই পরিস্থিতি ২০-২০ বিশ্বকাপেও। ২০১৯ সালের চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে পাকিস্তানের কাছে হারতে হয় ভারতকে।

এই বছর দেশের মাটিতে অনুষ্ঠিত হবে ওডিআই বিশ্বকাপ। আর সেই কাপ জিততে মরিয়া টিম ইন্ডিয়া। সদ্য শেষ হওয়া একদিনের সিরিজে ঘরের মাঠে শ্রীলঙ্কা ও নিউজিল্যান্ডের বিরুদ্ধে দুর্দান্ত পারফরম্যান্স করেছেন রাহুল দ্রাবিড়ের নেতৃত্বে ভারতীয় দল। এই বিশ্বকাপে ভারত হল অন্যতম ফেভারিট টিম।

দিন কয়েক আগেই প্রাক্তন বিসিসিআই সভাপতি তথা ভারতীয় দলের প্রাক্তন অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায় এক সাক্ষাৎকারে জানান, এই বিশ্বকাপে ভারত তাঁর ফেভারিট দল। আবারও একবার ভারতকে এগিয়ে রাখলেন মহারাজ, সাথে সাথে দিলেন বেশ কিছু পরামর্শও। এই বিশ্বকাপে ভারতের সম্ভাবনা কতটা সেই প্রসঙ্গে তিনি বলেন, ‘এই ভারতীয় দল খুবই শক্তিশালী। আসলে ভারতীয় দল দুর্বল হতে পারেও না। কারণ, ভারতে অনেকে ক্রিকেটারের মধ্যে সব থেকে সেরারাই ভারতীয় দলে সুযোগ পায়। প্রতিযোগিতা খুব বেশি, ফলে সবার সুযোগ পাওয়ার কথা না। এই দলটাই খেলুক বিশ্বকাপ। আমি চাই ভারতের নির্বাচকমণ্ডলী ও কোচ রাহুল দ্রাবিড় যেন এই দলটাকেই রাখে। বিশেষ করে রোহিতকে অধিনায়কের দায়িত্বই যেন দেওয়া হয়। ভালো অধিনায়ক রোহিত। বিশ্বকাপে বেশি চিন্তা না করে ওদের নিজের শ্রেষ্ঠটা দিয়ে ভালো খেলতে হবে।’

ওডিআই বিশ্বকাপ শুরু হওয়ার আগেই তিনটি অদ্ভুত মিল খুঁজে পাওয়া গেল, যেগুলি ঘটেছিল ২০১১ ও ২০২৩ আইপিএল মরসুমে। ২০১১ সালের আইপিএলে এই ঘটনাগুলি ঘটার পর দেশের মাটিতে আয়োজিত ওডিআই বিশ্বকাপ জিতে নিয়েছিল ধোনির নেতৃত্বাধীন ভারতীয় দল। তাহলে কি এবারও ঘটতে চলেছে একই রকম ঘটনা। সেই প্রশ্নের উত্তর আপাতত সময় বলবে। চলুন একবার দেখে নিই ২০১১ সালের আইপিএলে কোন ঘটনাগুলি ঘটেছিল, যা ঘটেছে ২০২৩ সালের আইপিএলেও।

১. ২০১১ সালের আইপিএলে চেন্নাই সুপার কিংস পয়েন্টস তালিকার দ্বিতীয় স্থানে ছিল। তারা প্রথম কোয়ালিফায়ারে জিতে ফাইনালে পৌঁছে শেষপর্যন্ত আইপিএল ট্রফি ঘরে তুলেছিল ধোনির নেতৃত্বে। ২০২৩ সালেও একই ঘটনার পুনরাবৃত্তি ঘটে।

২. খারাপভাবে যাত্রা শুরু করেও মুম্বাই ইন্ডিয়ান্স সেবার শেষ ৪-এ পৌঁছেছিল, এলিমিনেটর জিতলেও দ্বিতীয় কোয়ালিফায়ারে হেরে টুর্নামেন্ট থেকে বাদ পড়ে যায়। এবারও রোহিত শর্মার মুম্বাইয়ের অবস্থা একই হয়েছে।

৩. সেইবার আইপিএলে অরেঞ্জ ক্যাপ জয়ী ক্রিস গেইল গোটা টুর্নামেন্টে ভালো পারফরমেন্স করলেও ফাইনালে গিয়ে হতাশ করেছিলেন সমর্থকদের এবং অরেঞ্জ ক্যাপ জিতলেও ট্রফি পায়নি তার দল রয়েল চ্যালেঞ্জর্স ব্যাঙ্গালোর। একই ঘটনা ঘটেছে ২০২৩ সালের আইপিএলে ঠিক শুভমান গিলের সাথে। তাঁর দল গুজরাট টাইটানস ফাইনালে পরাজিত হয়েছে চেন্নাই সুপার কিংসের কাছে।

এইরকম ক্রীড়া জগতের সমস্ত আপডেট পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.