WB Government Schemes: দুয়ারে সরকার-লক্ষ্মীর ভাণ্ডারের পর ফের ‘জনসংযোগ কর্মসূচি’-র ঘোষণা মুখ্যমন্ত্রীর, কারা পাবেন এই সুবিধা?

WB Government Schemes: লোকসভা নির্বাচনের আগে ফের ‘জনসংযোগ কর্মসূচি’-র ঘোষণা মুখ্যমন্ত্রী

 

হাইলাইটস:

  • লোকসভা নির্বাচনের ঠিক আগেই নয়া উদ্যোগ রাজ্য সরকারের
  • দুয়ারে সরকার-লক্ষ্মীর ভাণ্ডারের পর এবার ফের ‘জনসংযোগ কর্মসূচি’-র ঘোষণা মুখ্যমন্ত্রীর
  • তবে কারা পাবেন এই সুবিধা জেনে নিন

WB Government Schemes: দুয়ারে লোকসভা নির্বাচন, তবে তার আগে রাজ্য সরকারের তরফে নেওয়া হল নয়া উদ্যোগ। মঙ্গলবার নবান্ন থেকে এই নয়া ‘জনসংযোগ কর্মসূচি’-র ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এদিন নবান্নে সাংবাদিকদের মুখোমুখি হয়ে নতুন উদ্যোগের কথা ঘোষণা করেন তিনি। জেনে নিন এই উদ্যোগে কারাই বা উপকৃত হতে চলেছেন –

এই ‘জনসংযোগ কর্মসূচি’ কী?

এদিন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেনযে, ‘আগামী ২০ তারিখ থেকে ১২ই ফেব্রুয়ারি পর্যন্ত রাজ্যের সমস্ত পোলিং স্টেশনে ৩ জন করে আধিকারিক বসবেন। সাধারণ মানুষ তাঁদের কাছে শংসাপত্র নিয়ে নিজেদের সমস্যার কথা জানাতে পারবেন। বিশেষ করে SC বা ST সম্প্রদায়ের মানুষকে শংসাপত্র নিয়ে সতর্ক করেছেন মুখ্যমন্ত্রী। তিনি আরও বলেন, ‘রেশন সংক্রান্ত যাবতীয় সমস্যা, কৃষক ভাতা সংক্রান্ত সমস্যার বিষয়ে জানানোর জন্যও এই কেন্দ্রগুলিতে নাম লেখানো যাবে। এর পাশাপাশি এখানে নাম লেখাতে পারবেন পরিযায়ী শ্রমিকরাও।’

We’re now on WhatsApp – Click to join

বিশেষজ্ঞ মহল মনে করছেন, লোকসভা নির্বাচনের আগে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের এই ঘোষণা অত্যন্ত তাৎপর্যপূর্ণ। কারণ একুশের বিধানসভা নির্বাচনের আগে ‘দুয়ারে সরকার’ থেকে শুরু করে রাজ্য সরকারের একাধিক কর্মসূচি ব্যাপকভাবে সাড়া ফেলেছিল রাজ্যজুড়ে। যার ফলে মমতা বন্দ্যোপাধ্যায়ের এই উদ্যোগও যে বেশ সাড়া ফেলতে চলেছে তা বলাই বাহুল্য।

উল্লেখ্য, এর আগে ‘দুয়ারে সরকার’ শিবিরে এসে সাধারণ মানুষ নিজেদের বিভিন্ন সরকারি কর্মসূচি সংক্রান্ত জিজ্ঞাসা বা সাহায্য বা আবেদন করতে পারতেন। এই শিবিরে লক্ষ্মীর ভাণ্ডার, বিধবা ভাতা সহ রাজ্য সরকারের একাধিক প্রকল্পের জন্য আবেদন করা সম্ভব হত। রাজ্য সরকারের এই উদ্যোগ সারা রাজ্যজুড়ে ব্যাপকভাবে সাড়া ফেলেছিল। এর পাশাপাশি রাজ্যের মহিলাদের জন্য লক্ষ্মীর ভাণ্ডার কর্মসূচিও ব্যাপক সাড়া পায়। এই প্রকল্পের আওতায় থাকা জেনারেল কাস্টের মহিলারা প্রতিমাসে ৫০০ টাকা এবং SC-ST মহিলারা ১০০০ টাকা করে পান। রাজ্য সরকারের লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্প রীতমতো সাড়া পড়ে গেছে গোটা দেশজুড়েই।

এদিন সাংবাদিকদের মুখোমুখি হয়ে কেন্দ্রের বিরুদ্ধে বঞ্চনার অভিযোগ এনে ফের একবার সরব হন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এর পাশাপাশি রাম মন্দির উদ্বোধনের দিনেই সংহতি মিছিল করতে চলেছে বলে জানান তিনি। এদিন বিভিন্ন ব্লকে ব্লকে সংহতি মিছিল করবে তৃণমূল, এমনটাই জানিয়েছেন তিনি।

এইরকম রাজ্য সংক্রান্ত বিভিন্ন প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন। 

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.